সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র প্রমাণ করতে হবে: সিইসি স্মরণ : সুন্দর মানষিকতার প্রতিচ্ছবি মরহুম জোবায়ের স্মার্ট নাগরিক তৈরিতে নতুন কারিকুলাম লক্ষ্মীপুরে ত্বীব্র তাপদাহ, বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ ও মোনাজাত আজও অস্বাস্থ্যকর ঢাকার বাতাস যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টা, ৫০% লিখিত ডিজিটাল পেমেন্ট বাড়াতে সহায়তা দেবে আইএফসি টাইগারদের প্রস্তুতি ক্যাম্পে গণমাধ্যম নিষিদ্ধ ইউক্রেনে নতুন অস্ত্র-সরঞ্জাম পাঠানোর ঘোষণা বাইডেনের কিছুতেই ৭-৮ ঘণ্টার ঘুম হচ্ছে না, অভ্যাসে চাই বদল বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ আরও ৩ দিনের হিট অ্যালার্ট কটিয়াদীতে সার্বজনীন পেনশন স্কিম অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত ইফতেতাহি দারস এর মাধ্যমে শুরু হলো বরুণা মাদরাসার নতুন শিক্ষাবর্ষের ক্লাস প্রচণ্ড তাপদাহে স্বস্তি আনতে বিশুদ্ধ পানি নিয় ছুটে যান জেলা পুলিশ তালতলা কৃষি ব্যাংকে উৎসবমুখর পরিবেশে হালখাতা উদযাপন মন্ত্রী-এমপিদের স্বজনদের কড়া হুঁশিয়ারি ওবায়দুল কাদেরের দুই বিভাগে হতে পারে বৃষ্টি সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬

সিলেটে ব্রেকিং দ্য সাইলেন্স’র লিডার প্রকল্প পরিচিতি সভা অনুষ্ঠিত

সিলেটে অক্সফ্যাম ও ইউরোপিয়ান ইউনিয়ন এর সহায়তায় এবং ব্রেকিং দ্য সাইলেন্স এর উদ্যোগে ‘লিডারশীপ এমবডি এসোসিয়েশন ডিমানডিং টু এনসিওর রাইটস (লিডার)’ শীর্ষক প্রকল্প পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (০৮ জুন) সিলেট সদর উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার নাছরীন আক্তারের সভাপতিত্বে এবং প্রকল্প সমন্বয়কারী পারভেজ কৈরীর সঞ্চালনায়সভার শুরুতেই স্বাগত ও শুভেচ্ছা বক্তব্য রাখেন, ব্রেকিং দ্য সাইলেন্স এর প্রকল্প পরিচালক মোঃ জাহিদুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ। 

বিশেষ অতিথি ছিলেন সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি হাসিনা বেগম চৌধুরী, সিলেট সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোছা: শামীমা আক্তার, মিল্লাত আহমদ চৌধুরী, সিলেট সদর উপজেলার সহকারী কমিশনার(ভূমি) সম্রাট হোসেন, সিলেট আঞ্চলিক শ্রম দপ্তর’র উপ-পরিচালক মোঃ খোরশেদ আলম, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন’র ভ্যালী সভাপতি রাজু গোয়ালা, সহ সভাপতি পংকজ কন্দ। 


অনুষ্ঠানে লিডার প্রকল্পের উপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন ব্রেকিং দ্য সাইলেন্স’র ড. মোহাম্মদ তারেকুজ্জামান। তিনি বলেন, প্রকল্পটির লক্ষ্য হলো লিঙ্গভিত্তিক সহিংসতা সম্মিলিতভাবে প্রতিরোধে চা বাগানের নারী শ্রমিক ও কিশোরী মেয়েদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে নেতৃত্বের বিকাশ ঘটানো এবং দায়িত্ব বাহককে জবাবদিহি করা। উদ্দেশ্য হলো নারী শ্রমিক ও কিশোরী মেয়েদের জন্য মতামত প্রদানের সুযোগ সৃষ্টি করা যাতে তারা সম্মিলিতভাবে তাদের অধিকার রক্ষার জন্য মতামত প্রদান করতে পারেন। চাবাগনের নারী শ্রমিক এবং কিশোরীদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে নেতৃত্বেও বিকাশ ঘটবে এবং নিজেদের উন্নয়নে তা প্রয়োগ করতে পারবে। এরই ধারাবাহিকতায় চা বাগানের নারী শ্রমিকরা উপযুক্ত নেতৃত্ব ও দক্ষতা অর্জন করে বিভিন্ন স্তরে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

প্রকল্পটির উল্লেখযোগ্য কাজের মধ্যে কয়েকটি কাজ হলো সক্ষমতা উন্নয়নের প্রয়োজনীয়তা যাচাই করা। আমরা পারবো-নারী ও কিশোরী সংঘ গঠন। কমিউনিটির চা বাগানের নারী শ্রমিক এবং কিশোরী দলে নিয়মিত মাসিক সভা আয়োজন। চাবাগানের নারী ও কিশোরী মেয়েদের জন্য জীবন দক্ষতা বিষয়ক প্রশিক্ষণ। জেন্ডার টক বা নারী পুরুষের বৈষম্য বিষয়ক প্রশিক্ষণ। সমঝোতা, যোগাযোগ এবং নেতৃত্ব উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রদান। জেন্ডার বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন। সরকারি কর্তৃপক্ষ, চাবাগান মালিক ও বাচাশ্রই এর মধ্যে ডায়ালগ সেশন আয়োজন। স্টেক হোল্ডারদের সাথে লার্নিং শেয়ারিং মিটিং আয়োজন করা ইত্যাদি।

উল্লেখ্য যে, প্রকল্পটি সিলেট বিভাগের হবিগঞ্জ, মৌলভীবাজার এবং সিলেট জেলার ২৫ টি চা-বাগান নিয়ে।  

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি আল-আজাদ, দৈনিক যুগান্তরের সিলেট বিভাগীয় প্রধান সংগ্রাম সিংহ, চ্যানেল টুয়েন্টফোর’র সিলেট বিভাগীয় প্রধান সজল ছত্রী, মহিলা বিষযক অধিদপ্তর, সিলেট’র উপ-পরিচালক শাহিনা আক্তার, সিলেট সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা নূসরাত-এ-এলাহী, সিলেট সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো: আব্দুল আহাদ, ৪ নং খাদিমপাড়া ইউনিয়নের চেয়ারম্যান মো: বদরুল ইসলাম আজাদ, বুরজান চা বাগানের ব্যবস্থাপক মো: কামরুজ্জামান চৌধুরী, মো: কামরুজ্জামান ও লাক্কাতুরা চা বাগানের ব্যবস্থাপক শহীদ আক্তার।

অনুষ্ঠানে সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ ও উপজেলা নির্বাহী অফিসার নাছরীন আক্তার উক্ত প্রকল্প বাস্তবায়নে ব্রেকিং দ্য সাইলেন্স ও অক্সফ্যামকে সকল ধরনের সহযোগিতা করার আশ্বাস প্রদান করেন।  

অনুষ্ঠানে উপজেলার সংশ্লিষ্ট সরকারি বেসরকারি দপ্তরের প্রতিনিধি, সাংবাদিক, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ এবং বিটিএস কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।  

Tag