চট্টগ্রামে হিটস্ট্রোকে শিশুসহ ২ জনের মৃত্যু ডিপফেকের শিকার আমির খান ছুটলেন থানায় হেলিকপ্টার দুর্ঘটনায় কেনিয়ার সেনাপ্রধানসহ নিহত ১০ প্রধানমন্ত্রী ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন: অর্থমন্ত্রী কাতারের আমিরের নামে ঢাকায় সড়ক ও পার্ক, উদ্বোধন ২৩ এপ্রিল হিট অ্যালার্টে আরও ৭ দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দাবি ঝিনাইদহ জেলার পানি উঠছে না নলকূপে আনন্দ-উচ্ছ্বাসে মুসলিম কমিউনিটি মৌলভীবাজার এর ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি ঝিনাইগাতী উপজেলার ডেফলাই গ্রামের বিশিষ্ট সমাজসেবক আলহাজ্ব হানিফ উদ্দিন মাস্টার আর নেই মনপুরায় খল থেকে এক বৃদ্ধের লাশ উদ্ধার। বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী র‍্যাবের অভিযানে স্বামী হত্যায় পরকীয়া প্রেমিকসহ স্ত্রী গ্রেফতার টেকনাফ সীমান্ত দিয়ে ২৪ ঘন্টায় আশ্রয় নিল ২৪ বিজিপি সদস্য অ্যালামনাই গঠন ও দেড়শো বছর উদযাপনের মহাপরিকল্পনা কসউবিয়ানদের শ্যালক রুবেলকে প্রার্থিতা প্রত্যাহার করতে বললেন প্রতিমন্ত্রী পলক টেকনাফ র‌্যাবের পৃথক অভিযানে সাজাপ্রাপ্ত ওয়ারেন্টভুক্ত ৪ আসামী গ্রেফতার সীতাকুণ্ডের পাঁচ গরু চকরিয়ায় উদ্ধার, অস্ত্রসহ তিন চোর গ্রেপ্তার ইউপি নির্বাচনে কারসাজি ও দুর্বৃত্তায়ন সহ্য করা হবেনা কক্সবাজারে বাথরুমে ফেলে যাওয়া সেই নবজাতকের ঠাঁই হল নার্স মিনারার কোলে

নতুন নতুন ফিচারে আরও গ্রাহকবান্ধব বিকাশ অ্যাপ

বিদ্যুৎ বিল কখন দিতে হবে তা এখন আর আলাদা করে মনে রাখার প্রয়োজন পড়বে না বিকাশ গ্রাহকদের। বিকাশ অ্যাপ থেকে অটো-পে সেবা নিয়ে বিদ্যুৎ, গ্যাস, পানি ইত্যাদির মতো ইউটিলিটি সার্ভিস নেওয়া এখন বাস্তবতা। গ্রাহকদের এমন আরও অনেক সুবিধার কথা বিবেচনায় রেখে আরও সমৃদ্ধ করা হলো বিকাশ অ্যাপ। সম্প্রতি বিকাশ অ্যাপে যুক্ত হয়েছে ইউটিলিটি বিল অটো-পে অপশন। এছাড়াও রয়েছে ইনবক্স ও স্টেটমেন্ট থেকে লেনদেনের চার্জ দেখার পাশাপাশি লেনদেনের তথ্য সহজেই যেকোনো মাধ্যমে শেয়ারের সুবিধা। পাশাপাশি লেনদেন সম্পন্ন হলে অ্যাকাউন্টের ব্যালেন্স গোপন করে কনফরমেশন শেয়ার করার সুবিধা।


ইউটিলিটি বিল অটো পে

গ্রাহকদের ইউটিলিটি বিল পরিশোধ আরও সহজ করতে বিকাশ অ্যাপে যুক্ত হয়েছে ‘অটো পে’ সুবিধা। প্রতি মাসের নির্দিষ্ট প্রিপেইড বিল স্বয়ংক্রিয়ভাবে পরিশোধ হয়ে যাবে এই সেবা চালু থাকলে। ফলে নির্ধারিত তারিখে প্রিপেইড বিল পরিশোধ করতে ভুলে যাওয়া এবং ইউটিলিটি সংযোগ বিচ্ছিন্ন হওয়ার দুশ্চিন্তা দূর হলো গ্রাহকদের।


