শেষ পর্যন্ত দর্শকশূন্য মাঠেই হচ্ছে বিপিএল ৬ বছরেও বেসিকের মামলার তদন্ত শেষ করতে দুদক ‘ব্যর্থ’: হাইকোর্ট সিআইপি কার্ড পেলেন ১৭৬ ব্যবসায়ী খানজাহানের বসতভিটা খননে বেরিয়ে আসছে বহু পুরোনো প্রত্নবস্তু আইপিটিভি ও ইউটিউবে সংবাদ প্রচার করলে ব্যবস্থা শেষ হলো তিনদিনের ডিসি সম্মেলন পল্লবী থানার ওসিসহ ১৭ পুলিশের বিরুদ্ধে মামলার আবেদন দুর্ঘটনা রোধে মহাসড়কে গাড়িতে থাকবেন দু’জন চালক! নিউইয়র্কে চোখের পলকে গাড়ি চুরি শিক্ষার্থীদের ইউনিক আইডির জন্য ৪ নির্দেশনা মার্কিন ফেডারেল কোর্টের বিচারপতি হলেন বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক ব্যাংকারদের সর্বনিম্ন বেতন বেঁধে দিলো কেন্দ্রীয় ব্যাংক র‌্যাবের প্রতি অবিচার হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ চা উৎপাদন এমপিওভুক্ত হলেন ২২৭৮ শিক্ষক-কর্মচারী শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে নিষিদ্ধের দাবিতে ১২ সংস্থার চিঠি পাকিস্তানে ব্যস্ত বাজারে বোমা বিস্ফোরণ, নিহত ৩ ২৪ লাখ টাকা আত্মসাৎ: দুই কাস্টম কর্মকর্তা কারাগারে

নওগাঁ-নাটোর আঞ্চলিক মহাসড়কের নির্মাণ কাজ শেষ পর্যায়ে

মোঃ রুহুল আমীন - আত্রাই প্রতিনিধি

প্রকাশের সময়: 29-11-2021 17:42:51

Photo caption :

নাটোর আঞ্চলিক মহাসড়কের নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। নওগাঁর ঢাকা রোড থেকে শুরু করে রাণীনগর-আত্রাই রেলের কোল ঘেষে রাণী ভবানীর স্মৃতি বিজড়িত শহর নাটোরে পৌঁছে। প্রায় ২৯ কিলোমিটার পাকা করন কাজের কিছু বাকি থাকলেও ইতি মধ্যে বিভিন্ন যানবাহন চলাচল শুরু করেছে। আনুষ্ঠানিক উদ্বোধন না হলেও এই জনপদের বসবাসরত মানুষরা সরাসরি নানা পরিবহনে রাণীনগর থেকে শুরু করে আত্রাই, নলডাঙ্গা, বাসুদেবপুর হয়ে অল্প সময়ে কম খরচে জেলা শহর নাটোরে পৌঁছে যাচ্ছে। স্থানীয়রা বলছে, সড়কের কিছু কিছু স্থানে কার্পেটিংয়ের কাজ শেষ না হওয়ায় ধূলো-বালির দূর্ভোগ ও পোহাতে হচ্ছে। তারপরও এই সড়কে চলাচল করতে পেরে নিজেরা স্বস্থি প্রকাশ করছে। নওগাঁ সড়ক বিভাগ বলছে ২০২১-২২ অর্থ বছরেই বাকি কাজগুলো সম্পন্ন করে জনসাধারণের চলাচলের জন্য উন্মক্ত করে দেওয়া হবে। 

