শিক্ষিত বেকারেরা দেশের জন্য বোঝা হয়ে গেছে : জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মোস্তফা আল মাহামুদ লাখাইয়ে আলখিদমা রক্তদান সোসাইটির ফ্রী ব্লাডগ্রুপ টেস্ট কর্মসূচী। লাখাইয়ে প্রান্তিক কৃষকদের মাঝে বিনামুল্যে বীজ ও সার বিতরণ। চিলমারীতে বৃষ্টির জন্য খোলা আকাশের নিচে বিশেষ নামাজ আদায় পাবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার যাবতীয় প্রস্তুত সম্পন্ন বাংলাদেশের ব্যাপক উন্নতি দেখে আমরা এখন লজ্জিত হই : পাক প্রধানমন্ত্রী জিম্বাবুয়ে সিরিজ ও ডিপিএলে খেলবেন সাকিব আগামী ২৮ এপ্রিল খুলছে শিক্ষা প্রতিষ্ঠান, বন্ধ থাকবে অ্যাসেম্বলি ক্ষেতলালে চেয়ারম্যান প্রার্থী নাজ্জাসী চৌধুরীর ছয় দফা অঙ্গীকার নালিতাবাড়ী থানা পুলিশের অভিযানে ভারতীয় মদসহ দুইজন গ্রেফতার টিকটক করে তদন্ত কমিটির সম্মুখীন হচ্ছে বশেমুরবিপ্রবির এক কর্মচারী বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন শেরপুরের ঝিনাইগাতীতে গৃহবধূর অর্ধগলিত লাশ উদ্ধার, আটক-১ হোয়াইক্যংয়ে মানুষ-হাতি দ্বন্ধ নিরসনে সচেতনতা সভা অনুষ্ঠিত র‌্যাবের অভিযানে মাদক মামলার পরোয়নাভুক্ত দুই আসামী গ্রেফতার টেকনাফে বিজিবির অভিযানে ৩০ হাজার ইয়াবাসহ নৌকা জব্দ টেকনাফে চালক মোস্তাককে খুন করে টমটম ছিনতাই মামলার ৬আসামী গ্রেফতার ; টমটম উদ্ধার অবৈধ রেশন বাণিজ্যকে কেন্দ্র করে রোহিঙ্গা নেতা খুন: নেপথ্যে আরসা রোহিঙ্গাদের কারণে কক্সবাজারে দীর্ঘস্থায়ী খাদ্য নিরাপত্তাহীনতা টেকনাফে কোস্ট গার্ডের অভিযানে ইয়াবা উদ্ধার

খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ডিআইজি জিহাদুল কবির বাংলাদেশ মেট্রোরেল পুলিশের প্রধান।

বাংলাদেশের মেট্রোরেলের সার্বিক নিরাপত্তা বিধানে ‘ম্যাস র্যাপিড ট্রানজিট’ বা এমআরটি পুলিশ গঠন চূড়ান্ত করে সরকার। আর সেই  এমআরটি পুলিশের প্রধাণ  হিসাবে দায়িত্ব পেয়েছেন শিল্পাঞ্চল পুলিশের উপ-পুলিশ মহাপরিদর্শক জিহাদুল কবির।  তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড উডটেকনোলজি ডিসিপ্লিনের ৯৩ ব্যাচের শিক্ষার্থী ছিলেন।

মঙ্গলবার (১৩ জুন) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে এ দায়িত্ব প্রদান করা হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে প্রজ্ঞাপনে সই করেন উপসচিব সিরাজাম মুনিরা।

সর্বশেষ তিনি বাংলাদেশ পুলিশের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (অ্যাডিশনাল ডিআইজি) জিহাদুল কবির পিপিএম পদোন্নতি পেয়ে উপমহা পুলিশ পরিদর্শক (ডিআইজি) হয়েছিলেন। খুলনা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের মধ্যে তিনিই প্রথম পুলিশের ডিআইজি।  এর আগে তিনি অ্যাডিশনাল ডিআইজি হিসেবে ঢাকা রেঞ্জে কর্মরত ছিলেন। পদোন্নতি দিয়ে তাকে ঢাকা পুলিশ হেডকোয়ার্টারে ন্যস্ত করা হয়েছিল।

খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড উডটেকনোলজি ডিসিপ্লিনে ৯৩ ব্যাচে ভর্তি হন।সেই হিসাবে বিশ্ববিদ্যালয়ের ৩য় ব্যাচের শিক্ষার্থী ছিলেন।১৯৯৭ সালে তিনি  গ্র্যাজুয়েশন ডিগ্রি লাভ করেন। আবাসিক শিক্ষার্থী হিসাবে খান জাহান আলী হলের ৩২৩ নাম্বার রুমে থাকতেন। 

২০তম বিসিএস-এ এএসপি হিসেবে নির্বাচিত হয়ে পুলিশে যোগদানের পর তার প্রথম পোস্টিং হয় গৌরনদী সার্কেল (এএসপি) হিসেবে। ২০১২ সালে প্রথম পুলিশ সুপার হিসেবে মাগুরা জেলায়, এরপর পর্যায়ক্রমে ২০১৫ সালে রাজবাড়ি, ২০১৬ সালে পাবনা জেলা ও ২০১৮ সালে চাঁদপুরের পুলিশ সুপার হিসেবে কর্মরত ছিলেন। ২০১৯ সালে অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক হিসেবে পদোন্নতি পান। চাকরি জীবনে তিনি আইভরি কোস্ট ও লাইবেরিয়ায় দুই দফা ইউএন মিশনে সাফল্যের সাথে দায়িত্ব পালন করেন। ২০০৭ সালে ‘ইউএন মেডেল ফর দ্য সার্ভিস ফর পিস ইন আইভরি কোস্ট’ লাভ করেন। এছাড়া ২০১০ সালে একই পুরস্কার লাইবেরিয়াতেও পান। ২০০৯ ও ২০১১ সালে আইজিপি ব্যাজ, ২০১৪ সালে পিপিএম পদক লাভ করেন।

১৯৭৫ সালের ৪ জানুয়ারি বাগেরহাট জেলার কাড়াপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন জিহাদুল কবির।


Tag
আরও খবর



deshchitro-661fba26815ce-170424060142.webp
রাজশাহী কলেজে মুজিবনগর দিবস উদ্যাপন

৮ দিন ৬ ঘন্টা ৫৬ মিনিট আগে