হাফিজের চোখে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিতে খেলবে যে ৪ দল মোদি ফের ক্ষমতায় গেলে দেশের সংবিধানই থাকবে না: মমতা ডিবি কার্যালয় থেকে বের হয়ে যা বললেন মামুনুল হক এবার এক লাফে যত বাড়ানো হলো স্বর্ণের দাম নওয়াপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয়, শতভাগ পাস, শিক্ষার্থীদের সংবর্ধনা বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত। জামালপুর জেনারেল হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত নাফনদী থেকে দুই কাঁকড়া শিকারীকে অপহরণ করেছে আরসা আবহাওয়া অধিদপ্তর যা জানাল সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘রেমাল’ নিয়ে বিশ্বকাপে টাইগাররা কে কোথায় ব্যাটিং করবেন, জানিয়ে দিলেন পাপন কোম্পানীগঞ্জে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ সাংবাদিক প্রবেশের বিষয় স্পষ্ট করলো বাংলাদেশ ব্যাংক কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী নতুন কারিকুলামে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে স্কুল কমিটি ও অভিভাবকদের মতবিনিময় কুড়িগ্রামে বিশ্ব উচ্চরক্তচাপ দিবস পালিত কক্সবাজার পিটিআইয়ে প্রশিক্ষণরত শিক্ষিকার মৃত্যু গলাচিপা উপজেলা নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ১৫ জন ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হবে। পাঁচবিবি উপজেলা প্রেসক্লাবের সভাপতি রুহুল আমিন সম্পাদক জুয়েল শেখ নির্বাচিত ঈশ্বরগঞ্জে বিশ্ব উচ্চ রক্তচাপ উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা সিরাজগঞ্জ পৌরসভার কর্মচারী ইউনিয়নের সভাপতি হান্নান খান, সম্পাদক আল আমিন

আ'বিমা অঞ্চলে আদিবাসীদের সংস্কৃতি চর্চায় কালচারাল একাডেমি ভূমিকা রাখবে - আবিমা ফেস্টিভ্যালে হালুয়া ঘাটের এম পি জুয়েল আরেং



মধুপুরের গড় এলাকার আদিবাসী জনগোষ্ঠীর আ'বিমা ফেস্টিভ্যাল হল মেলবন্ধনের একটি অন্যতম গুরুত্বপূর্ণ ক্ষেত্র। আ'বিমা অর্থ হলো মাটির মা। ফেস্টিভ্যাল হল আনন্দ উৎসব। যা আদিবাসী সম্প্রদায়ের একটি মেলবন্ধনের সৃষ্টি করে। সংস্কৃতি চর্চা একটি জাতি গোষ্ঠীর ধারক ও বাহক। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ময়মনসিংহ -১ হালুয়া ঘাট উপজেলার আদিবাসী সংসদ সদস্য জুয়েল আরেং বলেন - এ অঞ্চলে আদিবাসীদের বসবাস। এখানে সাংস্কৃতিক চর্চা হয়। যদি এখানে একটি কালচারাল একাডেমি হয় তবে তা সংস্কৃতি চর্চায় ভূমিকা রাখবে। আ'বিমা ফেস্টিভ্যালে প্রধান অতিথির বক্তব্যে বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 


শুক্রবার ১৩ অক্টোবর মধুপুর গড়াঞ্চালের কুড়াগাছা ইউনিয়নের মোমিনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করা হয় । প্রলয় নকরেক এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানের উদ্বোধন করেন আ'বিমা কালচারাল ডেভেলপমেন্ট ফোরামের সভাপতি অজয় এ মৃ, অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য বাংলাদেশ আওয়ামীলীগের রেমন্ড আরেং, ফুলবাড়িয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট ইমদাদুল হক সেলিম, সাধারণ সম্পাদক হারুন অর রশীদ হারুন মধুপুর উপজেলার ভাইসচেয়ারম্যান যষ্ঠিনা নকরেক, জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদ সভাপতি ইউজিন নকরেক, আচিক মিচিক সোসাইটির সভাপতি সুলেখা ম্রং, অনুষ্ঠান আয়োজক কমিটির আহবায়ক মিঃ নির্জন সিমসাং, সদস্য সচিব পৌল সিমসাং, প্রমুখ।  


এ অনুষ্ঠানে বক্তারা বলেন, পাহাড়ি মধুপুর গড়াঞ্চালে আবিমা অনুষ্ঠান টি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। গারো জনগোষ্ঠীর পাশাপাশি অন্যান্য জাতিগোষ্ঠীও এ আ'বিমা অনুষ্ঠান উপভোগ করে থাকে। 

আ'বিমা হল একটি আচিক বা গারো শব্দ। এর অর্থ মাটির মা। গারোরা ভারতের মেঘালয়সহ বাংলাদেশের বিভিন্ন প্রান্তে জুম চাষ করতো। তাদের পূর্ব পুরুষেরা জুমের ফসল ফলনের দিক বিবেচনা করে মধুপুর অঞ্চলকে আ'বিমা হিসেবে আখ্যায়িত করেছেন। মাটির উর্বরতার কারণে তারা মধুপুরের মাটিকে আ’বিমা অর্থাৎ মাটির মা বলে থাকে।









Tag
আরও খবর