পূর্ব চীন সাগরে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর সঙ্গে দুই দিনের যৌথ মহড়া শেষ করেছে জাপান। দেশটির নৌ আত্নরক্ষা বাহিনী বা এমএসডিএফের বরাত দিয়ে এ তথ্য জানায় জাপান টাইম্‌স।    


এমএসডিএফ জানিয়েছে, পারমাণবিক অস্ত্রে সজ্জিত মার্কিন বিমানবাহী রণতরী 'ইউএসএস নিমিৎজ' এবং জাপান ও দক্ষিণ কোরিয়ার ডেস্ট্রয়ারসহ মোট আটটি জাহাজ সোমবার (৩ এপ্রিল) ও মঙ্গলবার (৪ এপ্রিল) এই মহড়ায় অংশ নিয়েছে।  


এই জাহাজগুলো সাবমেরিন বিরোধী কৌশল এবং অন্যান্য পরিকল্পিত কৌশল অনুশীলন করেছিল বলে জানা গেছে। এমএসডিএফ কিছু ছবি প্রকাশ করেছে, যেখানে এই তিন দেশের জাহাজকে নিমিট্যের চারপাশে লাইনে চলতে দেখা যায়।


এদিকে, সেপ্টেম্বরের পর এটিই ছিল যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী নিয়ে প্রথম ত্রিপক্ষীয় নৌ মহড়া। এমএসডিএফ জানিয়েছে, জাপান-মার্কিন জোটের প্রতিরোধ ক্ষমতা জোরদার করা এবং জাপান, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে নিরাপত্তা সহযোগিতা সম্প্রসারণের লক্ষ্যে এই মহড়া অনুষ্ঠিত হয়েছে।


বিশ্লেষকরা জানিয়েছেন, উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ এবং আঞ্চলিক জলসীমায় চীনের ক্রমবর্ধমান তৎপরতার মধ্যে ত্রিপক্ষীয় সহযোগিতা প্রদর্শনের জন্য এই মহড়ার পরিকল্পনা করা হয়েছে।

প্রকাশক : কাজী জসিম উদ্দিন   |   সম্পাদক : ওয়াহিদুজ্জামান

© Deshchitro 2023