আবহাওয়া নিয়ে দুঃসংবাদ ৭১ এর পরের মাদক - আসিফ আহমেদ শ্রীমঙ্গলে আনসার ব্যাটালিয়ন ক্যাম্প এর সামন থেকে ১০ ফুট লম্বা এক অজগর উদ্ধার র‍্যাঙ্ক ব্যাজ পরানো হলো নবনিযুক্ত সেনাপ্রধানকে কলমাকান্দায় আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত কালিগঞ্জের কৃষ্ণনগর আঞ্চলিক প্রেস ক্লাবের সাধারণ সাধারণের ভোটার মৃত্যুতে শোক প্রকাশ আওয়ামীলীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে শুভেচ্ছা জানিয়েছেন-বদরুল আলম রূপগঞ্জের কাঞ্চন পৌরসভা ৯নং ওয়ার্ডে উঠান বৈঠক করেন মেয়র প্রার্থী আবুল বাশার বাদশা। সাভারেও দেখা মিলেছে রাসেল ভাইপার সাপের কুতুবদিয়ায় কৃষি বিভাগের বিভিন্ন কার্যক্রম পরিদর্শনে-ড.বিমল কুমার প্রামাণিক জুনের ২১ দিনে রেমিট্যান্স এসেছে ২২৩৯৮ কোটি টাকা টেকনাফে র‌্যাবের অভিযানে অপহৃত টমটম চালক উদ্ধার টেকনাফে র‌্যাবের অভিযানে গ্রেফতারী পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতার দরগাহপুর আফিল উদ্দিন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে এডিশনাল ডিআইজি আশাশুনিতে আওয়ামীলীগের প্রতিষ্ঠা বার্ষিকীতে কেক কাটা ও আলোচনা সভা সরকারি বরাদ্দের চুরি হওয়া ১২টি ল্যাপটপ সোয়া ২ মাসেও উদ্ধার করতে পারেনি দেওয়ানগঞ্জ মডেল থানা-পুলিশ সাতক্ষীরা শ্যামনগরে কালমেঘা খালের দুই পাড়ের মানুষের অভিযোগ খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর সুযোগ নেই: আইনমন্ত্রী বেপরোয়া গতির অটোরিকশার চাপায় নিহত ১ শ্রীমঙ্গলে স্যাটেলাইট ক্লিনিক ও হেলথ ক্যাম্পেইনে অনুষ্ঠিত, চিকিৎসা সেবা পেলেন ১৩০ জন চা শ্রমিক মহিলা ও কিশোরী

ইতালি সিজনাল ভিসা ও কিছু কথা!


আমাদের অনেকের জন্য ই ইউরোপ হচ্ছে স্বপ্নের সিঁড়ি । সেই সিঁড়ি তে উঠার জন্য এবার ইতালি সরকার একটা ভাল ব্যবস্থা করে দিয়েছে! সেটা হচ্ছে তিন ধাপে তারা ইতালি তে ৮৪ হাজার করে ভিসা দিবে অর্থাৎ ৮৪*৩=২৫২,০০০ প্রবাসি এই সুযোগ পাবেন । এর প্রথম ধাপে ২৭ মার্চ তারা ক্লিক ডে ঘোষণা করে এবং ১লা মে থেকে নুলা ওস্তা দেয়া শুরু করে। আমি এ পর্যন্ত নিজের অভিজ্ঞতা থেকে ভ্যালিড যে ইনফরমেশন গুলো যোগাড় করতে পেরেছি তা আপনাদের সাথে শেয়ার করছি। আশা করি কাজে লাগবেঃ

১। যারা ২৭ তারিখ ৯ঃ০২ঃ০০ মিনিটের মধ্যে আবেদন সাবমিট করতে পেরেছে তাদের বেশিরভাগের নুলা ওস্তা হয়েছে।

২। যাদের ৯ টা ২ মিনিটের পরে আবেদন জমা হয়েছে তাদের নুলা ওস্তা পাওয়ার হার অনেক কম ছিল। বলতে পারেন হাজারে ২-৪ জনের হইছে।

৩। আমার জানামতে এখন ৯ঃ১৫ মিনিট চলছে। এর মধ্যে কেউ কেউ নুলা ওস্তা পেয়েছেন। তবে এই হার অনেক কম কারণ শুরুর দিনেই বেশিরভাগ নুলা ওস্তা উঠে গেছে।

৪। নুলা অস্তা পাওয়ার পর যারা অরিজিনাল নুলা ওস্তাসহ ভিএফএস এ পাসপোর্ট জমা করেছেন, তারা তিন দিন এর মধ্যেই মেসেজ পেয়েছেন ও ভিসা কালেক্ট করতে পেরেছেন।

৫। ভিএফএস এর এপয়েন্টমেন্ট একটা কম্পিউটারাইজড প্রসেস, এখানে কেউ কেউ যদি বলেন, তিনি আগে এপয়েন্টমেন্ট নিয়ে দিতে পারবেন, তাদের বিশ্বাস করবেন না। এখন সেপ্টেম্বরের শেষের দিকে এপয়েন্টমেন্ট কোটা খালি আছে।

৬। ঢাকায় গোল্ডেন টিউলিপে ভিএফএসের কোন ভিআইপি সার্ভিস নেই, তাই পাসপোর্ট জমা দেয়ার আগে আপনার ইতালির ডি ফর্ম নিজেই ফিলআপ করে নিয়ে যেতে হবে।

৭। একটা কথা বহুল প্রচলিত, পাসপোর্ট জমা দেয়ার এক সপ্তাহের মধ্যে আপনি ভিসা না পেলে ধরে নিতে হবে আপনার দেয়া নুলা ওস্তা নকল ছিল এবং এই জন্য এম্বেসি এই ধরণের পাসপোর্ট অনেক দিন আটকে রাখে যাতে সেইম পেপার দিয়ে আবার আপনি জমা দিতে না পারেন।

৮। পাসপোর্ট জমা দেয়ার সময় আপনার কাছ থেকে ভিএফএস ১৫ হাজার ৬ শ ৭০ টাকা চার্জ হিসেবে নিবে এবং আপনাকে একটা রিসিট দিবে যেখানে রেফারেন্স নাম্বার দেয়া থাকবে। সেই রেফারেন্স নাম্বার দিয়ে আপনি আপনার ভিসার আপডেট নিতে পারবেন, অনেক সময় মোবাইলে মেসেজ আসে না কারিগরি কারণে অথবা ভুল নাম্বার দেয়ার কারণে, তখন তাদের ওয়েবসাইট থেকে চেক করে আপনি পাসপোর্ট কালেক্ট করতে পারবেন।

৯। পরবর্তী ক্লিক ডে আগামী ৪/৫ মাস পর ঘোষণা হতে পারে বলে শুনছি। আজকের খবর অনুযায়ী অক্টোবরে ঘোষণা আসতে পারে 

Tag
আরও খবর