রোহিঙ্গাদের দুই গ্রুপের সংঘর্ষে মারা গেল ৪ জন সরিষাবাড়িতে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন । নৌকার বিরুদ্ধে নির্বাচনী প্রচারণায় এসে জনগনের রেশানলে এলাকা ছাড়া পুলিশের এসআই উন্নয়ন হয়েছে বলেই মানুষ এখন ত্রাণের বদলে বাঁধ চায়: ত্রাণ প্রতিমন্ত্রী সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ ও জড়িতদের দৃষ্টান্তমুলক শাস্তি দাবি বরিশাল রিপোর্টার্স ইউনিটির নানান আয়োজনে বরিশালে কবি জীবনানন্দ দাশ’র প্রয়ান দিবস পালিত বরিশালে জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন ঝিনাইগাতীতে ১৪ বছর যাবত উল্টে আছে সেতু, সংস্কারের উদ্যোগ নেই শেরপুর জেলা ফুটবল লীগে চকপাঠক ক্রীড়াচক্র ৪-২ গোলে জয়ী। নিরাপদ সড়ক দিবসের দিন সড়কে প্রাণ ঝড়ল শিশুর। মাল্টা চাষে সফলতা পেয়েছেন ওসমান বাংলাদেশ হিউম্যান হেল্পিং সোসাইটি'র ইডেন মহিলা কলেজে পূর্নাঙ্গ কমিটি গঠন। পূজামণ্ডপে কোরআন রাখা সেই ইকবাল আটক এই প্রথম আমাদের পাশে কোন মেয়র দাড়ালেন, তিনি হলেন গরীবের বন্ধু বরিশালের মেয়র সাদিক আবদুল্লাহ্ ভাই ইসলাম কখনোই সাম্প্রদায়িকতা সমর্থন করে না : বিএমপি কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বাংলাদেশ সম্পাদক ফোরাম বরিশাল’র নেতৃবৃন্দের সাথে ফোরথট পিআর কর্মকর্তাদের সাক্ষাৎ আসাদুজ্জামান সাদিদের দায়িত্ব নিলেন বরিশাল জেলা প্রশাসক পরিমাপে কারচুপির অপরাধে বরিশালে দুটি তেলের পাম্পমালিককে জরিমানা ৮৪ রানের জয়ে বিশ্বকাপের মূল পর্বে বাংলাদেশ পাপুয়া নিউগিনিকে ১৮২ রানের টার্গেট দিল বাংলাদেশ

আনন্দ মুখর সেন্টমার্টিন ভ্রমণ

সায়েম আহমাদ - এডিটর

প্রকাশের সময়: 21-06-2021 10:39:34

Photo caption :


ভ্রমণ করতে কে না ভালবাসে! আর সেটা যদি হয় বাংলাদেশর সর্বদক্ষিণে অবস্হিত স্বপ্নের নীলাভ দ্বীপ সেন্টমার্টিনে। বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপই হচ্ছে সেন্টমার্টিন। যার অপর নাম নারিকেল জিঞ্জিরা। আকাশের নীল আর সমুদ্রের নীল সেখানে মিলেমিশে একাকার। তীরে বাধাঁ নৌকা, নান্দনিক নারিকেল গাছের সারি, টেউয়ের ছন্দে মৃদু পবনের কোমল স্পর্শ, বালুকাময় সৈকত, প্রবালের প্রাচীর এই দ্বীপকে দিয়েছে অপার সৌন্দর্য। প্রকৃতি তার ইচ্ছে মতো দু'হাত মেলে সৌন্দর্য ঢেলে দিয়েছে এখানে। বালি, পাথর কিংবা জীব বৈচিত্রের সমন্বয়ে জ্ঞান আর ভ্রমণ পিপাসু মানুষের জন্য অনুপম অবকাশ কেন্দ্র সেন্টমার্টিন। ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্পিং করার সুবাধে অপারেশন সেন্টমার্টিন এ ১৯ ফ্রেরুয়ারী ২০২০ সালে গিয়েছিলাম সেই প্রবাল দ্বীপে।



