◾ চাকরি ডেস্ক 



নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট। প্রতিষ্ঠানটি কক্সবাজারের রাজস্ব খাতের অধীন একাধিক অস্থায়ী পদে জনবল নিয়োগ দেবে। আগ্রহী প্রার্থীদের সরাসরি, ডাকযোগে বা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আবেদন করতে হবে।



◾পদের নাম ও সংখ্যা:

ডেটা এন্ট্রি বা কন্ট্রোল অপারেটর, ১ জন


◾যোগ্যতা ও অভিজ্ঞতা:

প্রার্থীকে এইচএসসি বা সমমান পাস হতে হবে। কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২০ শব্দ এবং ইংরেজিতে ২০ শব্দের গতিসহ সংশ্লিষ্ট বিষয়ে স্ট্যান্ডার্ড অ্যাপটিটিউড টেস্টে উত্তীর্ণ হতে হবে।


◾পদের নাম ও সংখ্যা:

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, ১ জন


◾যোগ্যতা ও অভিজ্ঞতা:

প্রার্থীকে এইচএসসি বা সমমান পাস হতে হবে। ৬ মাস মেয়াদি কম্পিউটার কোর্সে প্রশিক্ষণ সনদপ্রাপ্ত। কম্পিউটারে ওয়ার্ড প্রসেসিং, ডেটা এন্ট্রি ও টাইপিংয়ের সর্বনিম্ন গতি বাংলায় প্রতি মিনিটে ২০ ও ইংরেজিতে ৩০ শব্দ থাকতে হবে।



◾পদের নাম ও সংখ্যা:

মেশিন অপারেটর, ২ জন 


◾যোগ্যতা ও অভিজ্ঞতা:

প্রার্থীকে বিজ্ঞান শাখায় অন্যূন দ্বিতীয় বিভাগে এইচএসসি বা সমমান পাস হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে ট্রেড কোর্স থাকতে হবে।


◾বেতন: সব পদে ১৬তম গ্রেড অনুযায়ী, ৯,৩০০-২২,৪৯০ টাকা।


◾বয়স:

আগামী ১০ অক্টোবর পর্যন্ত সব পদে বয়স অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। তবে বীর মুক্তিযোদ্ধা বা শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী প্রার্থীদের জন্য সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর।



◾আবেদনের নিয়ম:

সরকার নির্ধারিত চাকরির আবেদন ফরম নিজ হাতে পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র অফিস চলাকালীন সরাসরি, ডাকযোগে বা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আবেদনপত্র পাঠাতে হবে। আবেদনের ফরমের নমুনা নোটিশ বোর্ড এবং ইনস্টিটিউটের ওয়েবসাইটে পাওয়া যাবে। এ ছাড় অফিস থেকে সরাসরি সংগ্রহ করা যাবে। আবেদনপত্রের সঙ্গে সদ্য তোলা ৪ কপি ৫ বাই ৫ সেন্টিমিটার সাইজের সত্যায়িত রঙিন ছবি জমা দিতে হবে। আবেদন ফরমে প্রার্থীর তথ্য প্রমাণের জন্য শিক্ষাগত যোগ্যতার সনদ, অভিজ্ঞতা সনদ (যদি থাকে), জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদ এবং অন্যান্য রেকর্ডপত্রের এক সেট সত্যায়িত কপি জমা দিতে হবে। সব সার্টিফিকেট ও রেকর্ডপত্রের ফটোকপি সরকারি প্রথম শ্রেণির কর্মকর্তার সত্যায়িত হতে হবে এবং সত্যায়নকারী কর্মকর্তার সিলে অবশ্যই নাম ও পদবি উল্লেখ থাকতে হবে। খামের ওপর প্রার্থীর নিজের নাম, ঠিকানাসহ আবেদনকৃত পদের নাম এবং নিজ জেলার নাম স্পষ্টাক্ষরে লিখতে হবে। প্রার্থীর যোগাযোগের ঠিকানাসংবলিত ৯.৫ ইঞ্চি বাই ৪.৫ ইঞ্চি সাইজের একটি ফেরত খাম ১০ টাকা মূল্যমানের অব্যবহৃত ডাকটিকিটসহ আবেদনপত্রের সঙ্গে আবশ্যিকভাবে সংযুক্ত করতে হবে।


◾আবেদন ফি:

মহাপরিচালক, বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট, রামু, কক্সবাজারের অনুকূলে ১০০ টাকার অফেরতযোগ্য যেকোনো তফসিলি ব্যাংকে পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট করে রসিদ আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। ব্যাংক ড্রাফট বা পে-অর্ডারের নম্বর ও তারিখ এবং ইস্যুকৃত ব্যাংক ও শাখার নাম আবেদন ফরমের নির্ধারিত স্থানে সংযুক্ত করতে হবে।



◾আবেদনপত্র পাঠানোর ঠিকানা:

মহাপরিচালক, বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট, কক্ষ নং-৩১২, প্রকৌশল ভবন, বিসিএসআইআর ক্যাম্পাস, ড. কুদরাত-ই-খুদা সড়ক, ধানমন্ডি, ঢাকা-১২০৫।


◾আবেদনের সময়সীমা:

আগামী ১০ অক্টোবর পর্যন্ত আবেদন করা যাবে।


প্রকাশক : কাজী জসিম উদ্দিন   |   সম্পাদক : ওয়াহিদুজ্জামান

© Deshchitro 2023