খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য প্রফুল্ল চন্দ্র রায় কেন্দ্রীয় গবেষণাগারের ওয়েবসাইট (www.apcrcl.ku.ac.bd) উদ্বোধন করা হয়েছে। আজ ৩১ মে (বুধবার) সকাল ৯.৩০ মিনিটে শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসনিক ভবনের উপাচার্যের কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে এ ওয়েবসাইটের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

এসময় সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, গবেষণাগারের এই ওয়েবসাইটের মাধ্যমে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, এতদাঞ্চলের গবেষকসহ সাধারণ মানুষ উপকৃত হবেন। বিশেষ করে এই গবেষণাগারের সকল সেবাই এখন থেকে অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা যাবে। এ সকল সুবিধা গ্রহণের জন্য সবাইকে উল্লিখিত ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। তিনি আরও বলেন, আমাদের পাশেই মোংলা বন্দর। এখানে আমদানি-রপ্তানির ক্ষেত্রে যে ধরনের টেস্টিংয়ের প্রয়োজন তা এই গবেষণাগার থেকে ন্যূনতম খরচে করা সম্ভব হবে। এতে সময় ও অর্থের সাশ্রয় হবে। এখানে ফুড, ডিএনএ সিক্যুয়েন্স, কোভিড, ক্যান্সার, হেভিমেটালসহ অন্যান্য টেস্ট করা যায়। খুলনা বিশ্ববিদ্যালয় পরিবার ছাড়াও এতদাঞ্চলের স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা গবেষণা এবং বিভিন্ন শিল্প-কলকারখানার প্রয়োজনীয় টেস্টিং করতে পারবেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, কেন্দ্রীয় গবেষণাগারের পরিচালক প্রফেসর ড. মো. ইফতেখার শামস্, অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. আরিফুল ইসলাম, উপাচার্যের সচিব সঞ্জয় সাহাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রকাশক : কাজী জসিম উদ্দিন   |   সম্পাদক : ওয়াহিদুজ্জামান

© Deshchitro 2023