নৌকার মাঝি নায়েব আলী জোয়ার্দ্দার বিনাপ্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী। নির্বাচনকে ঘিরে কুড়িগ্রামে কঠোর অবস্থানে পুলিশ, সহিংসতা করে কেউই ছাড় পাবে না - পুলিশসুপার আশাশুনি উপজেলা নির্বাচন মঙ্গলবার,ত্রি মুখী লড়াই,জামায়েত বিএপির ভোটারা ভোট দিলে দ্বিমুখী লড়াই। টেকনাফে ৩০ হাজার পিস ইয়াবাসহ আটক ৪ বিচারপ্রার্থীদের ন্যায়বিচার পাওয়া সাংবিধানিক অধিকার : প্রধান বিচারপতি ইনানীতে হচ্ছে ফায়ার সার্ভিসের পূর্ণাঙ্গ প্রশিক্ষণ কেন্দ্র উখিয়ায় কুখ্যাত রোহিঙ্গা সন্ত্রাসী অস্ত্রসহ আটক টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ চকরিয়ায় ডাম্পার ট্রাকের সঙ্গে সংঘর্ষে ইজিবাইক চালক নিহত পত্রদূতের উপদেষ্টা সম্পাদক আবুল কালাম আজাদের হাতের হাড় ভেঙে আহত, সুস্থতা কামনা ঝিনাইগাতীতে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষকদের মাঝে প্রশিক্ষণ প্রদান সাতক্ষীরায় তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ৭ ৮৯ ব্যাচের আয়োজনে এসএসসি ২০২৪ কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা গণতন্ত্রের বিচারে বিশ্বের বহু দেশের তুলনায় ভালো অবস্থানে আছে বাংলাদেশ: কাদের বরিশাল বিভাগের শ্রেষ্ঠ মাধ্যমিক শিক্ষা অফিসার নলছিটির আনোয়ার আজীম সাতক্ষীরার তালায় উপজেলায় ট্রাক উল্টে নিহত ২ আহত ১১ ৮৯ ব্যাচের আয়োজনে এসএসসি ২০২৪ কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা যে বিভাগে বইতে পারে ৮০ কিমি বেগের ঝড় ধর্মান্ধরা সমাজকে পিছিয়ে নিয়ে যাচ্ছে: ভূমিমন্ত্রী ৩ কোরাল বিক্রি হলো ৪০ হাজারে

তরুণদের নিয়ে গঠিত সংগঠন ' ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিস' এর পক্ষ থেকে রংপুরের বিভিন্ন এলাকায় সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়।

বুধবার (১ নভেম্বর) র‌্যালিটি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এর ২নং গেট থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবারও বিশ্ববিদ্যালয়ে এসে শেষ হয়



র‌্যালিটির উদ্দেশ্য ছিল পরিবেশ দূষণের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি করা। র‌্যালিটিতে অংশগ্রহণকারীরা সাইকেল ব্যবহার করে পরিবেশ দূষণ কমাতে চান। তারা মনে করেন, সাইকেল ব্যবহার করলে পরিবেশ দূষণ কম হয়, শরীর সুস্থ থাকে এবং অর্থও বাঁচে। বর্তমানে পরিবেশ দূষণের ফলে পরিবেশেরর বিভিন্ন ক্ষতি হয় তার তাপমাত্রা বৃদ্ধি, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ধরনের স্বাস্থ্যগত সমস্যায় পড়েন । পরিবেশ দূষণের ফলে উল্লেখযোগ্য প্রভাব হচ্ছে জলবায়ু পরিবর্তন এর ফলে খরা, বন্যা,দাবানল সহ চরম আবহাওয়ার সম্মুখীন হতে হচ্ছে । তাই আমাদের ভবিষাৎ প্রজন্মকে সঠিকভাবে ধরে রাখার জন্য জলবায়ু পরিবর্তনসহ পরিবেশ দূষণ কমাতে হবে । জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে রক্ষা পাওয়ার জন্য আমাদের আগামীতে যানবাহন ব্যবহার কমানো, রিসাইক্লিং এবং কমপোস্টিং, পানির সঠিক ব্যবহার,জৈব স্যার ব্যবহার, শক্তির দক্ষতা বৃদ্ধিসহ পরিবেশ সুরক্ষায় আইন এবং বিধিনিষেধ প্রণয়ন করা ।  



র‌্যালিটির উদ্বোধন করেন 'ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিস' এর রংপুর  জেলার সমন্বয়কারী, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের  ছাত্র আসফাক সাজু ।  


তিনি বলেন, “পরিবেশ দূষণ আমাদের একটি বড় সমস্যা। আমরা এই সমস্যা সমাধানে সাইকেল ব্যবহারকে একটি কার্যকর হাতিয়ার হিসেবে দেখছি। আমরা চাই, আমাদের তরুণরা সাইকেল ব্যবহারের মাধ্যমে পরিবেশ দূষণ কমাতে ভূমিকা রাখুক। সেই সাথে জলবায়ুর ক্ষতি পূরণের যে নায্য অধিকার সেটা বিশ্বের  পরিবেশ দূষণকারী দেশ সমুহকে দিতে হবে।। শুধু জ্বালানী  শক্তির উপর নির্ভরশীল না থেকে আমাদের দ্রুত নবায়ন যোগ্য শক্তির নির্ভরশীলতা   বাড়াতে হবে। জলবায়ু পরিবর্তন ফলে সৃষ্ট  নারীর শারিরীক ও মানসিক স্বাস্থ্যের সঠিক পদক্ষেপ গ্রহণ করতে হবে।।আমরাই পারি আমাদের আগামীর প্রজন্মকে সংকট মুক্ত একটি বাস যোগ্য পৃথিবী দিতে। ”


র‌্যালিটিতে অংশগ্রহণকারীরা বিভিন্ন স্লোগানে পরিবেশ দূষণের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধির চেষ্টা করেন। তারা বলেন, “সাইকেল চালাও, পরিবেশ দূষণ কমাও”, “পরিবেশ বাঁচাতে সাইকেল চালানো চাই”, “সাইকেল চালানো স্বাস্থ্যের জন্য ভালো, পরিবেশের জন্য ভালো”।

র‌্যালিটিতে প্রায় শতাধিক তরুণ অংশগ্রহণ করেন। এর মধ্যে সোহরাব হোসাইন, নাজমুস সাকিব, তোফাজ্জল হোসেন, মাহমুদ রানা,  প্রত্যাশা , আররিন, মীর শাহরিয়ার , মুবিন, জয়, রাশেদ, সোহাগ, মুক্তা,  সহ আরও অনেকে উক্ত র‌্যালিটিতে উপস্থিত ছিলেন ।  


র‌্যালিটি শেষে অংশগ্রহণকারীরা একটি আলোচনাসভায় মিলিত হন। আলোচনাসভায় পরিবেশ দূষণের বিভিন্ন কারণ এবং এর সমাধান নিয়ে আলোচনা করেন।

আরও খবর


মে দিবসেও ক্লাস নিলেন বেরোবি শিক্ষক

১৬ দিন ১ ঘন্টা ১ মিনিট আগে




বেরোবিতে ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ

৫০ দিন ১০ ঘন্টা ৫ মিনিট আগে


বেরোবিতে গাঁজা সেবনকালে দুই বহিরাগত আটক

৬২ দিন ১৪ ঘন্টা ১০ মিনিট আগে