ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে বরিশালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, ভোগান্তিতে মানুষ হাফ ভাড়ার দাবীতে বরিশালে শিক্ষার্থীদের সড়ক অবরোধ ও বিক্ষোভ বরিশালে এক মৎস্য কর্মকর্তার বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল প্রথম কন্যা সন্তানের বাবা হলেন বরিশালের সাংবাদিক জিহাদ রানা ইবিতে সাহিত্য সম্ভার কতৃক সাহিত্য মজলিস ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত বরিশালে সবজির দাম কিছুটা কম, চালের দাম কিছুটা ঊর্ধ্বমুখী ৮ ডিসেম্বর থেকে বরিশালের চরমোনাইতে মাহফিল শুরু ঘূর্ণিঝড় জাওয়াদে তালতলীর শুঁটকি পল্লীর জেলেদের বড় ধরনের ক্ষতির আশঙ্কায় মুরাদনগর ছাত্রকল্যাণ পরিষদের সপ্তম বছরে পদার্পণ ৫ বছরেও চালু হয়নি বরিশালে শতকোটি ব্যয়ের পানি শোধনাগার ধূমপানে সীসার জন্ম অতঃপর মৃত্যু বরিশালে প্রতিবন্ধী দিবস উপলক্ষে আর্থিক সহায়তা বিতরণ বরিশাল-চট্টগ্রাম রুটে প্রথম ট্রিপেই নৌযান চলাচলে দুর্ভোগে যাত্রীরা বরিশাল র‌্যাব-৮'র অভিযান : অস্ত্র-গোলাবারুদসহ পাঁচ জলদস্যু আটক কুড়িগ্রামে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালন ৫ বছর প্রেম, অত:পর বিয়ের পিঁড়িতে বর-কনে কক্সবাজার বিমানের ধাক্কায় গরু নিহত: বিমানবন্দরে সীমানা প্রাচীর নির্মাণ শুরু বরিশালে নবাগত ইউএনওকে নবাগত ইউপি চেয়ারম্যানের শুভেচ্ছা ববি’র ১২তম স্নাতক গণিত অলিম্পিয়াড’র পুরস্কার বিতরণ বরিশালে ২৫ কেজি গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী আটক

উন্নয়ন হয়েছে বলেই মানুষ এখন ত্রাণের বদলে বাঁধ চায়: ত্রাণ প্রতিমন্ত্রী

মামুন চৌধুরী - রাজারহাট প্রতিনিধি

প্রকাশের সময়: 23-10-2021 01:56:57

Photo caption :

  রাজারহাটে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, বাংলাদেশ এখন নিম্ন আয়ের দেশ থেকে নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। জাতিসংঘ উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। আমাদের মাথাপিছু আয় বেড়েছে। মাথাপিছু আয় বেড়েছে বলেই আজকে ঘড়িয়ালডাঙ্গা ছিনাই বিদ্যানন্দ অধিবাসীরা কেউ ত্রাণ চান না, তারা বাঁধ চান। ফিরে গিয়ে আন্তঃমন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় ঘড়িয়ালডাঙ্গা ছিনাই বিদ্যানন্দ হয়ে চিলমারী পর্যন্ত যে বাঁধের প্রস্তাব আপনারা দিয়েছেন, সেটা তুলে ধরব এবং সেটা বাস্তবায়নে কাজ করে যাব।


শুক্রবার সকালে রাজারহাট উপজেলার ঘড়িয়ালডাঙ্গা ইউনিয়নে আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন ও সরিষাবাড়ী বাজারে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


প্রতিমন্ত্রী আরও বলেন, কুড়িগ্রাম জেলায় নদী ব্যবস্থাপনা, নদী শাসন,বন্যা ব্যবস্থাপনা, বাঁধ নির্মাণ, ড্রেজিং, নদীর নাব্য ঠিক রাখার জন্য তিনটি প্রতিষ্ঠান কাজ করছে। প্রধানমন্ত্রী ডেলটা প্ল্যান প্রণয়ন করেছেন। নদীকে ড্রেজিং করে নাব্য এবং গভীরতা বাড়িয়ে নদীর দু'কূলে টেকসই বাঁধ দিয়ে নদী ব্যবস্থাপনার ডিজাইন, প্ল্যানিং ও বাজেট বরাদ্দ হয়েছে। এখন কাজ শুরু করার অপেক্ষা। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন অথোরেটি জাইকা কুড়িগ্রামের নদী শাসনের জন্য একটি প্রকল্প নিয়েছে। এ ছাড়া প্রধানমন্ত্রী বৃহৎ তিস্তা প্রকল্প নামে একটি প্রকল্প দিয়েছেন। এখানেও নদী শাসন, নদী উপকূলে শহর-নগর গড়ে তোলা, শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলার প্রকল্পটিও চূড়ান্ত হয়েছে। এই তিনটি প্রকল্প বাস্তবায়ন হলে পুরো কুড়িগ্রাম জেলাটাই রাজধানীর চেয়ে কোনো অংশে কম হবে না।


কুড়িগ্রাম জেলা প্রশাসক মো. রেজাউল করিমের সভাপতিত্বে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন- দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন, কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য আলহাজ পনির উদ্দিন আহমেদ, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ জাফর আলী, কুড়িগ্রাম পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা, রাজারহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদ ইকবাল সোহরাওয়ার্দী বাপ্পি, উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরে তাসনিম প্রমুখ।


Tag