◾মোঃ হেলাল উদ্দিন


টিভির পর্দা,ফেইসবুক,ইউটিউবে আমরা অসংখ্য নাটক সিনেমা দেখে থাকি।অনেক আগে থেকেই আমাদের দেশে নাটকের সংস্কৃতি চালু রয়েছে। নাটকের মধ্যে একটা দেশের সংস্কৃতিও প্রকাশ পায়। তাই নাটক হওয়া চাই অপসংস্কৃতি মুক্ত। 


আজকাল অনেক নাটক পরিচালকবৃন্দরা নাটকের নামে অপসংস্কৃতি, যৌনাচার, ভাষার বিকৃতি,,গালিগালাজ প্রমোটস করে থাকেন।এতে করে, আমাদের কোমলমতি শিশু কিশোররা প্রভাবিত হয়।ফলে অপসংস্কৃতির কার্যকলাপ ধারণ করে বড় হয়।




সংস্কৃতিকে মনে করা হয় জাতির দর্পণ।বিশ্বায়নের সাথে গাঁ ভাসিয়ে না দিয়ে নিজের সংস্কৃতিকে রক্ষা করা প্রয়োজন। নাটক বা সিনেমা থেকে ওপার বাংলার আর পশ্চিমা সংস্কৃতি বাদ দিয়ে সামাজিক নাটক ও সামাজিক সিনেমা তৈরী করা দরকার।


সামাজিক নাটক সিনেমাগুলো বাংলাদেশী মানুষজন পরিবারের সদস্যদের সাথে বসে উপভোগ করে।কিন্তু বর্তমানে ব্যাচেলর পয়েন্ট,গার্লস স্কোয়াড নাটকসহ আরো কিছু নাটকে অপসংস্কৃতির বীজ বপন করা হয়েছে।তাই আমাদের সংস্কৃতি ও শিশু যুব সমাজকে রক্ষা করতে নাটক সিনেমা থেকে অপসংস্কৃতি ও পশ্চিমা সংস্কৃতি বাদ দিতে হবে।


বলা হয়ে থাকে কোনো জাতিকে ধব্বংস বা পঙ্গু করতে হলে তার সংস্কৃতি ধব্বংস করা দরকার। আমাদের ইতিহাস, ঐতিহ্যের সাথে সংস্কৃতি অতি গুরুত্বপূর্ণ। সেজন্য আমাদের সংস্কৃতি রক্ষা করা প্রয়োজন। তাই অপসংস্কৃতি ও পশ্চিমা সংস্কৃতি প্রমোট করা নাটক সিনেমা বর্জনসহ দেশীয় সংস্কৃতির শুদ্ধ চর্চা করা জরুরী। তাহলে আমাদের দেশীয় সংস্কৃতি রক্ষা পাবে।সমাজে অপরাধের হার কমে আসবে।একক পরিবারের সংখ্যা কমে আসবে।


মোঃ হেলাল উদ্দিন 

শিক্ষার্থী ঢাকা কলেজ।



প্রকাশক : কাজী জসিম উদ্দিন   |   সম্পাদক : ওয়াহিদুজ্জামান

© Deshchitro 2023