কক্সবাজারের উখিয়ায় উপজেলা শিক্ষা অফিসারের বিরুদ্ধে নানা অভিযোগের বিষয়ে তদন্ত সম্পন্ন হয়েছে।


বুধবার (২২ মার্চ) সকাল সাড়ে ১০টায় উখিয়া উপজেলা শিক্ষা অফিসে এ তদন্ত কার্যক্রম সম্পন্ন হয়। দীর্ঘ সাড়ে ৩ ঘন্টা এ তদন্ত কার্যক্রম চলে।


বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয় থেকে দায়িত্ব প্রাপ্ত তদন্ত কর্মকর্তা ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মনসুর আলী চৌধুরী এ তদন্ত কার্যক্রম পরিচালনা করেন। এসময় উপস্থিত ছিলেন সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পরিনয় চাকমা।


জৈষ্ঠতা লঙ্ঘন করে পদোন্নতি দেওয়া, বিধি লঙ্ঘন করে প্রেষণে পাঠানো, স্বেচ্ছাচারীতা, অশালীন ব্যবহারসহ নানা অভিযোগে উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর অভিযোগ করেছিলেন উপজেলা শিক্ষা অফিসারের অধীনস্থ কয়েকজন শিক্ষক ও সাংবাদিক জসিম আজাদ।


ওই অভিযোগের প্রেক্ষিতে গত ২৭ ফেব্রুয়ারি প্রাথমিক শিক্ষা চট্টগ্রাম বিভাগের বিভাগীয় উপ পরিচালক ড. মোঃ শফিকুল ইসলাম এই তদন্তের নির্দেশ দেয়া হয়েছিল।


তদন্ত কার্যক্রম সম্পর্কে অভিযোগকারী সাংবাদিক জসিম আজাদ জানান, শিক্ষা অফিসারের বিরুদ্ধে আমাদের সকল অভিযোগ তদন্ত কর্তকর্তা ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে লিখিতভাবে জানিয়েছি। তদন্ত কর্মকর্তা নিরপেক্ষ তদন্তের বিষয়ে আমাদের শতভাগ নিশ্চয়তা দিয়েছেন। তদন্ত সুষ্ঠু হবে আশা করছি।


তদন্ত কর্মকর্তা ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মনসুর আলী চৌধুরী তদন্ত কার্যক্রম সম্পর্কে বলেন, আমি রাষ্ট্রীয় দায়িত্ব পালন করতে এসেছি। কোন কর্মকর্তার বিরুদ্ধে সুনিদিষ্ট অভিযোগ থাকলে যে কেউ অভিযোগ করতে পারেন। দেশের প্রতিটি নাগরিকের অভিযোগ করার অধিকার আছে। তদন্ত অবশ্যই নিরপেক্ষ হবে।

উল্লেখ্য, প্রাথমিক শিক্ষা চট্টগ্রাম বিভাগের বিভাগীয় উপ পরিচালক ড. মোঃ শফিকুল ইসলামের প্রেরিত চিঠিতে পত্র প্রাপ্তির ১০ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দেওয়া নির্দেশনা ছিল।

প্রকাশক : কাজী জসিম উদ্দিন   |   সম্পাদক : ওয়াহিদুজ্জামান

© Deshchitro 2023