চলমান বিশ্বে জলবায়ু পরিবর্তন আকস্মিক হারে বেড়েই চলেছে। যা মানব সভ্যতার জন্য ভয়াবহ হুমকি। উত্তরের হিমবাহ গলে সমুদ্রপৃষ্ঠের পানির উচ্চতা বৃদ্ধি,বাতাসে ওজন স্তরের ভারসাম্যহীনতা,গ্রীণ হাউজের প্রভাব জলবায়ু পরিবর্তনের সাথে সাথে প্রতিয়মান হচ্ছে।


বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের এই প্রভাব আমাদের এই ছোট্ট ব-দ্বীপে দৃশ্যমান হচ্ছে। বঙ্গোপসাগরের তীরে গড়ে উঠা সভ্যতা ক্রমশ দূর্যোগের আকড়ায় পরিণত হচ্ছে। হুমকির মুখে পরছে আমাদের এই জীব বৈচিত্র্য। 


বাংলাদেশে জলবায়ু পরিবর্তন অস্থিতিশীল পর্যায়ে উপনীত হয়েছে। এতে করে দেখা যাচ্ছে,আকস্মিক বন্যা,ঝড়-ঝঞ্ঝা,জলোচ্ছ্বাস,অসময়ে তীব্র খরা,অসহনীয় তাপমাত্রা বৃদ্ধি এবং ঋতু বৈচিত্র্যের দ্বি-মুখী আচরণ। বর্তমান পরিস্থিতি বিবেচনায়,প্রকৃতির এই ভারসাম্যহীন আচরণ বাংলাদেশসহ বিশ্ব অঞ্চলের উদ্বেগের কারণ হয়ে দাড়িয়েছে।


জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ মানব সভ্যতা। অপরিকল্পিত নগরায়ন,বন উজাড়,বৃক্ষ নিধন,কল-কারখানার বর্জ্য নিষ্কাশন,যান-বাহনের কালো ধোঁয়া ও বিষাক্ত কীটনাশকের ব্যবহার ইত্যাদি মানবসৃষ্ট কার্য।   


প্রকৃতি সবসময় তাঁর আপন ইচ্ছায় বিরাজমান থাকে। এই ঘুমন্ত প্রকৃতি সেধে এসে ভয়াবহ দূর্যোগের মতও প্রলয়ঙ্কারী প্রতিক্রিয়া দেখায় না। প্রকৃতির বিরুদ্ধে মানব সভ্যতার ক্রিয়ামূলক অপব্যবহার এবং অপপ্রয়োগমূলক কার্যক্রম,মানব সভ্যতার বিরুদ্ধে প্রকৃতিকে জাগ্রত করে তুলে। যার ফলে প্রাকৃতিক দূর্যোগ আসন্ন হয়। 



প্রকৃতির বিরুদ্ধে মানব সভ্যতার খাম-খেয়ালিপনা এবং অসচেতনতা পুরো পৃথিবী বিধ্বস্ত হওয়ার জন্য যথেষ্ট। তাই আমাদের জীব বৈচিত্র্য রক্ষায়,মানুষ হিসেবে প্রকৃতির প্রতি মানবিক জ্ঞানসম্পন্ন হওয়ার বিকল্প নাই। সচেতনতাই পারে প্রকৃতির স্থিতিশীলতা ধরে রেখে নিরাপদ জীব বৈচিত্র্য উপহার দিতে নতুবা প্রকৃতির চোখ রাঙ্গানিতে বিলীন হয়ে যাবে আমাদের এই বিশ্ব।


তুষার আহমেদ মূসা

শিক্ষার্থী,সরকারি তিতুমীর কলেজ



প্রকাশক : কাজী জসিম উদ্দিন   |   সম্পাদক : ওয়াহিদুজ্জামান

© Deshchitro 2023