আজ ঢাকায় আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী যুদ্ধবিরতি চুক্তির প্রস্তাব মানবে না হামাস বাংলাদেশের সঙ্গে ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণে রাজি মিশর : পররাষ্ট্রমন্ত্রী ডাঃ মোঃ আহসান হাবিবের পথচারীদের মাঝে শরবত বিতরণ সাত জেলায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস চার ম্যাচ হাতে রেখেই রিয়ালের শিরোপা জয় শাহজালাল বিমানবন্দরে ৩ দিন ৩ ঘণ্টা করে ফ্লাইট ওঠানামা বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ, মানতে হবে যেসব নির্দেশনা আমাদের কাছে সব প্রার্থী সমান: ইসি রাশেদা কুতুবদিয়া উপজেলা চেয়ারম্যান প্রার্থী অসুস্থ কুতুবদিয়ায় আচরণবিধি লঙ্ঘনের দায়ে ভাইস চেয়ারম্যান প্রার্থী ফরিদ তালুকদারকে জরিমানা কুতুবদিয়ায় অটোরিকশার ধাক্কায় ২ শিশু আহত গলাচিপায় ডায়রিয়ায় মৃত ২ প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন'র বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত বড়লেখায় রক্তদান যুবসমাজ ফাউন্ডেশনের আয়োজনে কুইজ প্রতিযোগিতা সম্পন্ন এ্যাড. তামিম হোসেন সোহাগ এর আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান পদ প্রার্থীর মতবিনিময় সভা অনুষ্ঠিত জাতীয় পার্টি সেনবাগ উপজেলা শাখার ইউনিয়ন প্রতিনিধির মতবিনিময় সভা অনুষ্ঠিত শেরপুরে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করলেন নবাগত পুলিশ সুপার আকরামুল হোসেন পিপিএম ৮০ কিমি বেগে ঝড়ের আভাস

মোজার ওপর মাসেহ করার নিয়ম

প্রশ্ন: শীতকালে অনেককে অজুর সময় পা না ধুয়ে মোজার ওপর মাসেহ করতে দেখি, এটি কি ইসলামসম্মত? কখন, কীভাবে তা পরিধান করলে মাসেহ করা যাবে? কীভাবে মাসেহ করতে হয়—বিস্তারিত জানালে কৃতজ্ঞ হব।

•• মুহাম্মদ শহীদুল্লাহ, রাজশাহী 


◾মাসেহ কখন করা যাবে: বছরের যেকোনো সময় মোজার ওপর মাসেহ করা যাবে। মহানবী (সা.) এরশাদ করেন, ‘মোজার ওপর মাসেহ করার সময় মুসাফিরের জন্য তিন দিন, তিন রাত এবং মুকিমের জন্য এক দিন, এক রাত।’ (আবু দাউদ) অর্থাৎ, ইসলামের দৃষ্টিতে যিনি মুসাফির, তিনি তিন দিন, তিন রাত একটানা মাসেহ করতে পারবেন। সময়টি শুরু হবে মোজা পরার পর যখন প্রথম অজু ভাঙবে, তখন থেকে। (মুসান্নাফে ইবনে আবি শায়বা) কেউ বাড়িতে অবস্থান করা অবস্থায় মাসেহ করার পর মুসাফির হয়ে গেলে মুসাফিরের সময়সীমা পূর্ণ করবে।


একইভাবে মুসাফির মাসেহ শুরু করার পর মুকিম হয়ে গেলে মুকিমের মেয়াদ পূরণ করবে। (আবু দাউদ) 


◾মাসেহ কীভাবে করবেন: হাতের ছোট তিন আঙুলের সমান পায়ের ওপরের অংশ মাসেহ করা ফরজ। (আবু দাউদ) আর পায়ের আঙুলের মাথা থেকে হাতের আঙুলগুলো প্রশস্ত করে টাখনু পর্যন্ত মাসেহ করা সুন্নত। (কিতাবুল আসার)


◾মাসেহ কখন ভেঙে যায়: যেসব কারণে অজু ভেঙে যায়, সেই সব কারণে মাসেহও ভেঙে যায়। মোজা খোলার কারণে মাসেহ ভেঙে যায়। মোজা পায়ের টাখনুসহ বেশির ভাগ অংশ বের হয়ে গেলে মাসেহ ভেঙে যায়। নির্ধারিত সময় শেষ হওয়ার মাধ্যমে মাসেহ ভেঙে যায়। উভয় মোজার কোনো একটির বেশির ভাগ অংশে পানি ঢুকলে মাসেহ ভেঙে যায়। (তিরমিজি, বাদায়েউস সানায়ে, মুআত্তা মুহাম্মদ) 

 

✓ উত্তর দিয়েছেন, মুফতি ইশমাম আহমেদ, শিক্ষক ও ফতোয়া গবেষক

সূত্র:  দৈনিক আজকের পত্রিকা