বরিশাল বিভাগীয় কমিশনারের স্বপ্নের পায়রা সেতু পরিদর্শন চশমা নিয়ে চিলমারীতে জামান বিজয়ী ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে জানি’-ডকুমেন্টারি নির্মাণে ভোলা জেলায় ১ম হয়েছে লালমোহন হা-মীম স্কুল ৩ দিন ধরে পানি নেই বরিশালের আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, চরম দুর্ভোগে রোগীসহ হাসপাতালের চিকিৎসক ও কর্মকর্তা-কর্মচারীরা নার্সের অবহেলায় হাসপাতালে দুই শিশুর মৃত্যুর অভিযোগ দক্ষিনী সিনেমার সেরা অভিনেতা 'মহেশ বাবু' বরিশাল রেঞ্জ'র শ্রেষ্ঠ পুলিশ সুপার মোঃ মারুফ হোসন বরিশাল জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা অধিদফতরের উদ্যোগে দুস্থ অসহায় মানুষকে আর্থিক সহায়তা বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামনে ফুট ওভারব্রিজ প্রয়োজন সড়ক দূর্ঘটনায় দক্ষিণ আফ্রিকার মেয়র নিহত করোনাভাইরাস : সবচেয়ে কম শনাক্তের দিনে মৃত্যুশূন্য বরিশাল পুলিশ সদস্যদের সার্বিক কল্যাণে যেমনি পাশে আছি, তেমনি তাদের শৃংখলা রক্ষার্থে কঠোর থেকে কঠোরতম অবস্থানে রয়েছি-বিএমপি কমিশনার লক্ষ্মীপুরের মির্জাপুর এলাকার মাওঃনজীর আহমদ আর নেই লক্ষ্মীপুরের মির্জাপুর এলাকার মাওঃনজীর আহমদ আর নেই বরিশালের ঐতিহ্যবাহী দূর্গা সাগর দিঘি ও কালেক্টরেট পুকুরে পাছের পোনা অবমুক্ত বরিশালে বোনের জমি-ফ্লাট দখলে নিতে মাকে বাসা থেকে বের করে দিলো দুই ছেলে ফরিদপুরে কাশফুলের রাজ্য শেরপুরে মুজিব শতবর্ষ জেলা দাবা লীগ শুরু আজ ॥ শ্রীবরদীতে পুলিশের অভিযানে হেরোইনসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার খালেদা জিয়ার মুক্তির মেয়াদ ছয় মাস বাড়ানো হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রযুক্তির নির্ভরতার সাথে পাল্লা দিয়ে বাড়ছে অনলাইন প্রতারণা

মোহাম্মদ রায়হান - ঢাকা কলেজ প্রতিনিধি

প্রকাশের সময়: 20-07-2021 08:51:06

Photo caption :

বর্তমান যুগ প্রযুক্তির যুগ। প্রযুক্তির সদ্ব্যবহারে জনজীবন বর্তমানে অনেকটাই সহজ ও সাশ্রয়ী হয়ে উঠেছে। প্রযুক্তির সহায়তায় আমরা খুব সহজেই জটিল কাজগুলো নিমিষেই সমাধান করতে পারছি। এক্ষেত্রে যদি বলি তাহলে অনেক কাজের কথা বলতে হবে। বিশেষ করে, শপিং করতে হলে আমাদের প্রথমত শপিংমলে যেতে হবে, শপিংমলে যাওয়ার সময় পড়তে পারে দীর্ঘ যানজট, যা অনেক সময় ও বিরক্তিকর একটি ব্যাপার। শপিংমলে পৌঁছে দোকানে দোকানে ঘুরে কাপড়-চোপড় পছন্দের একটি ব্যাপার তো থাকছেই। যা অনেক সময়ের ব্যাপার। কিন্তু প্রযুক্তির উন্নত ব্যবহারের ফলে এখন গড়ে উঠেছে অনলাইন শপিং। নেই কোন যানজটের ভোগান্তি, নেই কোনো মূল্যবান সময়ের অপচয়। ইন্টারনেট ও ফেইসবুকের সহায়তায় বিভিন্ন ব্রান্ডের কাপড় পছন্দ করে নিমিষেই মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে বিল পরিশোধ করে অনায়াসেই প্রয়োজন মেটানো হচ্ছে। সময়ের ব্যবধানে এর ব্যবহার এখন উচ্চস্তরে পৌঁছে গিয়েছে। যার ফলশ্রুতিতে, দেশের বিখ্যাত বিখ্যাত কাপড় বিক্রয়কারী প্রতিষ্ঠানগুলো এখন অনলাইন নির্ভর করেই তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।


