লোহাগড়ায় সাবেক পুলিশ সদস্যর বাড়িতে বোমা সদৃশ ও কাফনের কাপড়ে মোড়ানো লাশ সাদৃশ্য পুতুল রেখেছে দুর্বৃত্তরা। বঙ্গবন্ধু সৈনিক লীগ কক্সবাজার জেলা শাখার ঈদ পুনর্মিলনী ও আলোচনা সভা অনুষ্ঠিত নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন: কালিগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী সাঈদ মেহেদীর কর্মী সমর্থকদের সতর্ক করলেন নির্বাচন কর্মকর্তা মেয়েকে দেখতে এসে লাশ হলেন বাবা জিম্বাবুয়ে সিরিজে বাংলাদেশ স্কোয়াড ঘোষণা, দলে সাইফউদ্দিন-ইমন জিম্বাবুয়ে সিরিজে বাংলাদেশ স্কোয়াড ঘোষণা, দলে সাইফউদ্দিন-ইমন রাজশাহীর বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত খোলা থাকবে ৫ জেলার প্রাথমিক বিদ্যালয় সাতক্ষীরা কুলিয়ায় উপ-নির্বাচনে রওনাক-উল-ইসলাম রিপন জয়ী ৩৩ বিজিবি ব্যাটেলিয়ানের অভিযানে ৪ পিচ স্বর্ণের বারসহ এক চোরাকারবারি আটক উপকূলের প্রাণ-প্রকৃতি ও সংস্কৃতি সুরক্ষায় মতবিনিময় সভা বৃষ্টির প্রার্থনায় গলাচিপায় ইস্তিসকার নামাজ অনুষ্ঠিত সোমভাগ ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক পদপ্রার্থী মোঃ হাবিবুর রহমান আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা মঙ্গলবার আইনগত সহায়তা পাওয়া করুণা নয়, বরং অধিকার: আইনমন্ত্রী ইউ এস এ বাংলা আন্তর্জাতিক সাহিত্য সম্মাননা পদকে ভূষিত হলেন কবি নাজমুন নাহার নাজু লাখাইয়ে তিল আবাদ বাড়ছে। তীব্র গরমে আজব নুর বেগম ফাউন্ডেশন এন্ড ব্লাড ডোনেশন এর উদ্যোগে বিশুদ্ধ পানি বিতরণ রামুর ঈদগড় হতে অস্ত্র ও কার্তুজসহ অস্ত্র কারবারী সহোদর র‌্যাবের হাতে গ্রেফতার কক্সবাজার বিমানবন্দরে ৪৫০ গ্রাম স্বর্ণসহ যুবক আটক

কিশোরগঞ্জ উপজেলাকে বাল‍্য বিবাহ মুক্ত করণের লক্ষে বিশেষ অনুষ্ঠান



"আমার গ্রাম আমার দায়িত্ব, শিশুর জীবন হোক বাল‍্য বিবাহ মুক্ত" এই স্লোগানকে সামনে রেখে নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলাকে বাল‍্য বিবাহ মুক্ত করণের লক্ষে বিশেষ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।


মঙ্গলবার (২৯ আগস্ট) সকাল ১০ টায় দক্ষিণ রাজিব গ্রামে দক্ষিণ রাজিব গ্রাম উন্নয়ন কমিটির আয়োজনে এবং কিশোরগঞ্জ এরিয়া প্রোগ্রাম ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ'র সহযোগীতায় জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ'র সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম‍্যান ডঃ কামাল উদ্দিন আহমেদ, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস‍্য সেলিম রেজা, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ন‍্যাশনাল ডিরেক্টর সুরেশ বার্টলেট, জেলা পুলিশ সুপার গোলাম সবুর,( কমপ্লাইন্ট এন্ড ইনকোয়েরি) জেলা জজ আশরাফুল আলম, পরিচালক এডমিন এন্ড ফাইন‍্যান্স কাজী আরফান আশিক, জাতীয় মানবাধিকার কমিশনের উপ পরিচালক মোহাম্মদ গাজী সালাউদ্দিন,  এম রবিউল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার নূর-ই-আলম সিদ্দিকী, উপজেলা ভাইস চেয়ারম‍্যান রবিউল ইসলাম ইসলাম বাবু ও কিশোরগঞ্জ সদর ইউপি চেয়ারম‍্যান হোসেন শহীদ সোহরাওয়ার্দী গ্রেনেট বাবু সহ বিভিন্ন দাপ্তরিত কর্মকর্তা, এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের উর্ধ্বতন কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ সিনিয়র ডিরেক্টর, অপারেশন্স চন্দন জেড গমেজ তার শুভেচ্ছা বক্তব‍্যে বলেন, বাল‍্য বিবাহ একটি চরম ব‍্যথিতে পরিনত হয়েছে।আমরা যারা সমাজের সচেতন মানুষ যেমন জনপ্রতিনিধি, শিক্ষক, সমাজকর্মী, কাজী, ঈমাম ইত‍্যাদি একটু সজাগ হলেই  বাল‍্য বিবাহ নির্মূল করা সম্ভব।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কিশোরগঞ্জ এপির তথ‍্য মতে কিশোরগঞ্জ উপজেলা দীর্ঘদিন ধরে বাল্যবিবাহের সমস্যায় জর্জরিত।

