প্রথম কন্যা সন্তানের বাবা হলেন বরিশালের সাংবাদিক জিহাদ রানা ইবিতে সাহিত্য সম্ভার কতৃক সাহিত্য মজলিস ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত বরিশালে সবজির দাম কিছুটা কম, চালের দাম কিছুটা ঊর্ধ্বমুখী ৮ ডিসেম্বর থেকে বরিশালের চরমোনাইতে মাহফিল শুরু ঘূর্ণিঝড় জাওয়াদে তালতলীর শুঁটকি পল্লীর জেলেদের বড় ধরনের ক্ষতির আশঙ্কায় মুরাদনগর ছাত্রকল্যাণ পরিষদের সপ্তম বছরে পদার্পণ ৫ বছরেও চালু হয়নি বরিশালে শতকোটি ব্যয়ের পানি শোধনাগার ধূমপানে সীসার জন্ম অতঃপর মৃত্যু বরিশালে প্রতিবন্ধী দিবস উপলক্ষে আর্থিক সহায়তা বিতরণ বরিশাল-চট্টগ্রাম রুটে প্রথম ট্রিপেই নৌযান চলাচলে দুর্ভোগে যাত্রীরা বরিশাল র‌্যাব-৮'র অভিযান : অস্ত্র-গোলাবারুদসহ পাঁচ জলদস্যু আটক কুড়িগ্রামে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালন ৫ বছর প্রেম, অত:পর বিয়ের পিঁড়িতে বর-কনে কক্সবাজার বিমানের ধাক্কায় গরু নিহত: বিমানবন্দরে সীমানা প্রাচীর নির্মাণ শুরু বরিশালে নবাগত ইউএনওকে নবাগত ইউপি চেয়ারম্যানের শুভেচ্ছা ববি’র ১২তম স্নাতক গণিত অলিম্পিয়াড’র পুরস্কার বিতরণ বরিশালে ২৫ কেজি গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী আটক হাবিপ্রবির ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশিত নতুন গান নিয়ে তরুণ কন্ঠশিল্পী আরিয়ান মেহেদী বরিশালে ইউএনও মুনিবুর রহমানের বদলি, মনিরুজ্জামানের যোগদান

উলিপুরে মন্দিরে হামলা, ঘটনাস্থল পরিদর্শনে ভারতীয় হাইকমিশনার

এস.এম.রফিকুল হক - কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশের সময়: 19-10-2021 16:23:16

Photo caption :




কুড়িগ্রামের উলিপুরে দুর্গাপূজার সময় ভাংচুর এবং অগ্নিসংযোগে ক্ষতিগ্রস্ত মন্দিরগুলো পরিদর্শন করেছেন রাজশাহী রেঞ্জের দ্বায়িত্বে থাকা ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জিব কুমার ভাটি। 


১৮ অক্টোবর(মঙ্গলবার) দুপুরে উলিপুরের থেতরাই এবং গুনাইগাছ ইউনিয়নের মোট ৪ টি মন্দির তিনি পরিদর্শন করেন। গুনাইগাছ ইউনিয়নেরবপ‌শ্চিম কালুডাঙ্গা ব্রাহ্মনপাড়া সর্বজনীন মন্দির,নেফরা শ্রী শ্রী দূর্গা ম‌ন্দি‌র, পশ্চিম কালুডাঙা সার্বজনীন দেবী মন্দির। এবং থেতরাই ইউনিয়নের হোকডাঙ্গা ভারতপাড়া সর্বজনীন দূর্গা ম‌ন্দি‌র তিনি পরিদর্শন করেন।



এসময় তার সাথে উপস্থিত ছিলেন, বাংলাদেশ পুজা উদযাপন পরিষদের উলিপুর উপজেলা কমিটির সভাপতি সৌমেন্দ্র প্রসাদ পান্ডে(গবা), উপজেলা চেয়ারম্যান গোলাম হোসেন মন্টু, বাংলাদেশ ব্রাহ্মণ সংসদের যুগ্ম মহাসচিব উদয় শংকর চক্রবর্তী, উলিপুর থানার অফিসার ইনচার্জ সহ আরও অনেকে। 


পরিদর্শনকালে ভারতীয় সহকারী হাইকমিশনার হামলার শিকার মন্দির গুলোর কমিটির লোকেদের সাথে এবং ভুক্তভোগী লোকজনের সাথে কথা বলেন। তবে তিনি সংবাদকর্মীদের সাথে কথা বলতে রাজি হননি। 


বাংলাদেশ পুজা উদযাপন পরিষদের উলিপুর উপজেলা কমিটির সভাপতি সৌমেন্দ্র প্রসাদ পান্ডে(গবা) জানান, তিনি(ভারতীয় সহকারী হাইকমিশনার) ঘটনাস্থলের সার্বিক পরিস্থিতি এবং ক্ষয়ক্ষতির পরিমাণ দেখার জন্য উলিপুরে আসেন। 



উল্লেখ্য, গত ১৪ অক্টেবর রাতে কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে উলিপুর উপজেলার গুনাইগাছ ইউনিয়নের পশ্চিম কালুডাঙ্গা ব্রাহ্মন পাড়া দূর্গামন্দির, পশ্চিম কালুডাঙ্গা সার্বজনীন দূর্গা মন্দির, পশ্চিম কালুডাঙ্গা গোবিন্দ মন্দির, নেফড়া সার্বজনীন দূর্গা মন্দির ও থেতরাই ইউনিয়নের হোকডাঙ্গা ভারতপাড়া সার্বজনীন দূর্গা মন্দির এবং ১৫ অক্টোবর রাতে বেগমগঞ্জ ইউনিয়নের একটি দূর্গা মন্দিরসহ ৮টি মন্দিরে দূর্বৃত্তরা হামলা চালিয়ে মন্দিরসহ প্রতিমা ভাংচুর, মন্দিরে অগ্নিসংযোগ ও মন্দির সংলগ্ন বাড়ি ঘর ভাংচুর এবং লুটপাট করে একদল দুর্বৃত্ত। 


এব্যাপারে উলিপুর থানার অফিসার ইনচার্জ ইমতিয়াজ কবির জানান, মন্দিরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় উলিপুর থানা পুলিশ এখন পর্যন্ত ৬ টি মামলায় ২৬ জনকে আটক করেছেন। বাকীদের গ্রেফতারে অভিযান চলমান রয়েছে বলেও জানান তিনি।


এদিকে, রংপুরের পীরগঞ্জ, কুড়িগ্রাম, নোয়াখালী, কুমিল্লাসহ সারা বাংলাদেশের বিভিন্ন স্থানে দূর্গা প্রতিমা ভাঙচুর,মন্ডপ ও মন্দিরে হামলা এবং হিন্দুদের বাড়ি-ঘরে অগ্নিসংযোগের প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার(১৯ অক্টোবর) সকালে কুড়িগ্রাম শহরের জিরো পয়েন্ট (শাপলা চত্বরে) ঘণ্টাব্যাপী এ প্রতিবাদ কর্মসূচি পালিত হয়। সম্মিলিত সাংস্কৃতিক জোট এর উদ্যোগে এ কর্মসূচিতে  ঘাতক দালাল নির্মূল কমিটি ,বাংলাদেশ মহিলা পরিষদ,সাম্প্রতিক কুড়িগ্রামসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা অংশগ্রহণ করেন।