আমাদের তাবু ছিল সাবরাং টুরিজম পার্ক, টেকনাফে। সেখান থেকে ফজরের নামায পড়ে বাসে ওঠে রওয়ানা দিলাম ফেরিঘাটের দিকে। ঠিক নয়টায় টেকনাফ থেকে জাহাজ ছাড়ল সেন্টমার্টিন এর উদ্দেশ্যে। নাফ নদীর বুক বেয়ে বঙ্গোপসাগরের দিকে আপন মনে যাচ্ছে জাহাজটি। একদিকে বাংলাদেশ, আরেক দিকে মিয়ানমার, মাঝখানে জাহাজে করে যাচ্ছি আমরা, এ যেন দারুণ এক অনুভূতি। গাঙচিলের ঝাঁক অন্য রকম আনন্দ এনে ছিল, জাহাজের সঙ্গে নেচে নেচে আসছে ওরা, আমাদেরকে অতিথি হিসেবে পেয়ে যেন, তারা মহা খুশি। জাহাজটি যখন সমুদ্রে প্রবেশ করলো, তখন হারিয়ে গিয়েছিলাম নীলের এক অসীম আবেশে। ঘন্টা দুয়েক পর ধোঁয়াটে নীলচে কিছুতে চোখ পড়ল, ওটাই সেন্টমার্টিন। ১২ টার দিকে অথই জলে বুক চিতিয়ে থাকা প্রবাল দ্বীপে পা পড়ল, সে এক অদ্ভুত শিহরণ!



বহু কাঙ্ক্ষিত সেই দ্বীপে আগমনের পর সকল রোভার স্কাউটরা মিলে একসাথে সেভ দ্যা কোরাল সফলভাবে সম্পন্ন করলাম। পরে সমুদ্রজলে গোসল, ঢেউয়ের তালে তালে নাচা, ভীত মনে সাঁতার কাটা ভালই লাগছিল। সমুদ্রের চিক চিক বালুকাময় তীরে সাইকেল চালানো ছিল বেশ মজাদার। শেখ ফরিদ (আমার খালাতো ভাই) নীল দিগন্ত রিসোর্টে চাকরি করার কারণে "নো দাইসেলফ ওপেন স্কাউট গ্রুপের" সবাই তার সৌজন্যে দুপুরের খাবার খেলাম। খাবার শেষ হতে না হতেই ঘড়ির কাটা ২.৫০ মিনিটে পৌঁছে যায়। পরে তাড়াহুড়া করে ভ্যানগাড়ি দিয়ে নির্দিষ্ট সময়ে উপস্হিত হলাম জাহাজ ঘাটে। বিকাল ৩টায় জাহাজ ছাড়ল ক্যাম্পের উদ্দেশ্যে টেকনাফের দিকে, সন্ধ্যা ৭ টায় আমরা গিয়ে ক্যাম্পে পৌঁছালাম।পরিশেষে, সেন্টমার্টিনের প্রাকৃতিক অপূর্ব সৌন্দর্য সকল রোভারদেরকে মুগ্ধ করেছিল। সাগরের সুনীল জলরাশি আর নারিকেল গাছের সারি দেখে মনে হচ্ছিল এটিই প্রকৃতির কেন্দ্রবিন্দু। সেই তিন ঘন্টার সেন্টমার্টিন ভ্রমণ কখনো ভুলতে পারবো না, স্মৃতির পাতায় চির অম্লান, চির অক্ষয় হয়ে থাকবে।


লেখক,

তোফায়েল আহমেদ রামীম

রোভার মেট

নো দাইসেলফ ওপেন স্কাউট গ্রুপ, ঢাকা।


Tag
রুমান আহ্মেদ, জেলাঃ হবিগঞ্জ থানাঃলাখাই ১২১ দিন ২৩ ঘন্টা ৩২ মিনিট আগে

খুব সুন্দর

আরও খবর
ফরিদপুরে কাশফুলের রাজ্য

৩৩ দিন ৮ ঘন্টা ৫২ মিনিট আগে


সাইকেলে করে ভারত ভ্রমন!

৮৯ দিন ৬ ঘন্টা ১০ মিনিট আগে


সাইকেলে করে ভারত ভ্রমন!

৮৯ দিন ৬ ঘন্টা ১০ মিনিট আগে


ভাসমান পেয়ারা বাজারে একদিন

১১১ দিন ১৭ ঘন্টা ৫১ মিনিট আগে