 ২০১৯ সালে ওয়ার্ল্ড ভিশনের এক জরিপ  অনুযায়ী কিশোরগঞ্জে বাল্যবিবাহের হার ছিল ৫৫%. এই সমস্যা থেকে উত্তোরণের জন্য ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ "আমার গ্রাম আমার দায়িত্ব, শিশু জীবন হোক বাল্যবিবাহ মুক্ত "এই স্লোগানকে সামনে রেখে পর্যায়ক্রমে একেকটি গ্রামকে বাল‍্যবিবাহ মুক্ত করার কার্যক্রম গ্রহণ করেন।পরবর্তী পর্যায়ে মার্চ ২০২৩ এ কিশোরগঞ্জ উপজেলা কে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করার লক্ষ্যে উপজেলা প্রশাসনের সাথে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এবং ৩২ টি গ্রাম উন্নয়ন কমিটির একটি সমঝোতা স্বাক্ষর চুক্তি স্বাক্ষরিত হয়। গ্রাম পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসার মহোদয়ের নেতৃত্বে উপজেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তা বৃন্দ,পুলিশ কর্মকর্তা সহ উপজেলা চেয়ারম্যান ও জন প্রতিনিধিদের সচেতনামূলক কার্যক্রমের ফলে বাল্যবিবাহ মুক্ত কিশোরগঞ্জ উপজেলা গঠনের উদ্যোগ জনগণের মনে ব্যাপক ভাবে সাড়া জাগায়। উপজেলা নির্বাহী অফিসার নূর -ই-আলম সিদ্দিকীর দিকনির্দেশনায় এবং শিক্ষকদের আন্তরিকতা আন্তরিক প্রচেষ্টায় উপজেলা সকল মাধ্যমিক পর্যায়ের ৪১ টি বিদ্যালয় এবং ২৫ টি মাদ্রাসার ২৯ হাজার শিক্ষার্থীর মাঝে সচেতনতা তৈরি হয়েছে।তাদের নিরলস প্রচেষ্টার ফলে প্রতিটি গ্রামে জনসচেতনতা বৃদ্ধি পেয়েছে। ওয়ার্ল্ড ভিশন কর্তৃক তাদের কর্ম এলাকার ২০ গ্রামে তালিকা ভুক্ত ১২-১৮ বছরের মেয়ে শিশু রয়েছে এমন ৪৫৮৫ টি পরিবারে জরিপের ফলাফলে দেখা যায়,২০ টি গ্রামের মধ‍্যে ৮ টি গ্রামে বিগত এক বছরে কোন বাল‍্যবিয়ে সংঘঠিত হয়নি। অবশ‍্য অবশিষ্ট ১২ টি গ্রামে বাল‍্য বিয়ের হার ১০.৯৭% ।

পরিবর্তনের জন‍্য শুধু আইনের প‍্রয়োগ নয়, এর জন‍্য প্রয়োজন উপযুক্ত শিক্ষা, সহানুভূতি ও সচেতনতা।সরকারের পাশাপাশি সকলের সম্মিলিত প্রচেষ্টা অব‍্যহত থাকলে বাল‍্যবিবাহ নির্মূল করা এবং সমাজে ইতিবাচক পরিবর্তন আনয়ন করা সম্ভব বলে দাবী করেন।


আরও খবর