শুধু যে বিখ্যাত প্রতিষ্ঠান এই কার্যক্রম চালিয়ে যাচ্ছে তা কিন্তু নয় বরং ছাত্রছাত্রীরা নিজের ভরণপোষণ নিজে বহন করার জন্য গড়ে তুলছে অনলাইন ব্যবসা। বিভিন্ন ধরণের পণ্য অবাধে কেনা-বেচার কার্যক্রম চালিয়ে নিজে এবং অন্যদের লাভবান করে নিচ্ছে একমাত্র প্রযুক্তির সদ্ব্যবহারে। তাদের বেশিরভাগেরই নেই কোনো নিজস্ব প্রতিষ্ঠান বা দোকান। নেই মাসে মাসে দোকান ভাড়ার ভোগান্তিসহ নানারকম জটিলতা। কিন্তু এত সুযোগ সুবিধার পরেও জনগণের মাঝে গড়ে তুলছে প্রতারণার ফাঁদ


এত সহজ বিষয়ের মধ্যে ডুকে পড়েছে অসৎ লোক ও অসাধু ব্যাবসায়ী। তাঁদের মায়াজালে ক্ষতির সম্মুখীন হচ্ছে সাধারণ ক্রেতা-বিক্রেতা। অনলাইন ব্যবসার নামে প্রতারণার মাধ্যমে আদায় করে নিচ্ছে তাদের সার্থসিদ্ধি। তাদের বিভিন্ন রকম প্রতারণার চক্রে চরম ভোগান্তিতে পড়ছে ক্রেতা-বিক্রেতা উভয়েই। ইন্টারনেটের ভিড়ে তারা গড়ে তুলছে প্রতিষ্ঠান। যার বাস্তব কোনো অস্তিত্ব নেই। কখনো ক্রেতা টাকা পরিশোধের পর পাচ্ছে ভুয়া পণ্য। কখনো কখনো বিক্রেতা মোবাইল ব্যাংকিং'এ অগ্রিম অল্প টাকা পরিশোধিত করে দিয়ে দিচ্ছেন পণ্য ডেলিভারি। কুরিয়ার ডেলিভারির সময় বিভিন্ন রকম মারধরের মাধ্যমে আত্মসাৎ করে নিচ্ছে পণ্য। বিনিময়ে সাথে জুটছে কিল-ঘুষি। এই নিয়ে নিত্যনৈমিত্তিক খারাপ পরিস্থিতি সম্মুখীন হতে হচ্ছে সাধারণ ক্রেতা-বিক্রেতাদের। 


সুতরাং পরিশেষে বলতে চাই, অনলাইনে প্রতারণার শিকার রোধ করতে সরকারকে কঠোর পদক্ষেপ গ্রহণ করে তা বাস্তবায়ন করতে হবে। যদি কঠোর পদক্ষেপ গ্রহণ না করে তাহলে সাধারণ ক্রেতা-বিক্রেতা অনলাইন কেনা-বেচায় আগ্রহ হারিয়ে ফেলবে। সরকারের সাইবার সিকিউরিটিকে আরো বেশি কার্যকরী ভূমিকা পালন করতে হবে। অনলাইন বেচা-কেনা করতে হলে রেজিষ্ট্রাড একাউন্ট বাধ্যতামূলক করতে হবে এবং প্রতারণার অভিযোগ উঠলে সেটিকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। তাই, তথ্য প্রযুক্তির সঠিক ব্যবহারে মাধ্যমে দৈনন্দিন বেচা-কেনার আলোড়ন সৃষ্টি করতে সরকারের প্রতারণার বিষয়টির সম্পর্কে সোচ্চার থাকতে হবে। দেশের ই-কমার্সের যাত্রা শুভ হবে এবং আমাদের দেশে আর কেউ অনলাইন প্রতারণার স্বীকার হবে না বলে প্রত্যাশা রাখি সরকারে নিকট।


মু. সাজ্জাদ হোসেন রায়হান

কলামিস্ট ও সংস্কৃতিকর্মী    

Tag
আরও খবর

আগামীর দিন শুধুই সম্ভাবনার

১০ দিন ৩ ঘন্টা ৪৮ মিনিট আগে



পরিবেশ দূষণ মানব ধ্বংসের প্রধান কারণ

১৯ দিন ১৫ ঘন্টা ৩৮ মিনিট আগে