নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার জয়পুরহাটে বাবা-ছেলেসহ পাঁচজনের যাবজ্জীবন জয়পুরহাটে ট্রাক্টর ও সিএনজির মুখোমুখি সংঘর্ষে নিহত-২ আহত-৪ জগন্নাথপুরে চলছে কৃষক ও কৃষাণীরা ধান গোলায় তোলার উৎসব বিএনপির জনসমর্থন নেই, তাই তারা নির্বাচনেও নেই: হানিফ দোয়ারাবাজারে শিলাবৃষ্টির তাণ্ডব। শাহপরীরদ্বীপে কোস্ট গার্ডের অভিযানে ৩৫ হাজার ইয়াবা জব্দ পত্নীতলায় ৭ দফা দাবীতে ঔষধ ব্যবসায়ীদের সকাল সন্ধ্যা বন্ধ ধর্মঘট নানা আয়োজনে মিডওয়াইফারি দিবস পালন করেছে কক্সবাজার হোপ ফাউন্ডেশন কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত কর্মবিরতিতে কক্সবাজার পল্লী বিদ্যুতের কর্মকর্তা-কর্মচারীরা একই কায়দায় ফোন নাম্বর ও সিরিয়াল লিখে এক রাতে ৮টি মিটার চুরি শুক্রবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় আন্তর্জাতিক চাহিদার প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম প্রণয়নের আহ্বান রাষ্ট্রপতির যতদিন সিম বন্ধ থাকলে মালিকানা চলে যায় দেশের বাজারে ফের বাড়ল সোনার দাম টেকনাফে চাঞ্চল্যকর মোস্তাক হত্যার রহস্য উদ্‌ঘাটন, আটক ৬ উখিয়া উপজেলা পুষ্টি সমন্বয় বিষয়ক কমিটির সভা অনুষ্ঠিত কক্সবাজারে আবারো চালু হলো জোবাইক আগামীকাল স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে কক্সবাজারে ছাত্রলীগের সমাবেশ

কালভার্টের মুখ বন্ধ করায় পানি সংকটের শঙ্কায় কৃষকরা

জামালপুরে সরিষাবাড়ীতে কালভার্টের মুখ বন্ধ করায় প্রায় ৩০০ হেক্টর আবাদি জমি আগামী মৌসুমে এক পাশে জলাবদ্ধতা আরেকপাশে পানি সংকটে পড়বে বলে শঙ্কা করছেন কৃষকরা। তারা বলছেন, যদি সময় মতো চাষাবাদ না করতে পারেন, তাহলে কয়েক কোটি টাকার ফসল উৎপাদন হতে তারা বঞ্চিত হবেন।

কৃষকদের এমন অভিযোগের ভিত্তিতে সোমবার (১৫ জানুয়ারি) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ডোয়াইল ইউনিয়নের চাপারকোনো উত্তর পাড়া এলাকায় এলজিইডির অর্থায়নে নির্মিত একটি বক্স কালভার্টের মুখ মাটি দিয়ে ভরাট করে ফেলেছে ওই এলাকার নূরুল ইসলাম নামের এক ব্যক্তি।

দেখা গেছে, ওই কালভার্টের দুই পাশে প্রায় ৩০০ হেক্টর আবাদি জমি রয়েছে। যে জমিগুলো আগামী বর্ষা মৌসুমে বন্যার পলিমাটি থেকে বঞ্চিত হবে এবং অতিমাত্রা বর্ষণের ফলে পানি নিষ্কাশনের রুদ্ধতায় জলবদ্ধতা সৃষ্টি হবে। এতে এলাকার কৃষকরা সময়মতো চাষাবাদ করতে পারবেন না বলে সংশয়ে অভিযোগ তুলেছেন।

পুকুর খননকারী আব্দুল হাকিমের ছেলে নূরুল ইসলাম বলেন, কালভার্টের সঙ্গে জমিটি আমাদের। আমরা এ জমিতে আমি পুকুর কাটছি এতে কার কী? আমাদের জমিতে আমরা যা ইচ্ছে তাই করতে পারি। জমিতে ফসলাদি ঠিকমতো হয় না। তাই আমি পুকুর বানাচ্ছি। আমি কালভার্টের মুখ বন্ধ করছি না। একপাশ দিয়ে খোলা রাখবো।

এদিকে এলাকার কৃষক আব্দুস সাত্তার জানান, এ ফসলের মাঠে প্রায় ৩০০ হতে ৪০০ একর জমি আছে। বর্ষাকালে এই জমিগুলোর সমস্ত পানি এই কালভার্ট দিয়ে নদীতে চলে যায় এবং বন্যার পানি এসেও জমিতে পলিমাটি পড়ে। এতে আমাদের ফসলি জমিগুলো আরো উর্বর হয় এবং ফসল ভালো হয়। যদি সে কালভার্টের মুখ বন্ধ করে পুকুর খনন করে, তাহলে আমরা আগামী মৌসুমে বৃষ্টির পানির জলাবদ্ধতার কারণে আর চাষাবাদ করতে পারব না। এতে আমরা একটি ফসল থেকে বঞ্চিত এবং ক্ষতিগ্রস্ত হব।

এ বিষয়ে উপজেলা এলজিইডি কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, সরকারি অর্থায়নে নির্মিত কালভার্ট কেউ বন্ধ করে দিতে পারে না। আর ওই কালভার্টটি এলাকার কৃষি ও কৃষকদের সুবিধার্থে তৈরি করা হয়েছে। এটা যদি কেউ বন্ধ করার চেষ্টা করে আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে ব্যবস্থা নেব।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অনুপ সিংহ  বলেন, কালভার্টের মুখ বন্ধ করে দিলে পানি নিষ্কাশন রোধে জলবদ্ধতা সৃষ্টি হবে। এতে চাষাবাদে ব্যাঘাত হবে এবং কৃষকেরা ক্ষতিগ্রস্ত হবে। এটি যিনি করছেন তিনি ভালো কাজ করেননি। আমরা বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলে এর যথাযথ ব্যবস্থা নেব।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাদ্দাম হোসেন  বলেন, ফসলি জমিতে পুকুর খনন করা অপরাধ। এতে জমির শ্রেণি পরিবর্তন হয়। যদি কেউ জমির শ্রেণি পরিবর্তন করতে চায়। তাহলে তাকে জেলা প্রশাসক বরাবর আবেদন করে জমির শ্রেণি পরিবর্তন করতে হবে। তা না হলে সরকারি আইন উপেক্ষা করার অপরাধে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের বিধান রয়েছে ভূমি নীতিমালায়।

তিনি আরো বলেন, কালভার্টের মুখ বন্ধ করে কেন পুকুর খনন করা হচ্ছে। এ বিষয়টি সরেজমিনে গিয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

আরও খবর