◾ বিনোদন ডেস্ক 


বাংলাদেশে আসবেন বলিউডের গ্ল্যামার গার্ল নোরা ফাতেহি, এ খবর বেশ পুরনো। তবে কয়েক দফা এই তারকার বাংলাদেশ সফর স্থগিত হয়েছে রাষ্ট্রীয় অনুমতি না পাওয়ায়। 


অবশেষে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় গতকাল সোমবার (৭ নভেম্বর) নোরা ফাতেহিকে ঢাকায় আসার অনুমতি দিয়েছে। সঙ্গে জুড়ে দেয়া হয়েছে পাঁচটি শর্ত। আগামী ১৮ নভেম্বর ঢাকায় এসে উইমেন লিডারশিপ করপোরেশনের (ডব্লিউ এলসি) একটি তথ্যচিত্রের শুটিং করতে পারবেন নোরা।


ডব্লিউ এলসির পক্ষ থেকে নোরাকে দেশে আনতে আবেদন করেন এর সভাপতি সভাপতি ইশরাত জাহান মারিয়া। এতে বলা হয়, প্রতিষ্ঠানটির ‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি ডকুমেন্টারিতে অংশ নিতে নোরাকে আমন্ত্রণ জানানো হয়েছে।  


সোমবার তাকে অনুমতি দিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে মন্ত্রণালয়। উপসচিব সাইফুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে পাঁচ শর্তে কানাডার নাগরিকত্ব পাওয়া নোরাকে ঢাকার আসার অনুমতি দেওয়া হয়েছে।  


প্রথম শর্তে বলা হয়েছে- ভারতীয় অভিনেত্রী নোরা ফাতেহিকে ১৮ নভেম্বর যাতায়াত সময় ব্যতীত ১দিন বাংলাদেশে আগমন/অবস্থান করে ডকুমেন্টারির শুটিংয়ের কাজে অংশগ্রহণ করতে হবে। এর বাইরে বর্ণিত সময়ের মধ্যে তিনি অন্য কোনো কাজে বা অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন না। দ্বিতীয় শর্ত অনুসারে, সংশ্লিষ্ট প্রযোজক অভিনেত্রীর জন্য যথানিয়মে ভারতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন/ উপহাইকমিশন থেকে ভিসা সংগ্রহ করবেন।


তৃতীয় শর্ত, বিদেশি অভিনেত্রীর সঙ্গে সম্পাদিত চুক্তিমূল্য, বিমান ভাড়া, হোটেল ভাড়া (থাকা খাওয়াসহ) এবং যাতায়াত ভাড়ার ওপর ৩০% হারে বাংলাদেশ সরকারের প্রাপ্য অগ্রিম করের প্রমাণ ডকুমেন্টারির সেন্সরের সময় বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে দেখাতে হবে। প্রমাণ দেখাতে না পারলে ডকুমেন্টারিটি সেন্সরের জন্য বিবেচনায় আনা হবে না।


চতুর্থ শর্ত হচ্ছে এ আয়োজনে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কোনো অর্থ প্রদান করা হবে না এবং সর্বশেষ শর্ত হলো উপরের কোনো শর্ত লংঘন করা হলে সংশ্লিষ্ট ডকুমেন্টারি নির্মাণের বিষয়ে সরকার যে সিদ্ধান্ত নেবে তাই চূড়ান্ত হবে।

প্রকাশক : কাজী জসিম উদ্দিন   |   সম্পাদক : ওয়াহিদুজ্জামান

© Deshchitro 2023