৪০ ফিলিস্তিনি নারীকে সুখবর দিল বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা আজ কুতুবদিয়ায় খেলাঘরের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন কৃষ্ণচূড়ায় রঙ লেগেছে ঝড়-তুফানের আশঙ্কা , সতর্কসংকেত ৭ অঞ্চলে ট্যুরিজম বোর্ডের সঙ্গে কাজ করবে ডিএনসিসি বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ প্রস্তাবনা গৃহীত হলো জাতিসংঘে প্রান্তিক মানুষদের মূলধারায় নিয়ে আসতে চেষ্টা করা হচ্ছে: সমাজকল্যাণ মন্ত্রী গরমে মাইগ্রেনের যন্ত্রণা প্রতিকারে যা করবেন ফের টালিউডের সিনেমায় বাঁধন চৌদ্দগ্রামে চাঁন্দিশকরায় মুয়াজ্জিনকে বিদায়ী সংবর্ধনা ও ফুলেল শুভেচছা. বড়লেখায় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নিয়াজ উদ্দিন, শ্রেষ্ঠ শিক্ষক সনজিৎ কান্তি দেব মুক্ত গণমাধ্যম সূচকে দুই ধাপ পেছাল বাংলাদেশ নাগেশ্বরীতে অসহায় পরিবারের উপর হামলা ও ভাঙচুর ৬ জনের নামে মামলা ইসরায়েলকে কঠিন শর্ত দিল সৌদি আরব তীব্র তাপপ্রবাহের কারণে ২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ শনিবার থেকে ট্রেনে চড়তে গুণতে হবে বাড়তি ভাড়া পেকুয়ায় দুই ভাইকে কুপিয়ে জখম মাজার জিয়ারতে গিয়ে লাশ হয়ে ফিরলেন একই পরিবারের ৪ সদস্য। মধুপুর উপজেলা পরিষদ নির্বাচন নির্বাচন প্রভাব মুক্ত করতে দোয়াত কলমের পক্ষে সংসাদ

উচ্চশিক্ষা অর্জনে শিক্ষকের ভূমিকা

ছবি: লেখক


◾আখতার হোসাইন খান : শিক্ষানীতির ক্ষেত্রে শিক্ষকের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তারা ছাত্রদের পাঠদান করে তাদের বৃদ্ধি ও উন্নতির দিকে নির্দেশ দেয়। একজন ভাল শিক্ষক ছাত্রদের সঠিকভাবে পরিচালনা করে এবং তাদের আগ্রহ উত্তেজনা করে, উদ্দীপ্ত করে এবং তাদের স্বপ্রয়োজনে সহায়তা করে। একজন শিক্ষক ছাত্রদের জীবনে মনোযোগ দেয়, তাদের সমস্যার সমাধানে সাহায্য করে এবং তাদের নিরাপত্তা ও উন্নতির জন্য দায়িত্ব নেয়।


তাদের সহায়তার মাধ্যমে ছাত্রদের স্বপ্ন এবং লক্ষ্যের দিকে এগিয়ে যেতে সাহায্য করা হয়। একজন ভাল শিক্ষক ছাত্রদের বিভিন্ন ক্ষেত্রে নির্দেশ দেয়, যেমন শিক্ষার্থীরা উচ্চশিক্ষায় কোর্স নির্বাচন করতে সহায়তা করা, পেশা নির্বাচনে সহায়তা করা, এবং তাদের ক্যারিয়ার পরিকল্পনা করা। শিক্ষকের প্রশাসনিক দক্ষতা, শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগের দক্ষতা, এবং শিক্ষার্থীদের সমর্থন এবং বিনামূল্যে সাহায্যের ক্ষমতা থাকা উচিত। একজন ভাল শিক্ষক শিক্ষার্থীদের নির্দেশিত ও পরামর্শ প্রদান করে তাদের উচ্চশিক্ষার পথে সাহায্য করে।


সুতরাং, এই ভূমিকাটি শিক্ষকের জীবনে একটি গুরুত্বপূর্ণ অংশ প্রতিপাদন করে এবং তারা তাদের পেশাদার ও সামাজিক দায়িত্ব নিয়ে সঠিক দিকে নিয়ে যায়।



লেখক- প্রভাষক- রাষ্ট্রবিজ্ঞান

প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল এন্ড কলেজ,রায়পুর,লক্ষ্মীপুর।

আরও খবর

deshchitro-662dde1c19f71-280424112652.webp
কবে ঘুচবে যশোরের দুঃখ ভবদহ ?

৫ দিন ২২ ঘন্টা ৪৯ মিনিট আগে


deshchitro-6627268572040-230424090957.webp
উচ্চশিক্ষা অর্জনে শিক্ষকের ভূমিকা

১১ দিন ১ ঘন্টা ৫ মিনিট আগে






660820eb14353-300324082547.webp
আলিয়া মাদরাসার শিক্ষাব্যবস্থা কোন পথে?

৩৪ দিন ১৪ ঘন্টা ৩৭ মিনিট আগে