কোটা ইস্যুতে রোববার সুপ্রিম কোর্টে শুনানি, আশা করি সমাধান আসবে কারফিউয়ের সময়সীমা আরো বাড়ল কারফিউ প্রত্যাহার দাবি বিএনপির, আমির খসরু আটক কোটা আন্দোলনে কারফিউয়ের দিনেও ঢাকাতে ১০ জনের মৃত্যু বাংলাদেশের ছাত্রদের প্রতি সংহতি পশ্চিমবঙ্গে কোটা নিয়ে আপিল শুনানি রোববার চট্টগ্রাম ও রাজশাহী শহরের পরিস্থিতি নরসিংদীর কারাগারে হামলার পর পালিয়েছে আট শতাধিক আসামী শনিবার ঢাকায় কারফিউ-র যে চিত্র দেখা যাচ্ছে প্রধানমন্ত্রীর দুই বিদেশ সফর বাতিল বিএনপি নেতা নজরুল ইসলাম খান আটক সরকারের কাছে 'আট দফা দাবি' কোটা সংস্কার আন্দোলনকারীদের: ‘শাটডাউন’ কর্মসূচি চলবে নুরুল হক নুরকে আটক করা হয়েছে নাহিদ ইসলাম এখন কোথায়? হাইকোর্টের রায় বাতিল চাইবে রাষ্ট্রপক্ষ: অ্যাটর্নি জেনারেল শনিবার সহিংসতায় মৃত্যু হয়েছে আরো অন্তত সাত জনের কখন ফিরবে ইন্টারনেট সংযোগ - কেউ জানে না রোববার ও সোমবার সাধারণ ছুটি ঘোষণা কারফিউ দিনে ঢাকায় যে চিত্র দেখা গেছে সাতক্ষীরায় ছাত্রদল নেতার ইন্ধনে থানা ঘেরাওয়ের চেষ্টা!

বিচারব্যবস্থা সম্পূর্ণ সরকারের নিয়ন্ত্রণে: মির্জা ফখরুল

admin - দেশচিত্র নিউজ ডেস্ক

প্রকাশের সময়: 14-09-2023 10:00:05 pm

বর্তমান বিচার ব্যবস্থা পুরোপুরি সরকারের নিয়ন্ত্রণে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আমরা শুধু এটুকু বলতে চাই, বাংলাদেশে কোনো গণতন্ত্র নেই। যে বিচার ব্যবস্থা আছে, তা সম্পূর্ণভাবে তাদের (সরকার) নিয়ন্ত্রণে চলে গেছে।


বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ঢাকার গুলশানের হোটেল লেকশোরে ইউনাইটেড লয়ার্স ফ্রন্ট (ইউএলএফ) আয়োজিত ‘বিচার বিভাগের বর্তমান অবস্থা: বাংলাদেশে বিরোধীদের দমনের হাতিয়ার’- শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ফখরুল এ মন্তব্য করেন।


দেশে একদলীয় শাসন চলছে অভিযোগ করে ফখরুল বলেন, কেউ কথা বলতে পারে না, পুলিশ কর্মকর্তারা রাজনীতিবিদদের মতো কথা বলেন, জজ সাহেবেরা শপথবদ্ধ রাজনীতির কথা বলেন।


তিনি প্রশ্ন করেন, ‘আমরা সাধারণ মানুষ কোথায় যাব, কার কাছে যাব? বিচার ব্যবস্থা সম্পূর্ণ দলীয়করণ হয়ে গেলে মানুষ যাবে কোথায়?’


সব নিপীড়নের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়ে এই বিএনপি নেতা বলেন, জনগণকে নিপীড়নের জন্য যে রাষ্ট্রীয় কাঠামো তৈরি করা হয়েছিল, তা ভেঙে দিতে হবে এবং সত্যিকারের গণতান্ত্রিক রাষ্ট্র কাঠামো গড়ে তুলতে হবে।


তিনি বিচার ব্যবস্থায় সমস্যা সমাধানে বিচার বিভাগীয় কমিশন গঠনসহ ৩১ দফা প্রস্তাব পেশ করেন। জনগণের সরকার গঠনে সব আইনজীবীকে ঐক্যবদ্ধ হতে হবে।


ফখরুল বলেন, জনগণ সিদ্ধান্ত নিয়েছে তারা আর সরকারকে দেখতে চায় না এবং সরকারকে ক্ষমতাচ্যুত করতে দেশের সব আইনজীবীকে জনগণের পাশে দাঁড়াতে হবে।


আরও পড়ুন: সরকার কমিশন পাওয়ার জন্য ১০টি এয়ারবাস উড়োজাহাজ কিনছে: ফখরুলের অভিযোগ


বিএনপি মহাসচিব অভিযোগ করেন, সুশীল সমাজ, সাংবাদিক ও রাজনীতিবিদদের আপত্তি সত্ত্বেও সরকার বুধবার সংসদে তার আগের নাম পরিবর্তন করে ‘ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট’ পাস করেছে।


তিনি বলেন, এছাড়াও জাতিসংঘের মানবাধিকার কমিশন সরকারকে সদ্য পাস হওয়া সাইবার নিরাপত্তা আইনের কিছু ধারা পরিবর্তন করতে বলেছিল, কিন্তু তারা তাদের কথায় কর্ণপাত করেনি।


সেমিনারে উপস্থিত হাইকোর্ট বিভাগের বিচারপতি (অব.) নজরুল ইসলাম চৌধুরী ও বিচারপতি (অব.) মিফতাহ উদ্দিন চৌধুরী হাইকোর্টের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।


সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএলএফ-এর সহ-আহ্বায়ক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী।


ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের (ইউএলএফ) আহ্বায়ক ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নাল আবেদীনের সভাপতিত্বে ব্যারিস্টার কায়সার কামালের সঞ্চালনায় সেমিনারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক বোরহান উদ্দীন খান, সুপ্রিম কোর্টের ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, অ্যাডভোকেট মহসিন রশিদ, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বক্তব্য রাখেন।


এ ছাড়া সেমিনারে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য মনিরুল হক চৌধুরী, নূর মোহাম্মদ খান, জয়নুল আবদিন ফারুক, হাবিবুর রহমান হাবিব, ইসমাইল জবিউল্লাহ, এসএকে কামরুজ্জামান, জহিরুল হক শাহাজাদা মিয়া, আবদুর রশিদ, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বদুরুজ্জামান বাদল, গাজী কামরুল ইসলাম সজল, মীর হেলাল উদ্দিন, পিপলস লীগের গরীবে নেওয়াজ, এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, গণফোরামের জগলুল হায়দার আফ্রিকসহ সুপ্রিম কোর্টের আইনজীবীরা উপস্থিত ছিলেন।


সূত্র: ইউএনবি

আরও খবর