সারাদেশে বৃষ্টি নিয়ে সুখবর দিল আবহাওয়া অফিস যুক্তরাষ্ট্রের ভার্সিটি ক্যাম্পাসগুলোতে গ্রেফতার, উচ্ছেদ অভিযান অব্যাহত শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান চলবে সিরাজগঞ্জে নিরাপদ অভিবাসন দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত ভাঙ্গায় আবেশ স্মৃতি সংসদ এর উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ কয়রায় হয়রানি ও মিথ্যা ঘটনা সাজিয়ে ফাসানোয় এলাকাবাসীর ক্ষোভ রাতেই বৃষ্টি হতে পারে যে সকল এলাকায় থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল গহিন পাহাড়ে এলাকাবাসী দুঃসাহসিক অভিযান টেকনাফে অপহৃত ৩ জনকে ৮ ঘণ্টা পর উদ্ধার মে দিবসেও ক্লাস নিলেন বেরোবি শিক্ষক কক্সবাজারে বজ্রপাতে ২ লবণ চাষীর মৃত্যু টেকনাফে একই পরিবারের ৩ জনকে অপহরণ চকরিয়ায় সাড়ে ১২ লাখ ইয়াবা ফেলে পালিয়ে যাওয়া সেই কারবারি গ্রেপ্তার সমুদ্র শহরে কয়েক মিনিটের বৃষ্টি… কক্সবাজারসহ দুই জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস আগের রূপে টেকনাফ থানা, অপহরণ-নির্যাতন চলছেই শ্রম আইন সংশোধনে প্রস্তুত বাংলাদেশ আদমদীঘিতে মহান মে দিবস পালিত হাতীবান্ধায় পথচারী ও গাড়ি চালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

জাগো নব- আনন্দে,জাগো নববর্ষে"- লালন আনন্দধাম


ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সব বাঙালির প্রাণের উৎসব নববর্ষ। এই বর্ষবরণে মূল আকর্ষণ মঙ্গল শোভাযাত্রা। প্রতি বছর বাংলা নতুন বছরের প্রথম সকালে মঙ্গল শোভাযাত্রা বিশ্বব্যাপী বাঙালি সংস্কৃতির অন্যতম পরিচায়ক হয়ে উঠেছে।

আজ রবিবার সকাল  ১০ টায়  সব অশুভ শক্তিকে পরাজিত করে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যাশায় ভাঙ্গা উপজেলার কাউলীবেড়া ইউনিয়নের লালন আনন্দধাম  থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়ে কাউলীবেড়া বাজার প্রদক্ষিণ করে আবার লালন আনন্দধামে এসে শেষ হয়।

শোভাযাত্রার আয়োজন করেন ভাঙ্গা উপজেলার কাউলীবেড়া ইউনিয়নের মোটরায় অবস্থিত লালন আনন্দধাম।

এবারের মঙ্গল শোভাযাত্রার স্লোগান ‘জাগো নব-আনন্দে,জাগো নববর্ষে ’।

 শোভাযাত্রার উদ্বোধন করেন,লালন আনন্দধামের প্রতিষ্ঠাতা কবি ও সাহিত্যিক সৈয়দ জাহিদ হাসান। 

শোভাযাত্রায়  ভাঙ্গা উপজেলার রাজনৈতিক, অরাজনৈতিক, শিক্ষক, শিক্ষার্থী, এ্যাডভোকেট,সাংবাদিক সহ বিভিন্ন স্তরের মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন।

বাংলা বর্ষবরণের ইতিহাস কয়েকশ বছরের পুরনো। তবে মঙ্গল শোভাযাত্রার ইতিহাস খুব বেশি আগের নয়। আশির দশকে স্বৈরাচারবিরোধী আন্দোলন যখন তুঙ্গে, মানুষ যখন তার খর্বিত মৌলিক, মানবিক অধিকার আর বাকস্বাধীনতা ফিরিয়ে আনার জন্য সোচ্চার। ঠিক এই সময় হতাশা-যন্ত্রণার মাঝে আনন্দের দীপশিখা জ্বালিয়ে আশার বাণী শোনাবার জন্য এই শোভাযাত্রা শুরু হয়। মঙ্গল শোভাযাত্রা শুরু হয়েছিল যশোরে ১৩৯২ বঙ্গাব্দের পহেলা বৈশাখে। যশোরের সেই শোভাযাত্রার আদলেই  থেকে মঙ্গল শোভাযাত্রা পালিত হচ্ছে। 

মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন, কবি ও সাহিত্যিক সৈয়দ জাহিদ হাসান, প্রতিষ্ঠাতা সদস্য   সাংবাদিক মোঃওয়াহিদুজ্জামান,এ্যাড. বাদল বেপারী,রাজিব,মাসুদ,ভুলু,মামুন,শাহীন,টিটু,আকাশ,রোহান,রায়হান,হাকিম,আয়নাল,জোনায়েদ রাসেল,মাহবুব, ইমরান,নিশাদ,রুবেল,বাশার,সাম্য,তাসিব,শাকিল ও রাজনৈতিক অরাজনৈতিক, নেতৃবৃন্দ সহ  গণ্যমান্য ব্যক্তিবর্গ ।

Tag
আরও খবর