সাভারের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) এক শিক্ষার্থীকে ছিনতাইকারীরা চাপাতি দিয়ে কুপিয়ে গুরুতর আহত করেছে। এ ঘটনার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক (ডেইরি গেট) সংলগ্ন ঢাকা- আরিচা মহাসড়ক অবরোধ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।


ঘটনাটি ঘটেছে মঙ্গলবার (১৩ জুন) রাত ৯টারদিকে বিশ্ববিদ্যালয়ের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী রাস্তা অবরোধ করেন। অবরোধের ফলে দীর্ঘ জানজট সৃষ্টি হয়েছে ঢাকা আরিচা মহাসড়কটিতে।


সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শান্ত চন্দ্র শীল তার এক বান্ধবীসহ সাভার ষ্ট্যান্ড থেকে ব্যাটারিচালিত অটো রিকশা করে ক্যাম্পাসের দিকে আসছিলেন। সাভারের সিএন্ডবি এলাকায় পৌঁছালে মুখোশ পরিহিত অবস্থায় তিনজন ছিনতাইকারী ধারালো অস্ত্রসহ শান্ত চন্দ্র শীলের রিকশার গতি রোধ করে।


এ সময় মুখোশধারী ছিনতাইকারীরা চাপাতি দিয়ে কোপ দিয়ে শান্তর ডান হাতের পাঁচটি আঙুল কেটে ফেলে। তার কাছে থাকা মোবাইল ও মানিব্যাগ নিয়ে ছিনতাইকারীরা দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। পরে আহত অবস্থায় শান্তকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে নিয়ে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।


আহত শান্ত চন্দ্র শীল আমাদেরকে বলেন, ‘সন্ধ্যায় আমি ও আমার বান্ধবী সাভার থেকে ক্যাম্পাসে ফিরছিলাম। এ সময় মুখ ঢাকা অবস্থায় তিনজন ছিনতাইকারী আমাদের রিকশার গতিরোধ করে আমাকে চাপাতি দিয়ে কোপ দেয়। পরে আমার মোবাইল ও মানিব্যাগ নিয়ে পালিয়ে যায়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়েও ছিনতাইকারীর কবলে পড়তে হয় আমাদের। তাহলে সাধারণ মানুষের কী অবস্থা!


সাভার হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) আজিজুল হক দৈনিক দেশচিত্র কে বলেন, ছাত্ররা বেশ কিছু দাবি জানিয়েছে। আমরা দাবিগুলো শুনেছি, তবে সবকিছু আমাদের এখতিয়ারের মধ্যে নেই। আমরা ছাত্রদের দেওয়া দাবিগুলো আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়েছি তারা পরবর্তী সিদ্ধান্ত নিবেন।


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম বলেন, বিষয়টি সম্পর্কে আমি জেনেছি। সাভারের রাজ্জাক প্লাজায় দোকানদার ও ছাত্রদের মধ্যে একটি ঝামেলার কারণে প্রক্টর সেখানে রয়েছেন। আমি সহকারী প্রক্টরদের বলেছি তারা যেন বিষয়টি দেখেন।


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মহিবুর রৌফ শৈবাল বলেন, শিক্ষার্থীরা সড়কে নিরাপত্তার দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন। আমরা বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছি।

প্রকাশক : কাজী জসিম উদ্দিন   |   সম্পাদক : ওয়াহিদুজ্জামান

© Deshchitro 2023