রোহিঙ্গাদের দুই গ্রুপের সংঘর্ষে মারা গেল ৪ জন সরিষাবাড়িতে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন । নৌকার বিরুদ্ধে নির্বাচনী প্রচারণায় এসে জনগনের রেশানলে এলাকা ছাড়া পুলিশের এসআই উন্নয়ন হয়েছে বলেই মানুষ এখন ত্রাণের বদলে বাঁধ চায়: ত্রাণ প্রতিমন্ত্রী সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ ও জড়িতদের দৃষ্টান্তমুলক শাস্তি দাবি বরিশাল রিপোর্টার্স ইউনিটির নানান আয়োজনে বরিশালে কবি জীবনানন্দ দাশ’র প্রয়ান দিবস পালিত বরিশালে জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন ঝিনাইগাতীতে ১৪ বছর যাবত উল্টে আছে সেতু, সংস্কারের উদ্যোগ নেই শেরপুর জেলা ফুটবল লীগে চকপাঠক ক্রীড়াচক্র ৪-২ গোলে জয়ী। নিরাপদ সড়ক দিবসের দিন সড়কে প্রাণ ঝড়ল শিশুর। মাল্টা চাষে সফলতা পেয়েছেন ওসমান বাংলাদেশ হিউম্যান হেল্পিং সোসাইটি'র ইডেন মহিলা কলেজে পূর্নাঙ্গ কমিটি গঠন। পূজামণ্ডপে কোরআন রাখা সেই ইকবাল আটক এই প্রথম আমাদের পাশে কোন মেয়র দাড়ালেন, তিনি হলেন গরীবের বন্ধু বরিশালের মেয়র সাদিক আবদুল্লাহ্ ভাই ইসলাম কখনোই সাম্প্রদায়িকতা সমর্থন করে না : বিএমপি কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বাংলাদেশ সম্পাদক ফোরাম বরিশাল’র নেতৃবৃন্দের সাথে ফোরথট পিআর কর্মকর্তাদের সাক্ষাৎ আসাদুজ্জামান সাদিদের দায়িত্ব নিলেন বরিশাল জেলা প্রশাসক পরিমাপে কারচুপির অপরাধে বরিশালে দুটি তেলের পাম্পমালিককে জরিমানা ৮৪ রানের জয়ে বিশ্বকাপের মূল পর্বে বাংলাদেশ পাপুয়া নিউগিনিকে ১৮২ রানের টার্গেট দিল বাংলাদেশ

আইএসবধূ শামীমার সাক্ষাৎকার নিয়ে সোশ্যাল মিডিয়ায় তীব্র আলোচনা-সমালোচনা

আহসান ইমন - এডিটর

প্রকাশের সময়: 16-09-2021 12:00:15

Photo caption : আইএসবধূ শামীমা বেগম

যুক্তরাজ্য থেকে পালিয়ে আইএসে যোগ দেওয়া বাংলাদেশি বাংশোদ্ভূত শামীমা বেগম গুড মর্নিং ব্রিটেন নামে একটি টিভি অনুষ্ঠানে সাক্ষাৎকারে যোগ দিয়েছেন একেবারে পশ্চিমা ধাঁচের খোলামেলা পোশাক পরে, যে ধরনের পোশাকে তাকে আগে কখনও দেখা যায়নি।



তার পরনে ছিল ধূসর রঙের স্লিভলেস ভি কাট ভেস্ট, মাথায় বেজ বল হ্যাট এবং আঙুলের নখে গোলাপি নেইল পলিশ। খবর বিবিসির।


প্রায় আধাঘণ্টা ধরে এই দীর্ঘ সাক্ষাৎকারে শামীমা বেগম পালিয়ে গিয়ে আইএসে যোগ দেওয়া, সেখানে তার জীবন এবং কেন এখন তিনি আবার ব্রিটেনে ফিরে আসতে চান তা নিয়ে বিস্তারিত কথা বলেন।


শামীমা বেগমের এই সাক্ষাৎকার নিয়ে সোশ্যাল মিডিয়ায় এখন তীব্র আলোচনা-সমালোচনা চলছে।


সোশ্যাল মিডিয়ায় অনেকেই অভিযোগ করছেন, শামীমা বেগম আসলে এখন ব্রিটেনে ফিরে আসার জন্য এবং মানুষের সহানুভূতি পাওয়ার উদ্দেশ্যেই ইচ্ছে করে খোলামেলা পশ্চিমা পোশাকে ওই টিভি অনুষ্ঠানে সাক্ষাৎকার দিয়েছেন।


সাক্ষাৎকারে শামীমা বেগমকে প্রশ্ন করা হয়েছিল, তিনি বোরকা ছেড়ে এখন আবার পশ্চিমা ধাঁচের পোশাক পরেছেন, তার উদ্দেশ্য কী?


জবাবে শামীমা বলেন, তিনি হিজাব পরা ছেড়ে দিয়েছেন প্রায় এক বছরেরও বেশি আগে, তিনি নিজেই হিজাব খুলে ফেলেছেন। কারণ তার মনে হচ্ছিল হিজাবের কারণে তিনি একটা গণ্ডির মধ্যে বাঁধা পড়ে যাচ্ছেন। তিনি যদি হিজাব না পরেন, তাতেই তিনি বেশি স্বস্তিবোধ করেন।


তিনি আরও বলেন, তার বেশভূষা ও চেহারায় এ নাটকীয় পরিবর্তন মানুষের মন জয় করার জন্য নয় বলে তিনি দাবি করেন।


সাক্ষাৎকারে ব্রিটেনের আই টিভির উপস্থাপক তাকে প্রশ্ন করেছিলেন— ইসলামিক স্টেটের (আইএস) আত্মঘাতী হামলাকারী জঙ্গিদের গায়ে তিনি বোমার বেল্ট সেলাই করে বেঁধে দিয়েছেন এমন অভিযোগ আছে। এ ব্যাপারে তিনি কী বলবেন।


উত্তরে শামীমা বলেন, এ রকম কাজ তিনি কখনই করেননি। তিনি বলেন, ব্রিটিশ সরকার যদি সত্যি মনে করে যে, তিনি এ রকম কাজ করেছেন, তা হলে তাকে ব্রিটেনে ফিরিয়ে এনে কেন তারা বিচারের মুখোমুখি করছে না। তিনি দাবি করেন, ব্রিটিশ সরকার আসল সত্য জানে, তিনি কখনই খারাপ কিছু করেননি।


শামীমা বলেন, তিনি যদি কোনো অপরাধ করে থাকেন, সেটি হচ্ছে আইএসে যোগ দেওয়ার মতো বোকামি করা।