আত্নশুদ্ধি, আত্নসংযম ও তাকওয়া অর্জনের মাস মাহে রমাদান। এ সময় মুমিন হৃদয়ে খেলে ইবাদতের ঢেউ। রমাদানের অন‍্যতম একটি গুরুত্বপূর্ণ ইবাদত হচ্ছে সালাতুত তারাবী। এ সময় হাফেজে কুরআনদের মূখে উচ্চারিত ঐশী বাণীর সুললিত কন্ঠের তিলাওয়াতে মসজিদগুলো মূখরিত থাকে। আজকের আয়োজনে ঢাকা কলেজে অধ‍্যয়নরত ৮জন হাফেজে কুরআনের তারাবীহ পড়ানোর অনুভূতি,অভিজ্ঞতা ও আনুষঙ্গিক তুলে ধরেছেন দৈনিক দেশচিত্র। 


হাফেজ মাহমুদুল হক হাসান : ঢাকা কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ১৮-১৯ সেশনের এই শিক্ষার্থী ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সারকারখানা জামে মসজিদ, নরসিংদীতে তারাবী পড়াচ্ছেন। তার কাছে তারাবী পড়ানোর অনুভূতি ও মাহে রমাদান কিভাবে কাটছে জানতে চাইলে তিনি জানান, মাহে রমাদানকে বলা হয় ইবাদতের বসন্তকাল। ধর্মপ্রাণ, ক্ষমাপিপাসু মুসলমানগণ এই মাসের অপেক্ষায় থাকে বাকী ১১মাস। বিশেষত হাফেজ সাহেবগণ ফজিলতপূর্ণ এই মাসের অপেক্ষায় অধীর আগ্রহে প্রহর গুণে। আসলে তারাবী পড়ানোর অনুভূতি বলে বা লিখে প্রকাশ করার মতো না। তারাবীহ হচ্ছে আবেগ,ভালোলাগা ও ভালোবাসার একটা বিশেষ জায়গা যেখানে তিলাওয়াতের মধ‍্য দিয়ে হাফেজগণ এক পরম তৃপ্তি অনুভব করেন। আমার কাছে রমজানের প্রতিটা মহুর্তই উপভোগ‍্য মনে হয়। নামাজ, জিকির,সাহরী,ইফতার বিশেষকরে সালাতুত তারাবী, কিয়ামুল লাইল কোনটাই কোনটার চেয়ে কম গুরুত্বপূর্ণ নয়। মহান রবের দরবারে লাখো কোটি শুকরিয়া যে তিনি আমাকে বছরের এই সময়টাতে দুনিয়ার সকল কর্মব‍্যস্ততাকে পাশ কাটিয়ে রবের সন্তুষ্টির উদ্দেশ‍্যে একান্তে কিছু সময় কাটানোর সুযোগ করে দেন। মুসল্লীদের হৃদয় নিঙরানো ভালোবাসায় আপ্লুত হয়েছি বহুবার। কুরআনকে আমৃত‍্যু বুকে লালন করে ও তার শিক্ষানুযায়ী আমল করতে পারি তার জন‍‍্য সকলের কাছে দোয়ার মোহতাজ।



হাফেজ ইউসুফ মারজানঅর্থনীতি বিভাগের ২২-২৩সেশনের এই শিক্ষার্থী মরডাঙ্গা সেকান্দারিয়া ফাজিল মাদ্রাসা মসজিদ রাজবাড়িতে তারাবী পড়াচ্ছেন। রমজান ও তারাবীর অনুভূতি জানতে চাইলে তিনি বলেন মাহে রমজানের বিশেষ একটি আমল হচ্ছে তারাবীহ। রমজানের অফুরন্ত নেয়ামতের স্নিগ্ধ পরশে মুমিন হৃদয়ে বহে বসন্তের ছোঁয়া। কুরান নাযিলের মাসে তার তিলাওয়াত শুনানোর মতো একটি উত্তম কাজে আমাকে কবুল করার জন‍্য মহান রবের দরবারে লাখো কোটি শোকর ও সুজুদ।


হাফেজ জোনায়েদুল ইসলামইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২২-২৩ সেশনের শিক্ষার্থী কুমিল্লা জেলার নাঙ্গলকোট থানাধীন ভোলাইন বাজার কেন্দ্রীয় জামে মসজিদে তারাবী পড়াচ্ছেন। তারাবীর অনুভূতি সম্পর্কে তার থেকে জানতে চাইলে তিনি সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন একজন হাফেজ হিসেবে এই মাসে ইবাদত ও তিলাওয়াতে অনেক বেশি তৃপ্তি অনুভব করি। রবের কাছে আমার ফরিয়াদ,যেন তার সন্তুষ্টি মোতাবেক জীবনটাকে পরিচালনা করার তাওফিক দান করেন( আমিন)


