ভরিতে ১০৫০ টাকা বাড়ল সোনার দাম ডোমারে চেয়ারম্যান প্রার্থীকে সতর্ক : দুই কর্মীকে জরিমানা আগামীকাল থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ঢাবিতে রিকশাচালকদের মাঝে ইচ্ছেপূরণ ফাউন্ডেশনের ক্যাপ ছাতা বিতরণ ভোলায় অগ্নিকান্ডে ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই ইসরাইলকে যুদ্ধবিরতিতে বাধ্য করবে তুরস্ক: এরদোগান যেদিন থেকে হতে পারে সারাদেশে বৃষ্টিপাত দাদাসাহেব ফালকে’ পুরস্কার পেলেন মিথিলা ডোমারে দুই চেয়ারম্যান পদপ্রার্থীর কর্মী-সমর্থকদের মাঝে সংঘর্ষ, গাড়ি ও অফিস ভাঙচুর : আহত–২০ ফের টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে আশ্রয় নিলো ৪০ বিজিপি সদস্য টেকনাফে আউশ ধানের চাষাবাদ বৃদ্ধির লক্ষ্যে ৩শ কৃষকের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ সাতক্ষীরার কালিগঞ্জে দুই প্রতারক জনতার হাতে আটক সন্তানের হার্টে ৫ ছিদ্র বাঁচাতে বাব‌ার করুণ আকুতি চাটখিল স্কয়ার হাসপাতালের এমডি'র একক স্বেচ্ছাচারিতা, দখল ও অর্থ আত্মসাৎ এর প্রতিবাদ চাটখিল স্কয়ার হাসপাতালের এমডি'র একক স্বেচ্ছাচারিতা, দখল ও অর্থ আত্মসাৎ এর প্রতিবাদ কালবৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্ত শ্রীমঙ্গল প্রেসক্লাবে ডেউটিন দিয়ে সহায়তা করেন কৃষিমন্ত্রী কন্যা উম্মে ফারজানা শ্রমজীবী মানুষের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ করলেন জেলা বিএনপি'র সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চু পাবনায় তীব্র তাপদাহে তৃষ্ণা নিবারণে ছাত্রদলের শরবত বিতরণ পাবনায় তীব্র তাপদাহে তৃষ্ণা নিবারণে ছাত্রদলের শরবত বিতরণ কুতুবদিয়ায় হারিয়ে যাচ্ছে গ্রাম গঞ্জে পিড়িতে বসিয়ে চুল-দাড়ি কাটার দৃশ্য

স্মরণ : সুন্দর মানষিকতার প্রতিচ্ছবি মরহুম জোবায়ের

সুন্দর মানষিকতার প্রতিচ্ছবি মরহুম জোবায়ের ।



স্মরণ :
সুন্দর মানষিকতার প্রতিচ্ছবি মরহুম জোবায়ের  -

 আবুল  কালাম :  আজ ২৫ এপ্রিল। আমাদের সবার শ্রদ্ধেয়, সবার প্রিয় বিশিষ্ট সমাজ সেবক মরহুম জোবায়ের সাহেবের অষ্টম মৃত্যু বার্ষিকী।

একদিন প্রশ্ন করলাম, আপনারতো টাকা পয়সার কোন সমস্যা নেই। আপনি পরিবার নিয়ে চট্টগ্রামের একটি আভিজাত্য এলাকায় একটি বাড়ি নিয়ে থাকতে পারেন।
তিনি বললেন, এতে আমার কি কি সুবিধা হবে বলে তুমি মনে করো?
বললাম, যেমন বর্ষাকালে এখানে এক কোমর পানিতে ডুবে যায়। কত কষ্ট আসা যাওয়ায়। আপনার সন্তানদের জন্য ভালো একটা পরিবেশ নেই যে, তারা ভালো বন্ধুদের সাথে বা ভালো প্রতিবেশীদের সাথে মেলামেশা করে বেড়ে উঠবে। তাছাড়া আপনার নিজেরো একটা ব্যক্তিত্ব আছে এই আর কি।

