কোটা ইস্যুতে রোববার সুপ্রিম কোর্টে শুনানি, আশা করি সমাধান আসবে কারফিউয়ের সময়সীমা আরো বাড়ল কারফিউ প্রত্যাহার দাবি বিএনপির, আমির খসরু আটক কোটা আন্দোলনে কারফিউয়ের দিনেও ঢাকাতে ১০ জনের মৃত্যু বাংলাদেশের ছাত্রদের প্রতি সংহতি পশ্চিমবঙ্গে কোটা নিয়ে আপিল শুনানি রোববার চট্টগ্রাম ও রাজশাহী শহরের পরিস্থিতি নরসিংদীর কারাগারে হামলার পর পালিয়েছে আট শতাধিক আসামী শনিবার ঢাকায় কারফিউ-র যে চিত্র দেখা যাচ্ছে প্রধানমন্ত্রীর দুই বিদেশ সফর বাতিল বিএনপি নেতা নজরুল ইসলাম খান আটক সরকারের কাছে 'আট দফা দাবি' কোটা সংস্কার আন্দোলনকারীদের: ‘শাটডাউন’ কর্মসূচি চলবে নুরুল হক নুরকে আটক করা হয়েছে নাহিদ ইসলাম এখন কোথায়? হাইকোর্টের রায় বাতিল চাইবে রাষ্ট্রপক্ষ: অ্যাটর্নি জেনারেল শনিবার সহিংসতায় মৃত্যু হয়েছে আরো অন্তত সাত জনের কখন ফিরবে ইন্টারনেট সংযোগ - কেউ জানে না রোববার ও সোমবার সাধারণ ছুটি ঘোষণা কারফিউ দিনে ঢাকায় যে চিত্র দেখা গেছে সাতক্ষীরায় ছাত্রদল নেতার ইন্ধনে থানা ঘেরাওয়ের চেষ্টা!

কোটা সংস্কারের দাবিতে নোবিপ্রবিতে ছাত্র সমাবেশ



সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে দ্বিতীয় দিনের মত বিক্ষোভ সমাবেশ পালন করছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)  শিক্ষার্থীরা।


বুধবার (১০ জুলাই) বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে সোনাপুর সুবর্ণচর সড়কের পাশে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেন।


এর আগে, সকাল ১১টার দিকে সকল হল থেকে কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বরে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। পরে এক বিশাল মিছিল হলসমূহ ও পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে আবার শহীদ মিনার প্রাঙ্গণে এসে শেষ হয়।


ছাত্র সমাবেশ থেকে ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ এমনসব স্লোগানে উত্তপ্ত হয়ে উঠে পুরো ক্যাম্পাস।


কোটা সংস্কার আন্দোলনে যোগ দেওয়া শাকিল আহমেদ বলেন,  আমাদের দেশে শিক্ষিত যুবকের অভাব নেই কিন্তু তারপরও এই কোটার মাধ্যমে চাকরি দিয়ে শিক্ষিত বেকার সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। এর দায় কার? কোটা পদ্ধতির সংস্কার না হওয়া পর্যন্ত এ আন্দোলন চালিয়ে যাবো।


অন্য এক শিক্ষার্থী বলেন,মুক্তিযোদ্ধারা কোটা পাওয়ার আশায় দেশ স্বাধীন করে নি, করেছে বৈষম্য রোধের জন্য। তাদের বীরত্বের জন্য আমরা খেতাব দিয়েছি, ভাতা দিয়েছি। এখন আমার দাদা মুক্তিযুদ্ধের আগে মারা গিয়েছে তাই উনি কবর থেকে উঠে কেন মুক্তিযুদ্ধ করেননি তার জবাব কি আমি দেবো? তাহলে এই কোটা কেন?



কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়ক বলেন, আমরা সারা বাংলাদেশের সাথে একাত্মতা পোষণ করে আজকে বিক্ষোভ কর্মসূচি পালন করছি। কোটা সংস্কার না হওয়া পর্যন্ত সারাদেশের সাথে একাত্মতা পোষণ করে আমাদের আন্দোলনও চলমান থাকবে।

আরও খবর