মৃত্যু জাল সনদ তৈরি করতেন মিল্টন সমাদ্দার দেশব্যাপী শক্তিশালী বজ্রপাত, ব্যাপক শিলাবৃষ্টি কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস সরকারের সব উন্নয়ন-অগ্রগতি শ্রমিকদের হাত ধরেই: হানিফ শিক্ষকরাই আগামী দিনের স্মার্ট নাগরিক গড়ার কারিগর : শিল্পমন্ত্রী আগামীকাল শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওউ সাক্ষরিত নীলফামারীতে স্কুলছাত্রীর ঝু*লন্ত লা*শ উদ্ধার মহান মে দিবস উপলক্ষে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন সর্বদা; খাদ্যমন্ত্রী শার্শায় ডিবির অভিযানে গ্রেফতার ০১ ও ১ টি মোটরসাইকেল জব্দ টেকনাফে র‌্যাবের অভিযানে চাঞ্চল্যকর রফিক হত্যা মামলার আসামী ও আরসা সন্ত্রাসী গ্রেফতার প্রসঙ্গঃ শ্রমিক দিবস ও শ্রমিকের অধিকার কালিগঞ্জে নির্বাচনী দায়িত্ব প্রদানে ব্যাপক স্বেচ্ছাচারীতার অভিযোগ উখিয়ায় আলাদিন গ্যাস পাম্পের বিরুদ্ধে গ্যাস কম দেওয়ার অভিযোগ উখিয়ার অপ্রতিরোধ্য জনপ্রতিনিধি জাহাঙ্গীর কবির চৌধুরী’র পদত্যাগ! থাইংখালীতে ‘মে দিবস’ উপলক্ষে রাজমিস্ত্রিদের র‍্যালি ও আলোচনা সভা নন্দীগ্রামে নানা আয়োজনে মহান মে দিবস পালিত নন্দীগ্রামে নানা আয়োজনে মহান মে দিবস পালিত টেকনাফ, কক্সবাজারে হালকা বৃষ্টি, কাল থেকে কমতে পারে তাপমাত্রা অপহরণের শিকার মাদ্রাসা ছাত্র সাইফকে উদ্ধার, ৫ অপহরণকারী গ্রেপ্তার

মধ্যপ্রাচ্যে কাল থেকে শুরু রোজা

সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল সোমবার (১১ মার্চ) থেকে রোজা শুরু হতে যাচ্ছে। আজ এশার পর তারাবির নামাজ আদায় এবং ভোর রাতে প্রথম সেহরি খাবে সৌদির ধর্মপ্রাণ মুসল্লিরা।


১০ মার্চ, রবিবার স্থানীয় সময় বিকেল ৫টা ৩০ মিনিটে আনুষ্ঠানিকভাবে চাঁদের খোঁজ শুরু হয়। এসময় চাঁদ দেখার জন্য খালি চোখের পাশাপাশি অত্যাধুনিক টেলিস্কোপও ব্যবহার করা হয়। পরে সন্ধ্যা ৬টা ১০ মিনিটের দিকে চাঁদ দেখার খবর পাওয়া যায়।


সৌদি আরবের সুপ্রিম কোর্ট রবিবার এক বিবৃতিতে জানিয়েছে, ১৪৪৫ হিজরি সনের রমজান মাস শুরু হবে সোমবার। সংযুক্ত আরব আমিরাতের সংবাদমাধ্যম গাল্ফ নিউজ এ খবর জানিয়েছে।


সুদাইর নামক একটি অঞ্চলে সবচেয়ে বড় প্রস্তুতি নেয়া হয়। সেখানে উপস্থিত হন সৌদির প্রধান জ্যোতির্বিদ আব্দুল্লাহ খুদাইরি। বিস্তর মরুভূমিতে মঞ্চ তৈরি করে সেখানে সারি সারি চেয়ার বসানো হয়। ওইস্থান থেকেই চাঁদ দেখার চেষ্টা করা হয়।


এছাড়া তুমাইরেও প্রায় সমান প্রস্তুতি নেয়া হয়। তবে দুপুরের একটু পর সেখানে ধূলিঝড় শুরু হয়। এতে খালি চোখে চাঁদ দেখার বিষয়টি নিয়ে শঙ্কা তৈরি হয়। কিন্তু পরবর্তীতে আবহাওয়া আবার ঠিক হয়ে যায়।


আজ সন্ধ্যা ৬টার কিছু আগে প্রধান জ্যোতির্বিদ আব্দুল্লাহ আল খুদারি জানান, এমন আবহাওয়ায় সুদাইয়ের মাজমা বিশ্ববিদ্যালয় জ্যোতির্বিদ্যা পর্যবেক্ষণ থেকে রমজানের চাঁদ দেখা সম্ভব নয়। কিন্তু পরবর্তীতে চাঁদের দেখে মেলে।


সংযুক্ত আরব আমিরাতেও সোমবার থেকে পবিত্র রমজান মাস শুরু হবে। একই দিন রোজা পালন বা সিয়াম সাধনা শুরু করবেন তুরস্ক ও কাতারের মুসলমানরা।


চান্দ্রবর্ষ হওয়ায় আরবি বছরের মাসগুলো নির্ধারণ করা হয় চাঁদ দেখার ওপর। হিজরি বর্ষপঞ্জিতে এখন শাবান মাস চলছে। এর পরের মাসটিই হচ্ছে রমজান। সৌদি আরবে চাঁদ দেখতে পাওয়ায় আজ ছিল শাবান মাসের শেষ দিন।


হিজরি সালের রমজানকে পবিত্র মাস হিসেবে গণ্য করে থাকে বিশ্বের মুসলিম সম্প্রদায়। মাসজুড়ে রোজা রাখার পর উদযাপন করে ঈদুল ফিতর। সাধারণত সৌদি আরবের একদিন পর থেকে বাংলাদেশে পবিত্র রমজান শুরু হয়। মহিমান্বিত এই মাসকে ঘিরে এরইমধ্যে প্রস্তুতি শুরু হয়ে গেছে মুসলিম বিশ্বের।


মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এ মাসটিতে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে মূল্যছাড় দেওয়া হয়। রোজাদারদের অর্থ কষ্ট লাঘব এবং বাড়তি সওয়াবের আশায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে ছাড় দেন ব্যবসায়ীরা। দ্রব্যমূল্যের ওপর থাকে সরকারি নজরদারি। সরকারিভাবে রমজানকেন্দ্রিক মূল্যছাড়ের তালিকা প্রকাশ করা হয়। ওই তালিকায় এ মাসে যেসব পণ্যের দাম কমানো হয়, সেগুলোর নাম উল্লেখ থাকে।

আরও খবর
662f1d768eff6-290424100926.webp
তীব্র গরমে মানবিক তিন আমল

২ দিন ২০ ঘন্টা ১ মিনিট আগে


662c75fe8a280-270424095022.webp
কোরআনের সবচেয়ে সম্মানিত আয়াত

৪ দিন ২০ ঘন্টা ২০ মিনিট আগে




66209ef00b4e6-180424101752.webp
কোরআনের যে দোয়ায় ভালো হয় মাথা ব্যথা!

১৩ দিন ১৯ ঘন্টা ৫৩ মিনিট আগে



6614b06cac6b3-090424090516.webp
সৌদি ছাড়াও বুধবার যেসব দেশে ঈদ

২২ দিন ২১ ঘন্টা ৫ মিনিট আগে