জানা গেছে, ২০০১ সালে জোট সরকার ক্ষমতায় আসার পর এই সড়কটি নির্মাণ কাজের জন্য সেই সময়ের নওগাঁ-৬ আসনের সংসদ ও গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী আলমগীর কবির নওগাঁর ঢাকা রোড নামক স্থানে নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। সেই মোতাবেক কিছু কাজ শুরু হলেও রাজনৈতিক নানা সূমিকরণের কারণে তা ফাইলবন্দী হয়ে পড়ে। এরপর ঢাকা রোড থেকে রাণীনগর রেলওয়েস্টেশন পর্যন্ত ৮কিলোমিটার সড়কের কাজ অনেক আগেই পাকাকরন করা হয়। পরে অনেক জটিলতা কাটিয়ে নওগাঁ -৬ আসনের প্রয়াত এমপি ইসরাফিল আলম ২০১৮ সালে পুনঃরায় রাণীনগর রেলওয়ে ষ্টেশন থেকে আত্রাই হয়ে নাটোর জেলার সীমানা পর্যন্ত অঞ্চলিক সড়কের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এর পর থেকে এই সড়কের নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চললায় যা এখন এলাকাবাসির কাছে দৃশ্যমান। 

এই সড়কটি নাটোর বাইপাস সড়কের সাথে যুক্ত হয়েছে। পুরো সড়কে ৫টি সেতু ও ১০টি কালভার্ট নির্মাণ কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে। বর্তমান সড়কের উপরিভাগের কাজও শেষের দিকে। কিছু কিছু জায়গায় শুধু মাত্র কার্পেটিং কাজ বাকি আছে। এই মহাসড়কের নির্মাণ কাজে ব্যয় ধরা হয়েছে ১২৯ কোটি টাকা। পুরো প্রকল্পটিকে ৪টি ফেজে ভাগ করে ৪টি ঠিকাদার প্রতিষ্ঠান কাজ করছেন। নওগাঁ নাটোর অঞ্চলিক সড়কটির নির্মাণ কাজের দেখভাল করছেন নওগাঁ সড়ক ও জনপথ বিভাগ।

স্থানীয় বাসিন্দা সোকেন্দার আলী, মুনাক্কা  জানান খুব দ্রুত গতিতেই মহাসড়কের নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়। ইতি মধ্যে আমরা কম খরচে অল্প সময়ে রাণীনগর-আত্রাই হয়ে বিভিন্ন যানবাহনে নাটোর যেতে পারছি। মাঝে মধ্যে কিছু কাজ বাকি থাকায় আমাদের অসুবিধা হচ্ছে। এই কাজগুলো সম্পন্ন করা হলে আমরা আরো ভালো ভাবে চলাচল করতে পারবো। 

নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমান জানান, ২০২১-২২ অর্থ বছরের মধ্যে পুরো প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্যে বর্তমানে কাজ চলমান রয়েছে। সরকারের দেওয়া  নিদের্শনা মোতাবেক প্রকল্পের আর সময় বাড়ানো হবে না। কাজের সিডিউল মোতাবেক সঠিক ভাবে কাজ সম্পন্ন করার জন্য ঠিকাদার প্রতিষ্ঠানগুলোকে কঠোর ভাবে হুশিয়ারী প্রদান করা হয়েছে। সড়কটি নির্মাণ কাজ শেষ হলে এই জনপদের মানুষের ব্যবসা বানিজ্যসহ অর্থনৈতিক জীবন যাত্রার মান উন্নয়ন হবে। 

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল জানান, নওগাঁ-নাটোর অঞ্চলিক সড়কের নির্মাণ কাজ অনেক আগে থেকেই চলছে। ইতি মধ্যে নির্মাণ কাজ শেষ পর্যায়। এই সড়কটি পুরোদমে চালু হলে এলাকাবাসি পাবে একটি চলাচলের আধুনিক সড়ক। যার মাধ্যমে রাণীনগর-আত্রাইয়ের লোকজন অল্প খরচে অনেক কম সময়ে নাটোর হয়ে ঢাকায় যেতে পারবে। পাশাপাশি ব্যবসা-বানিজ্যসহ নানাবিধ উন্নয়নের প্রসার ঘটবে।    


Tag