◾ আন্তর্জাতিক ডেস্ক


ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য উত্তর কোরিয়ার কাছ থেকে লাখ লাখ রকেট ও কামানের গোলা কিনতে যাচ্ছে রাশিয়া। যুক্তরাষ্ট্রের অসমর্থিত গোয়েন্দা সূত্রের বরাতে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ কথা বলা হয়।


বিবিসি ও সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়া থেকে সামরিক সরঞ্জাম কেনার এ প্রক্রিয়া ইঙ্গিত করছে রুশ বাহিনী ইউক্রেনে তীব্র সামরিক সরঞ্জাম সংকটে ভুগছে। পশ্চিমা নিষেধাজ্ঞার কারণেই মূলত এ সংকট তৈরি হয়েছে বলে জানায় মার্কিন সূত্র।


যুক্তরাষ্ট্র ধারণা করছে, মস্কো পিয়ংইয়ংয়ের কাছ থেকে আরও সামরিক সরঞ্জাম কেনার চেষ্টা করতে পারে। এর মধ্যে গত সপ্তাহে মস্কো নতুন ইরানি ড্রোনের প্রথম চালান হাতে পেয়েছে বলে জানা যায়।


ইরান ও উত্তর কোরিয়া দুটি দেশই পশ্চিমা নিষেধাজ্ঞার শিকার। এর মধ্যে ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়াও চলে আসে পশ্চিমা নিষেধাজ্ঞার অধীনে।


এরপর থেকেই দুটি দেশ মস্কোর সঙ্গে তাদের সম্পর্ক ঘনিষ্ঠ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। যার অংশ হিসেবে ডলারকে টপকে ক্রিপ্টো কারেন্সিতে রাশিয়ার সঙ্গে বাণিজ্য করতে যাচ্ছে ইরান।


অন্যদিকে ইউক্রেনে রুশ হামলার জন্য যুক্তরাষ্ট্রকেই দুষেছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। তিনি বলেন, এ হামলা শুরুর পেছনে পশ্চিমারা আধিপত্যবাদী নীতি প্রয়োগ করেছে। তাই এ হামলার জন্য মস্কোকে দায়ী করা থেকে সবসময় বিরত থেকেছেন তিনি।

প্রকাশক : কাজী জসিম উদ্দিন   |   সম্পাদক : ওয়াহিদুজ্জামান

© Deshchitro 2023