সাগরের ঢেউয়ে ফুল ভাসিয়ে দিয়ে পুরাতন বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণের উৎসব বৈসাবী শুরু হয়েছে।

পুরনোকে বিদায় জানিয়ে নতুন বছরকে স্বাগত জানাতে চাকমা- তঞ্চঙ্গ্যাদের প্রধান সামাজিক উৎসব বৈ-সা-বি শুরু হয়েছে জলে ফুল ভাসিয়ে। তিন দিনের এই উৎসবের প্রথম দিনটিকে বলা হয় ফুল বিজু। নতুন বছরের মঙ্গল কামনায় নদী, ছড়া, লেক, পাহাড়ি ঝর্ণা ও ঝিরিসিহ যেখানেই পানির উৎস আছে সেখানেই ফুল ভাসিয়ে প্রার্থনার মধ্যে দিয়ে বিজুকে বরণ করে নেয়া হয়।

কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে টেকনাফের বাহারছড়ার শামলাপুর সমুদ্র সৈকতে সকাল ৯ টা থেকে শুরু হয় এ আয়োজন। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, ফুল ভাসানো, ধর্মীয় বিভিন্ন রীতি নীতি মেনে এ উৎসব শুরু করেন তাঁরা।

ফুল বিজু মূলত চাকমা সম্প্রদায়ের বর্ষবরণের উৎসব হলেও এবারে তা রূপ নেয় সার্বজনীন সম্প্রীতি ও ঐক্যের বন্ধনে। নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরে বন থেকে সংগ্রহ করা বিজু, রঙ্গন, বেলী, মাধবীলতাসহ নানান বাহারী ফুল কলাপাতায় সাজিয়ে নদীতে ভাসিয়ে গঙ্গা দেবী ও উপ গুপ্ত বুদ্ধের পূজা করেন।

ফুল বিজুতে অংশ নেয়া পূন্যার্থীরা জানান, গেল বছরের সব দু:খ কষ্ট গ্লানি ভুলে গিয়ে আমরা নতুন বছরকে বরণ করে নিব। তাছাড়া ফুল দিয়ে ঘর সাজিয়ে নতুন বছরকে বরণ করে পুরনো বছরকে বিদায় জানাই।

অন্যদিকে মাদারবনিয়া সমুদ্র সৈকতে চাকমা- তঞ্চঙ্গ্যা স্টুডেন্টস কাউন্সিলের উদ্যোগে আয়োজিত ফুল বিজু অনুষ্ঠানেও শত শত পূণ্যার্থী উপস্থিত হয়।

উৎসবমুখর পরিবেশে উখিয়া ও টেকনাফের বিভিন্ন জায়গা থেকে আসা অসংখ্য নারী পুরুষ তাঁদের উৎসবে অংশগ্রহণ করে।

প্রকাশক : কাজী জসিম উদ্দিন   |   সম্পাদক : ওয়াহিদুজ্জামান

© Deshchitro 2023