শেষ পর্যন্ত দর্শকশূন্য মাঠেই হচ্ছে বিপিএল ৬ বছরেও বেসিকের মামলার তদন্ত শেষ করতে দুদক ‘ব্যর্থ’: হাইকোর্ট সিআইপি কার্ড পেলেন ১৭৬ ব্যবসায়ী খানজাহানের বসতভিটা খননে বেরিয়ে আসছে বহু পুরোনো প্রত্নবস্তু আইপিটিভি ও ইউটিউবে সংবাদ প্রচার করলে ব্যবস্থা শেষ হলো তিনদিনের ডিসি সম্মেলন পল্লবী থানার ওসিসহ ১৭ পুলিশের বিরুদ্ধে মামলার আবেদন দুর্ঘটনা রোধে মহাসড়কে গাড়িতে থাকবেন দু’জন চালক! নিউইয়র্কে চোখের পলকে গাড়ি চুরি শিক্ষার্থীদের ইউনিক আইডির জন্য ৪ নির্দেশনা মার্কিন ফেডারেল কোর্টের বিচারপতি হলেন বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক ব্যাংকারদের সর্বনিম্ন বেতন বেঁধে দিলো কেন্দ্রীয় ব্যাংক র‌্যাবের প্রতি অবিচার হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ চা উৎপাদন এমপিওভুক্ত হলেন ২২৭৮ শিক্ষক-কর্মচারী শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে নিষিদ্ধের দাবিতে ১২ সংস্থার চিঠি পাকিস্তানে ব্যস্ত বাজারে বোমা বিস্ফোরণ, নিহত ৩ ২৪ লাখ টাকা আত্মসাৎ: দুই কাস্টম কর্মকর্তা কারাগারে

হাবিপ্রবির ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশিত

মামুনার রশীদ - হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশের সময়: 02-12-2021 17:43:00

Photo caption :


উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(হাবিপ্রবি) প্রথম বর্ষ স্নাতক শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি-২০২১ প্রকাশিত হয়েছে।


দেশে প্রথমবারের মতো আয়োজিত হয়েছে জিএসটি গুচ্ছ ভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা । ইতোমধ্যেই  উক্ত পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে এবং ভর্তি বিজ্ঞপ্তি দেওয়া শুরু করেছে জিএসটি গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহ । এরই ধারাাহিকতায় আজ ০২ নভেম্বর (বৃহস্পতিবার) হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

প্রথম বর্ষ স্নাতক শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তিতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৮টি অনুষদের ২৩টি ডিগ্রির ১৬৮৫ টি আসনের জন্যে A, B ও C তিনটি ইউনিটে ২০২১ শিক্ষাবর্ষে ভর্তির জন্য ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কাছ থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে ৫/১২/২০২১ তারিখ সকাল ১০টা থেকে ১৫/১২/২০২১ তারিখ রাত ১১:৫৯ এর মধ্যে আবেদন আহ্বান করা হয়েছে।


বিজ্ঞপ্তি অনুসারে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০১৭/২০১৮ সালে এসএসসি এবং ২০১৯/২০২০ সালে এইচএসসি উত্তীর্ণ হতে হবেব। এছাড়াও SSC ও HSC বিজ্ঞান বিভাগ উভয়টিতে ৩.৫০ করে মোট ৮.০০ এবং  মানবিক ও বাণিজ্য  বিভাগ ৩.২৫ করে মোট ৭.০০ থাকতে হবে । বিজ্ঞপ্তিতে আরো উল্লেখিত আছে যে GST ভর্তি পরীক্ষায় নূন্যতম ৩৫ মার্ক থাকতে হবে । জিএসটি  ভর্তি পরীক্ষার মোট ১০০ তে প্রাপ্ত নম্বর ও এসএসসি (১০) ও এইচএসসি (১০) মোট  ১২০ নম্বর এর ভিত্তিতে মেধা তালিকা তৈরি করা হবে এবং পরবর্তীতে ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে । বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা সকল ইউনিটে আবেদন করতে পারবে এবং মানবিক ও বাণিজ্য বিভাগের  শিক্ষার্থীরা শুধু  B ও C ইউনিটে আবেদন করতে পারবে ।আর্কিটেকচার বিভাগে ভর্তির জন্য ৫০ মার্কের পৃথক ড্রয়িং পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। প্রতি ইউনিটের আবেদনের জন্য ফি ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে যা মোবাইল ব্যাংকিং সেবা নগদ ও রকেটের মাধ্যমে পরিশোধ করতে হবে । 

উল্লেখ্য যে বর্তমানে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ১৬৮৫ টি।


Tag