তিনি আমার দিকে তাকিয়ে হেঁসে বললেন, তুমি কি খুলশির মতো একটা এলাকার কথা ভাবছ আমার জন্য?
বললাম, ঠিক তেমনই।
তিনি বললেন, এটা আমার বাপের এলাকা। আমার জন্ম এখানে। আমার স্বপ্ন  খুলশির চেয়েও ভালো একটা আভিজাত্য এলাকা আমার এলাকা হবে। খুলশিতো আর আল্লাহ নিজের হাতে ওখানে বসায় দেয়নি। সবকিছু মানুষেরি সৃষ্টি । এটা হচ্ছে মানুষের সুন্দর মানষিকতার প্রতিচ্ছবি। তাহলে আমরা কেনো পারবোনা আমাদের নিজের এলাকাকে সুন্দর করে গড়ে তুলতে। আর আমি চাই আমার সন্তানেরা  সব শ্রেণীর মানুষের সাথে মিশুক। জীবনকে খুব কাছে থেকে উপলব্ধি করুক।ওরা যদি না মিশে এলাকার কেউ ওদের চিনবেওনা। ওরা যদি খারাপ কারো সাথে মিশে খারাপ হতে পারে, তাহলে ওদের আমি যা শিক্ষা দিচ্ছি সে শিক্ষা কাজে লাগিয়ে খারাপকে ভালোও করতে পারবে। আমি চাই তারাই ভালো কিছুর দিকে পরিবর্তন করুক।
আমাদের এলাকায় ভালো একটি শিক্ষা প্রতিষ্ঠান হবে, মসজিদ তো আছেই আমাদের, পাশাপাশি একটা মাদ্রাসা, একটি বড় ডিপার্টমেন্টাল ষ্টোর, খেলাধুলার মাঠ, সবকিছু হবে ইনশা'হ আল্লাহ। যদি আমরা সুন্দর মানসিকতা নিয়ে এক হয়ে এলাকার জন্য,  আমাদের ভবিষ্যত প্রজম্মের জন্য আন্তরিকভাবে কাজ করি।
একদিন আমাদের এলাকা নিয়েও মানুষ গর্ব করবে। এটাও সবার জন্য হবে সুন্দর জীবন যাপনের একটা মডেল ইনশা'হ আল্লাহ।
সেইদিন উনার কথা শুনে আমিও এরকম একটা এলাকার স্বপ্নে বিভোর হয়ে গিয়েছিলাম ক্ষনিকের জন্য। আজ তিনি নেই। তাই স্বপ্ন দেখার সাহসও পাইনা।
আমাদের এলাকায় ঐতিহ্যবাহী সামাজিক সংগঠন" মধ্যম হালিশহর কলতান সংঘ"  ছাড়াও এখন সমাজ কল্যান কমিটি, মহল্লা কমিটি গঠনে সবাই অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে।

"এই কমিটিগুলি যেনো না হয় ব্যাক্তিগত সুনাম বা এলাকায় আধিপত্য বিস্তারের হাতিয়ার।
হোক মরহুম জোবায়ের সাহেবের স্বপ্নের বাস্তবায়নের অংগিকার।"

বিশিষ্ট সমাজ সেবক, গরিবের অকৃত্রিম বন্ধু, মধ্যম হালিশহর কলতান সংঘের সাবেক সভাপতি, যমুনা গ্যাস লিঃ এর সাবেক চেয়ারম্যান  মরহুম জোবায়ের সাহেবের বিদেহী আত্নার মাগফেরাত কামনা করছি। দয়ালু আল্লাহ উনাকে মর্যাদাপূর্ণ গোলামদের অন্তর্ভুক্ত করুন। জান্নাতের উচ্চ মর্যাদা দান করুন।
উনার প্রতিটা স্বপ্ন বাস্তবায়নে উদার চিত্তে চেষ্টা করে যাচ্ছেন উনার সহধর্মিণী সাকিরা নুর চৌধুরী।  উনার মনের সকল নেক পরিকল্পনা বাস্তবায়নে মহান আল্লাহ সহায় হোন। উনার পরিবারকে হেফাজত করুন। আমিন।।

লেখক : মোঃ আবুল কালাম
সাহিত্য ও প্রচার সম্পাদক
মধ্যম হালিশহর কলতান সংঘ ,
বন্দর,  চট্টগ্রাম।