মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিস শ্রীমঙ্গল উপজেলা শাখার উদ্যোগে আয়োজিত ‘আত্ম গঠন ও আদর্শ সমাজ বিনির্মাণে মাহে রমজানের ভূমিকা শীর্ষক’ এক আলোচনা সভা ও ইফতার মাহফিল বৃহস্পতিবার (৬ এপ্রিল) শহরের ভানুগাছ রোডস্থ টি ভ্যালি রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়েছে। 


ছাত্র মজলিস শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি রাফি উদ্দিন মাবরুর এর সভাপতিত্বে ও উপজেলা সেক্রেটারি আবিদ হাসান এবং উপজেলা বায়তুলমাল সম্পাদক নাঈম হাসানের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা সোহাইল আহমদ।


বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্র মজলিস মৌলভীবাজার জেলা শাখার সভাপতি আনিসুল ইসলাম, শ্রীমঙ্গল প্রেসক্লাবের কোষাধ্যক্ষ, সাংবাদিক, লেখক, কলামিস্ট ও শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষক মোঃ এহসানুল হক এবং সাবেক শহর ছাত্র মজলিসের সেক্রেটারি ইনাম উল্লাহ খান রুবেল।


ইফতার মাহফিলপূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সাবেক কেন্দ্রীয় সভাপতি সোহাইল আহমদ বলেন, অনৈতিক ও আদর্শহীন সমাজ ব্যবস্থার কারণে ছাত্র সমাজ আজ চরম বিপর্যয়ের শিকার। মাদক, ইভটিজিং, ধর্ষণ, গুম খুনসহ নানা অপকর্মে জড়িয়ে পড়েছে ছাত্র সমাজ। এহেন পরিস্থিতিতে নৈতিক চরিত্রের মাধ্যমে এবং তাকওয়ার ভিত্তিতে আদর্শ সমাজ বিনির্মাণে ছাত্র মজলিসের কর্মীদের ছাত্র এগিয়ে আসতে হবে।


বিশেষ অতিথির আলোচনায় জেলা সভাপতি আনিসুল ইসলাম বলেছেন, পবিত্র রমজান কুরআন নাজিলের মাস। মানবজাতির মুক্তি ও কল্যাণের পথনির্দেশিকা রয়েছে এই মহাগ্রন্থ আল কুরআনে। কুরআনের আলোকে ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় জীবন গড়ে তোলার জন্য তাকওয়া অর্জনের উদ্দেশ্যে রমজানের রোজা ফরজ করা হয়েছে। ইসলামী কল্যাণ রাষ্ট্রে উত্তরণের জন্য প্রয়োজন তাকওয়াবান ব্যক্তি গঠন। আর তাকওয়াবান ব্যক্তি গঠনে এককভাবে কাজ করছে বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিস।


বিশেষ অতিথির বক্তব্যে সাংবাদিক, কলামিস্ট ও লেখক মুফতি এহসানুল হক বলেছেন, রহমত, মাগফিরাত, নাজাত এবং তাকওয়া অর্জনের মাস রমজান। মাহে রমজানের চেতনায় তাকওয়া অর্জন করার মাধ্যমে আদর্শ সমাজ বিনির্মাণে আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে। এ মাসেই মানবতার মুক্তির সনদ আল কুরআন অবতীর্ণ করা হয়েছিল। তাই কুরআন বিশুদ্ধভাবে তেলাওয়াত করা, বুঝা এবং কুরআনের আলোক সমাজ বিনির্মাণ করাই রমজানের মূল শিক্ষা। 


অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বড়লেখা উপজেলা ছাত্র মজলিস সভাপতি সুলতান আহমদ, শ্রীমঙ্গল উপজেলা শাখার প্রাক্তন সভাপতি হাফেজ শুয়াইবুর রহমান চৌধুরী, খালেদ সাইফুল্লাহ, সাদিকুর রহমান, আব্দুস সালাম এবং শ্রমিক মজলিস শ্রীমঙ্গল উপজেলা সভাপতি মাসুদ রানা প্রমুখ।


প্রকাশক : কাজী জসিম উদ্দিন   |   সম্পাদক : ওয়াহিদুজ্জামান

© Deshchitro 2023