হাফেজ এ এইচ এম সাইফুল ইসলাম: ইসলাম শিক্ষা বিভাগের ১৮-১৯ সেশনের এই শিক্ষার্থী নেত্রকোনার কেন্দুয়ায় বাইতুল মামুর জামে মসজিদে তারাবী পড়াচ্ছেন। তারাবীহ পড়ানোর অনুভূতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন,মাঝখানে করোনা মহামারীতে তারাবী মিস হলেও পূনরায় শুরু করেছি আলহামদুলিল্লাহ্। সেইসাথে কুরআনের আলোয় নিজ সমাজকে আলোকিত করার চেষ্ঠা করছি। দোয়া চাই যেন আমৃত‍্যু কুরআনের খেদমত করে যেতে পারি।


হাফেজ আহমাদ সাদিকবাংলা বিভাগের ২০-২১ সেশনের শিক্ষার্থী এ বছর শাহ সুফী নুরুল হক জামে মসজিদ,মহিপাল ফেনী সদরে তারাবীহ পড়াচ্ছেন। তারাবী নিয়ে তার অনুভূতি জানতে চাইলে তিনি বলেন মাহে রমাদান কুরআন নাজিলের মাস। এ সময় কুরানের ধ্বনি- প্রতিধ্বনিতে মুমিন হৃদে এক শান্তির আবহ বিরাজ করে। মসজিদগুলো মূখরিত থাকে হাফেজে কুরআনের সুললিত তিলাওয়াতে। সেই সৌভাগ্যবান হাফেজদের মতো তিলাওয়াত শুনানোর জন‍্য আল্লাহ্ আমাকে কবুল করেছেন তার জন‍্য রবের কাছে শুকরিয়া জানাই সেইসাথে জীবনের শেষ রমজান পর্যন্ত যেন কুরানের এই খেদমত জারি থাকে তার জন‍্য সকলের দোয়া প্রার্থী।


হাফেজ ওয়ালীউল‍্যাহ হাসানইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ১৮-১৯ সেশনের এই শিক্ষার্থী, ঢাকায় মগবাজার ওয়ারলেস সংলগ্ন আবাসিক হাউজিংয়ে তারাবী পড়াচ্ছেন। তারাবী ও রমজানের অনুভূতি সম্পর্কে তিনি বলেন দিনভর রোজা রেখে শ্রান্ত দিনের ক্লান্তিশেষে, রাজ‍্যের পেরেশান থেকে খানিকটা ফুরসতে হাফেজ সাহেবগণ তারাবীর সালাতে এক প্রশান্তি অনুভব করেন। খতমে তারাবীর অন‍্যতম উদ্দেশ‍্য হচ্ছে কুরআনের ইয়াদকে পাকাপোক্ত করা। দীর্ঘ সাধনা করে যে গৌরব অর্জন করা হয় তা তারাবী না পড়ানোর ফলে একটা সময় ম্লান হয়ে যায়। সর্বোপরি কুরআনের আলোয় আলোকিত হোক আমাদের জীবন। 


মাহদীউজ্জান মাহমুদদর্শন বিভাগের ২০-২১ সেশনের এই শিক্ষার্থী ফরিদপুর সদরের কোমরপুর মিয়াবাড়ি জামে মসজিদে তারাবী পড়াচ্ছেন। তিনি বলেন একজন হাফেজে কুরআন হিসেবে নিজেকে সবসময় গর্বিত বোধকরি আর রমজানে খতমে তারাবী পড়ানো টা হাফেজদের জন‍্য একটা সৌভাগ্যের বিষয়। এবিশেষ নেয়ামত দান করার জন‍্য রাব্বে কারীমের প্রতি অশেষ শুকরিয়া।


হাফেজ হাবিবুর রহমানইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ১৮-১৯সেশের এই শিক্ষার্থী কাশিমনগর বাইতুন নূর জামে মসজিদ খুলনায় তারাবী পড়াচ্ছেন। তারাবীর অনুভূতি নিয়ে তিনি জানান ফজিলত ও বরকতে পরিপূর্ণ মাহে রমাদান। এ মাসে প্রত‍্যেক নেক কাজের বিনিময় সত্তর থেকে সাতশত গুণ পর্যন্ত বৃদ্ধি করা হয়। আসলে তারাবী পড়ানোর অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো না। এই প্রশান্তি পৃথিবীর অন‍্য কোথাও পাওয়া সম্ভব না। আমি মনে করি একজন হাফেজে কুরআন তারাবী পড়ানোর মাধ‍্যমেই তার হাফেজ হওয়ার সার্থকতা ও পূর্ণতা খোঁজে পায়।


প্রকাশক : কাজী জসিম উদ্দিন   |   সম্পাদক : ওয়াহিদুজ্জামান

© Deshchitro 2023