পেকুয়ায় দুই ভাইকে কুপিয়ে জখম মাজার জিয়ারতে গিয়ে লাশ হয়ে ফিরলেন একই পরিবারের ৪ সদস্য। মধুপুর উপজেলা পরিষদ নির্বাচন নির্বাচন প্রভাব মুক্ত করতে দোয়াত কলমের পক্ষে সংসাদ কচুয়ার বাতাপুকুরিয়া থেকে উত্তর শিবপুর মোড় পর্যন্ত রাস্তা সম্প্রসারন ও পাকা করনের শুভ উদ্বোধন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী বীর মুক্তিযোদ্ধার সন্তান আমেনা আক্তারের মতবিনিময় সভা অনুষ্ঠিত কচুয়ার সফিবাদ ফোরকানিয়া নূরাণীয়া হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানায় বার্ষিক পুরস্কার বিতরন ও আলোচনা সভা সিরাজগঞ্জে "হেনরীর ভুবন" বৃদ্ধাশ্রম এর উদ্বোধন করলেন সমাজ কল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি কক্সবাজারে মাঠ পর্যায়ে বহখাত ভিত্তিক পুষ্টি কার্যক্রম পরিদর্শন শেষে প্রতিনিধি দলের সন্তুষ্টি প্রকাশ এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ ১২ মে শেরপুরের নবাগত পুলিশ সুপারের পরিচিতি ও আইন-শৃঙ্খলা বিষয়ক সভা অনুষ্ঠিত সাতক্ষীরায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত চাটখিলে ৭ শত গ্রাম গাঁজা সহ ১ মাদক ব্যবসায়ী গ্রেফতার ঝিনাইগাতীর ইউএনও’র সহযোগিতায় মানসিক ভারসাম্যহীন নারীর স্থান হল সরকারি আশ্রয় কেন্দ্রে রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে আনারস মার্কায় ভোট চেয়ে বেড়াচ্ছেন চেয়ারম্যান প্রার্থী রানু রূপগঞ্জে কালবৈশাখীর তাণ্ডবে বাড়িঘর বিধ্বস্ত, গাছপালা ও ফসলের ব্যাপক ক্ষতি সরিষাবাড়ীতে এক নারীর ঝুলন্ত লাশ উদ্ধার টেকনাফে ভাড়াবাসা তল্লাশী করে বালতি ভর্তি ই-য়া-বা-সহ রোহিঙ্গা আটক ; পলাতক-২ চুরির টাকায় বান্ধবীকে ফোন উপহার, কক্সবাজার ভ্রমণে গিয়ে ধরা ফ্রি ফায়ারে পরিচয়ে বিয়ে; ৬ মাস পর টেকনাফ থেকে মেয়ের মরদেহ উদ্ধার বশেমুরবিপ্রবি’তে ‘বি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন

শীতের সকালে খালি পেটে লেবুর রস খাবেন না যেসব কারণে

ঠাণ্ডা পড়তে শুরু করেছে। প্রতিদিনের আবহাওয়া স্পষ্ট জানিয়ে দিচ্ছে শীতের আগমনী বার্তা। এই সময়ে সংক্রমণজনিত সমস্যা এড়াতে অন্যান্য উপাদানের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি থাকা জরুরি। তবে লেবুর পানি সকলের জন্য উপকারী নয় বলেই জানিয়েছেন পুষ্টিবিদেরা। 


চলুন জেনে নেওয়া যাক-


দাঁতের এনামেল নষ্ট হতে পারে : লেবুর রসে থাকা অ্যাসিড দাঁতের এনামেলের স্তর নষ্ট করে দিতে পারে। এই এনামেলের স্তর উঠে যেতে শুরু করলে তা ক্ষইতে শুরু করে। দাঁতের সঙ্গে যুক্ত স্নায়ু উন্মুক্ত হয়ে পড়ে।


পেটে ঘা হওয়া অসম্ভব নয় : লেবুর রসে থাকা সাইট্রিক অ্যাসিড অনেকেরই পেটে সমস্যা সৃষ্টি করে। খাবার হজম করতে সাহায্য করে বিভিন্ন ধরনের অ্যাসিড। পর্যাপ্ত খাবারের জোগান ছাড়া পাকস্থলীতে অ্যাসিডের পরিমাণ বেড়ে যাওয়া মোটেও ভালো নয়।


অ্যালার্জি হতে পারে : সব খাবার সকলের সহ্য হয় না। অনেকেরই লেবুর রস থেকে অ্যালার্জি হয়। পেট খারাপ, ডায়েরিয়া কিংবা বমি হওয়া অস্বাভাবিক নয়।  


ওষুধের সঙ্গে বিক্রিয়া : খালি পেটে খেতে হয় এমন ওষুধের সঙ্গে লেবুর রসে থাকা সাইট্রিক অ্যাসিড বিক্রিয়া করতে পারে। ওষুধের গুণাগুণ নষ্ট হয়ে যেতে পারে। 


অম্লত্ব বেড়ে যেতে পারে : যাঁরা অ্যাসিড রিফ্লাক্সজনিত সমস্যায় ভোগেন, তাঁদের জন্য এই পানীয় ক্ষতিকর। গলা, বুকজ্বালার সমস্যা বেড়ে যেতে পারে লেবুর রসে থাকা সাইট্রিক অ্যাসিডের জন্য। সকালে খালি পেটে এই পানীয় খেলে শরীরে অম্লত্বের মাত্রা বেড়ে যেতে পারে। সূত্র: আনন্দবাজার 

আরও খবর

662f5a119a911-290424022801.webp
প্রচণ্ড দাবদাহে কেন তরমুজ খাওয়া দরকার?

৪ দিন ৬ ঘন্টা ২০ মিনিট আগে


662c755ebc31e-270424094742.webp
কড়া রোদে চোখের ক্ষতি এড়াতে যা করবেন

৬ দিন ১১ ঘন্টা ০ মিনিট আগে



662725a1960fb-230424090609.webp
এই গরমে কতটুকু পানি খাওয়া জরুরি

১০ দিন ১১ ঘন্টা ৪২ মিনিট আগে


66246882e88ce-210424071442.webp
গরমে পোশাক নির্বাচনে সচেতনতা

১২ দিন ১৩ ঘন্টা ৩৩ মিনিট আগে


6621bda44bcd3-190424064108.webp
গরমে গোড়ালি ফাটলে যা করবেন!

১৪ দিন ১৪ ঘন্টা ৭ মিনিট আগে