৮০ কিমি বেগে ঝড়ের আভাস গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের কুলিয়ারচরে টিকেট কালোবাজারী সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ ভোলায় দুই সন্তানের জননীর আত্মহত্যা। দেবিদ্বারে অসহায় পথ শিশুদের সেবামূলক সংঘঠনের ২য় প্রতিষ্ঠা বার্ষিকী বীরমুক্তিযোদ্ধা অমরেন্দ্র লাল এর প্রয়ান,রাষ্ট্রীয় মর্যাদায় অন্তেষ্টিক্রিয়া সম্পন্ন। সুন্দরগঞ্জে যুবলীগ নেতা আজমের ওপর হামলা, আতাউর নামে এক আসামী গ্রেফতার। ভোলায় ইয়েস বাংলাদেশের আয়োজনে কমিউনিটি স্কোরকার্ড বিষয়ক দ্বি-বার্ষিক পরামর্শ সভা আক্কেলেুর ডালে ঝুলছিল কৃষকের লাশ রামুতে গাড়িযোগে পাচারকালে ২০ হাজার ইয়াবাসহ ২ যুবক আটক উখিয়া উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী চাচা – ভাতিজা বেলকুচিতে বোমা বিস্ফোরণ মামলার আসামি আবু তালেব গ্রেফতার ভরিতে ১০৫০ টাকা বাড়ল সোনার দাম ডোমারে চেয়ারম্যান প্রার্থীকে সতর্ক : দুই কর্মীকে জরিমানা আগামীকাল থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ঢাবিতে রিকশাচালকদের মাঝে ইচ্ছেপূরণ ফাউন্ডেশনের ক্যাপ ছাতা বিতরণ ভোলায় অগ্নিকান্ডে ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই ইসরাইলকে যুদ্ধবিরতিতে বাধ্য করবে তুরস্ক: এরদোগান যেদিন থেকে হতে পারে সারাদেশে বৃষ্টিপাত দাদাসাহেব ফালকে’ পুরস্কার পেলেন মিথিলা

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

admin - দেশচিত্র নিউজ ডেস্ক

প্রকাশের সময়: 25-04-2024 07:07:41 am

স্বাস্থ্য সচেতনতা বাড়াতে প্রতিবছর ২৫ এপ্রিল বিশ্বব্যাপী ম্যালেরিয়া দিবস পালন করা হয়।


বাংলাদেশের ৬৪ জেলার মধ্যে দক্ষিণ এবং উত্তর-পূর্ব সীমান্তবর্তী ১৩টি জেলার ৭২টি উপজেলায় ম্যালেরিয়া রোগের প্রাদুর্ভাব রয়েছে। এরমধ্যে পার্বত্য রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি ম্যালেরিয়া প্রবণ এবং কক্সবাজার মধ্য ম্যালেরিয়াপ্রবণ এলাকা হিসেবে চিহ্নিত। তবে আগের তুলনায় ম্যালেরিয়ার প্রভাব অনেক কমেছে।


আফ্রিকায় ২০০১ সালের ২৫ এপ্রিল প্রথমবারের মতো ম্যালেরিয়া দিবস পালন করা হয়। ২০০৭ সালে ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির ৬০তম অধিবেশনে বিশ্ব ম্যালেরিয়া দিবসের প্রস্তাবনা করা হয়। এরপর থেকে প্রতি বছর ২৫ এপ্রিল দিবসটি পালিত হয়ে আসছে।


দিবসটি উপলক্ষে সারাদেশে বিভিন্ন সচেতনতা মূলক কর্মসূচি পালন করা হবে। তবে গরমের কারণে পরবর্তীতে কেন্দ্রীয়ভাবে আলোচনা সভাসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করবে জাতীয় ম্যালেরিয়া ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি।

আরও খবর