রাশিয়ান যুদ্ধবিমান বুধবার সিরিয়ার আকাশ সীমায় তিনটি আমেরিকান ড্রোনকে নাজেহাল করেছে। ড্রোনগুলো এ সময় জিহাদিদের বিরুদ্ধে মিশনে অংশ নিচ্ছিল। এক মার্কিন কমান্ডার এ কথা বলেছেন।

বিমান বাহিনীর লেফটেন্যান্ট জেনারেল অ্যালেক্সাস গ্রিনকেউইচ এক বিবৃতিতে বলেছেন, ‘তিনটি মার্কিন এমকিউ-৯ ড্রোন আইএসআইএস লক্ষ্যবস্তুগুলোর বিরুদ্ধে একটি মিশন পরিচালনা করার সময় তিনটি রাশিয়ান যুদ্ধবিমান ড্রোনগুলোকে নাজেহাল করতে শুরু করেছিল।’

তিনি বলেন, রাশিয়ান জেটগুলো মার্কিন ড্রোনের সামনে প্যারাসুট ফ্লেয়ার ফেলে দেয়। তাদের এড়িয়ে যাওয়ার পদক্ষেপ নিতে বাধ্য করে, একজন পাইলট একটি এমকিউ-৯ এর সামনে তাদের প্লেনের আফটারবার্নার চালু করে। এতে ‘অপারেটরের নিরাপদে বিমান চালানোর ক্ষমতা ব্যাহত হয়।’

‘এই ঘটনাগুলো সিরিয়ায় কাজ করা রুশ বিমান বাহিনীর পেশাদার এবং অনিরাপদ কাজের আরেকটি উদাহরণ সৃষ্টি করেছে। যা মার্কিন এবং রাশিয়ান উভয় বাহিনীর নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।’ গ্রিনকেউইচ মস্কোকে ‘এই বেপরোয়া আচরণ বন্ধ করার’ আহ্বান জানিয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, চলতি বছরের শুরুর দিকে একটি রাশিয়ান জেট কৃষ্ণ সাগরের উপর পরিচালিত একটি ড্রোনের প্রপেলারে আঘাত করেছে। এর ফলে এটি বিধ্বস্ত হয়েছে। মস্কো এর দায় অস্বীকার করেছে।

প্রকাশক : কাজী জসিম উদ্দিন   |   সম্পাদক : ওয়াহিদুজ্জামান

© Deshchitro 2023