প্রধান শিক্ষক আবুজার গাফ্ফারীর ঘোড়ার গাড়ি করে বিদায়ী সংবর্ধনা সেন্টমার্টিনে ২৩’শ পরিবারের মধ্যে সরকারি সহায়তার চাল বিতরণ নির্বাচিত জনপ্রতিনিধিদের সাথে নাগরিক প্লাটফর্ম ও যুব ফোরামের সংলাপ অনুষ্ঠিত সারাদেশে চলাচলকারী আন্তঃনগর ট্রেন বন্ধ থাকবে ঈদের দিন লেগেছে ঈদের আঁচ,অভয়নগরে টুংটাং শব্দে মুখরিত কামারপাড়া জয়পুরহাটে ৫ শত বছরের ঐতিহ্যবাহী ঘুড়ির মেলা মিয়ানমারে সীমান্তে নেই বিস্ফোরণের শব্দ, সরে গেছে যুদ্ধজাহাজও অনিরাপদ ঘুমধুমের টিভি টাওয়ার গরুর হাট শ্যামনগরে সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের মাঝে 'ভাব বাংলাদেশে'র শিক্ষাবৃত্তি প্রদান টিকিট থাকা সত্ত্বেও চড়া দামে বিক্রি, বিপাকে যাত্রীরা পত্নীতলায় ভুটভুটির ধাক্কায় প্রাণ গেল এক বৃদ্ধের সেবা মুক্ত স্কাউট দলের উদ্যোগে দরিদ্র ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ দুই শতাধিক পরিবারের মুখে হাসি ফুটালো ‘ভয়েস অব ঝিনাইগাতী’ শিকড় ঝিনাইগাতীর আয়োজনে ঈদুল আযহার পরদিন এসএসসি ও এইচএসসিতে কৃতিত্ব অর্জনকারী শিক্ষার্থীদের মধ্যে সংবর্ধনা ও পুরস্কার দেওয়া হবে সড়ক দুর্ঘটনায় শেরপুর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আবু তাহের গুরুতর আহত, সুস্থতার জন্য সকলের নিকট দোয়া প্রার্থী সাতক্ষীরায় ২৪১ জনকে ১৭ লাখ ৮৪ হাজার টাকার অনুদানের চেক প্রদান ঈদের ছুটিতে পর্যটক বরণে প্রস্তুত কক্সবাজার টেকনাফ সমুদ্র সৈকতে ভেসে এলো অর্ধগলিত মৃতদেহ সেন্টমার্টিনের নাগরিকদের পাশে সরকার সবসময় আছে ঈদে ঘরমুখো মানুষ,যাত্রীদের ভীড় কম কক্সবাজার বাস টার্মিনালে

বশেমুরবিপ্রবিতে বর্ণাঢ্য আয়োজনে ‘ওয়ার্ল্ড ফার্মাসিস্ট ডে’ পালন


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের আয়োজনে আজ ২৫ সেপ্টেম্বর (সোমবার) দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালিত হয়েছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিলো- ‘ PHARMACY STRENGTHENING HEALTH SYSTEMS ’। 

সকাল সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনে থেকে বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করা হয়। র‍্যালি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়। র‍্যালি শেষে জীব বিজ্ঞান অনুষদের ডিন ও ফার্মেসী বিভাগের সভাপতি ড.মোহাম্মদ আলি খান কেক কেটে আনুষ্ঠানিকভাবে দিবসটির সূচনা করেন।

দিবসটি উপলক্ষ্যে একাডেমিক ভবনের ২০৫ নম্বর রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সভায় ফার্মেসি বিভাগের সভাপতি ড.মোহাম্মদ আলি খান সভাপতিত্ব করেন।

আলোচনা সভায় তিনি বলেন "আমরা স্বাস্থ্য নিয়ে চিন্তিত। এই সুস্বাস্থ্যের জন্য আমরা ফার্মাসিস্টরা কোয়ালিটি সম্পন্ন ওষুধ তৈরি করছি।এটা অনেকে জানে না।ফার্মেসী একটি বিভাগ এখান থেকে যারা গ্রাজুয়েট ফার্মাসিস্ট বের হয়,এর বেশির ভাগই ওষুধ তৈরির সাথে জড়িত। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ প্রায় ৯৬% ওষুধ এ স্বয়ংসম্পূর্ণ। আমাদের বাইরে থেকে ওষুধ আমাদানি করা লাগে না।আমরা নিজেদের চাহিদা মিটিয়ে,বাইরে ওষুধ রপ্তানি করে প্রচুর বৈদাশিক মুদ্রা অর্জন করছি,যা আমাদের গার্মেন্টস শিল্পের পরেই অবস্থান।আমাদের দেশে এই বড় একটা অর্জনের পিছনে গ্রাজুয়েট ফার্মাসিস্টদের অবদান সেটা অনেকে জানে না।এটা জানানোর জন্যই ফার্মাসিস্ট দিবস পালন করা হচ্ছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বিভাগের সহোযোগী অধ্যাপক ড.রেজিনা রউফ,আবুল বাশার রিপন খলিফা ,সহকারী অধ্যাপক শফিকুল ইসলাম। 

উল্লেখ্য, ১৯১২ সালের ২৫ সেপ্টেম্বর নেদারল্যান্ডসের হেগ শহরে আন্তর্জাতিক ফার্মাসিউটিক্যাল ফেডারেশন প্রতিষ্ঠিত হয় এবং প্রথম কার্যনির্বাহী সভা অনুষ্ঠিত হয়েছিল। সভায় ২৫ সেপ্টেম্বরকে ফার্মাসিস্ট দিবস হিসেবে প্রস্তাব করা হয় ।

২০০৯ সালে তুরস্কের ইস্তাম্বুলে আন্তর্জাতিক ফার্মাসিউটিক্যাল ফেডারেশনের কাউন্সিল মিটিং অনুষ্ঠিত হয়। সেখানে তুরকিশ ফার্মাসিস্ট অ্যাসোসিয়েশন ২৫ সেপ্টেম্বরকে ফার্মাসিস্ট দিবস পালনের জন্য প্রস্তাব করে। এই প্রস্তাব কাউন্সিল কতৃক সর্বসম্মতি ক্রমে গৃহীত হওয়ার পর ফার্মেসি পেশায় কর্মরতদের উৎসাহ প্রদান এবং এই পেশা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে ২০১০ সাল থেকে সারাবিশ্বে এই দিবস পালিত হয়ে আসছে।

Tag
আরও খবর