পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ৭ম বারের মত ২১টি বিভাগ নিয়ে শুরু হতে যাচ্ছে "৭ম আন্তঃবিভাগ ভাষা বিতর্ক প্রতিযোগিতা-২০২৪"। এই প্রতিযোগিতার আয়োজন করছেন বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সংগঠন পাস্ট ডিবেটিং সোসাইটি।

মঙ্গলবার সংগঠনটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। 

সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, আগামী ২৯ ফেব্রুয়ারী থেকে ২ মার্চ পাস্ট ডিবেটিং সোসাইটি বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ নিয়ে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে বিতর্কের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর 'পাস্টডিএস ৭ম আন্তঃবিভাগ ভাষা বিতর্ক প্রতিযোগিতা -২০২৪' অনুষ্ঠিত হবে। ২৯ ফেব্রুয়ারী বিতর্কের ট্যাব রাউন্ড এবং কোয়ার্টার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে। যেখানে প্রতিটি দল চার(০৪) রাউন্ড বিতর্কের সুযোগ পাবে।  
ট্যাব রাউন্ডের ফলাফলের মাধ্যেমে সেরা আট (০৮) দল নিয়ে কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে। শুক্রবার বিতর্কের সেমি-ফাইনাল এবং শনিবার বিশ্ববিদ্যালয়ের কবি বন্দে আলী মিয়া মুক্তমঞ্চে ফাইনাল অনুষ্ঠিত হবে।
 ফাইনাল বিতর্কে বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

প্রতিযোগিতাটি সফল করতে মাঠ পর্যায়ে সংগঠনের সদস্যরা কাজ করছেন। কাজের অগ্রগতির বিষয়ে জানতে চাইলে প্রতিযোগিতা বাস্তবায়ন পর্ষদের আহ্বায়ক মো: রেজওয়ান হক ও শাহরিয়ার রহমান নিলয় বলেন, 'প্রতিবারের ন্যায় এবার ও আন্তঃবিভাগ ভাষা বিতর্ক প্রতিযোগিতায় সফল করায় সবাই মিলে কাজ করছি। ইতোমধ্যে আমরা প্রচার প্রচারণা বিষয় গুলো সম্পন্ন করেছি,  প্রতিটি বিভাগে নিবন্ধনের জন্য চেয়ারম্যান বরাবর চিঠি পৌছে দিয়েছি। আমরা আশা করছি সবার সহযোগিতায় আমরা সফল একটা আয়োজন সম্পন্ন করতে পারবো'।

প্রতিযোগিতা নিয়ে পাস্ট ডিবেটিং সোসাইটির সভাপতি সাকিব সিজান বলেন, '৫২'র ভাষা আন্দোলন ছিলো বহি: শত্রুর সাথে, আর বর্তমানে এসে সেই আন্দোলন পরিবেশের সাথে নিজেকে খাপ খাইয়ে নেওয়ার, ভাষার শুদ্ধতা রক্ষার। আর সেই আন্দোলনের সহযোগি হিসেবে এবারও ৭ম বারের মত পাস্টডিএস আয়োজন করছে আন্তঃবিভাগ ভাষা বির্তক ২০২৪। আমাদের এই প্রচেষ্টা কিছুটা হলেও শুদ্ধ ভাষা চর্চায় ভূমিকা রাখবে সে প্রত্যাশায়'।

সাধারণ সম্পাদক লামিয়া হোসেন পৌষী বলেন, 'পাবিপ্রবিতে ভাষা বিতর্ক ছাড়া কোনো বছর আমি কল্পনা করতে পারিনা। নিজে ৩য় ভাষা বিতর্কে অংশগ্রহণ করি, এবার ৭ম ভাষা বিতর্ক অনুষ্ঠিত হতে যাচ্ছে! 
পাস্টডিবেটিং সোসাইটির সকল সদস্য মাঠ পর্যায়ে যথেষ্ট কাজ করছেন। শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীবৃন্দ আমাদের সর্বস্য সহোযোগিতা করছেন। আশা করি প্রতিবছরের ন্যায় এবারও একটি সফল টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে।'

প্রকাশক : কাজী জসিম উদ্দিন   |   সম্পাদক : ওয়াহিদুজ্জামান

© Deshchitro 2023