সেবাটি চালু করতে বিকাশ অ্যাপের ‘মাই বিকাশ’ কিংবা বিকাশ মেন্যু থেকে ‘অটো পে’ সিলেক্ট করে ‘নতুন অটো পে’ বাটনে ট্যাপ করতে হবে। পরের ধাপে কোন ধরনের বিল তা নির্বাচন করে বিল অ্যাকাউন্টের বিস্তারিত, বিলের পরিমাণ এবং কত তারিখে অটো পে হবে তা নির্ধারণ করতে হবে। এরপর সম্মতি দিলেই চালু হয়ে যাবে অটো পে। এরপর প্রতি মাসে নির্ধারিত দিনের আগে বিকাশই মেসেজের মাধ্যমে গ্রাহককে জানিয়ে দেবে পর্যাপ্ত ব্যালেন্স রাখার কথা। গ্রাহক চাইলে একাধিক প্রিপেইড বিলের ক্ষেত্রে অটো পে চালু করে রাখতে পারেন। আবার যেকোনো সময় যেকোনো অটো পে অপশন বাতিলও করতে পারেন। অটো পে মেন্যু থেকেই তালিকা এবং বিস্তারিত দেখা যাবে। এছাড়া টিউটোরিয়াল দেখার সুযোগও আছে।


স্টেটমেন্টের সঙ্গে চার্জ দেখা ও লেনদেনের তথ্য শেয়ার

বিকাশ অ্যাপের ইনবক্স অথবা বিকাশ মেন্যুর স্টেটমেন্ট অপশনে গ্রাহক তার সর্বশেষ লেনদেনের চিত্র দেখতে পান। এখন সেখানে সব লেনদেনের সঙ্গেই যুক্ত হয়েছে কত চার্জ খরচ হয়েছে তার রেকর্ডও। ফলে গ্রাহক তার দৈনন্দিন লেনদেনের আরও বিস্তারিত হিসাব রাখতে পারবেন।


পাশাপাশি নতুন যোগ হয়েছে ইনবক্স থেকে ট্রানজেকশন ডিটেইলস শেয়ার করার আরও সহজ পদ্ধতি। এখন লেনদেনের পরিমাণ, সময়, ট্রানজেকশন আইডিসহ সম্পূর্ণ বিস্তারিত তথ্য শেয়ার করা যাবে যেকোনো যোগাযোগ মাধ্যমে। ফলে ইনবক্সে থাকা সব লেনদেনের স্ক্রিনশট থেকে কিছু অংশ কেটে কাউকে পাঠানোর ঝামেলা দূর হলো নতুন এই ফিচারের মাধ্যমে। কাউকে লেনদেনের তথ্য শেয়ার করতে বিকাশ অ্যাপের ইনবক্স থেকে নির্দিষ্ট লেনদেনের ওপর ট্যাপ করলে স্ক্রিনের নিচের দিকে একটি আলাদা কার্ডের মতো অংশে দেখা যাবে বিস্তারিত, যেখান থেকে ‘শেয়ার’ বাটনে ট্যাপ করতে হবে। এরপর মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপের মতো যেকোনো যোগাযোগ মাধ্যমে তা শেয়ার করা যাবে। এমনকি গ্রাহক চাইলে অ্যাপের ইনবক্স থেকে পে বিলের রিসিট ডাউনলোডও করতে পারবেন।


লেনদেন শেষে ব্যালেন্স গোপন করে কনফারমেশন শেয়ার

গ্রাহক চাইলে লেনদেন শেষে তার অ্যাকাউন্টের ‘নতুন ব্যালেন্স’ অংশটি গোপন রাখতে পারবেন। ফলে, কাউকে টাকা পাঠিয়ে বা পেমেন্টের পর স্ক্রিনশট পাঠাতে চাইলে এখন আর গ্রাহককে ‘ব্যবহারযোগ্য ব্যালেন্স’ মুছে ফেলার জন্য সময় নষ্ট করতে হবে না। গ্রাহকরা যেকোনো পণ্যের হোম ডেলিভারি নিয়েও লেনদেনের বিস্তারিত সহজেই শেয়ার করতে পারবেন নিজ অ্যাকাউন্টের ব্যালেন্স গোপন রেখেই।


সর্বশেষ যুক্ত এই সেবা ও ফিচারগুলোর পাশাপাশি এই মুহূর্তে বিকাশ গ্রাহকরা সেন্ড মানি, মোবাইল রিচার্জ, ক্যাশ ইন, ক্যাশ আউট, মার্চেন্ট পেমেন্ট, অ্যাড মানি, ইউটিলিটি বিল পেমেন্ট, শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন প্রতিষ্ঠানের ফি পরিশোধ, ই-টিকেটিং, ডোনেশন, বিদেশ থেকে রেমিট্যান্স গ্রহণ, ইন্স্যুরেন্স ও মাইক্রোফাইন্যান্সের পেমেন্ট, ডিজিটাল ন্যানো লোন ও সেভিংস সহ নানান সেবা ব্যবহার করছেন। গ্রাহকবান্ধব সেবার মাধ্যমে একটি পূর্ণাঙ্গ লাইফস্টাইল অ্যাপে পরিণত হওয়ার লক্ষ্যে নিরন্তর উদ্ভাবন অব্যাহত রেখেছে বিকাশ।

আরও খবর