হাফিজের চোখে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিতে খেলবে যে ৪ দল মোদি ফের ক্ষমতায় গেলে দেশের সংবিধানই থাকবে না: মমতা ডিবি কার্যালয় থেকে বের হয়ে যা বললেন মামুনুল হক এবার এক লাফে যত বাড়ানো হলো স্বর্ণের দাম নওয়াপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয়, শতভাগ পাস, শিক্ষার্থীদের সংবর্ধনা বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত। জামালপুর জেনারেল হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত নাফনদী থেকে দুই কাঁকড়া শিকারীকে অপহরণ করেছে আরসা আবহাওয়া অধিদপ্তর যা জানাল সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘রেমাল’ নিয়ে বিশ্বকাপে টাইগাররা কে কোথায় ব্যাটিং করবেন, জানিয়ে দিলেন পাপন কোম্পানীগঞ্জে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ সাংবাদিক প্রবেশের বিষয় স্পষ্ট করলো বাংলাদেশ ব্যাংক কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী নতুন কারিকুলামে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে স্কুল কমিটি ও অভিভাবকদের মতবিনিময় কুড়িগ্রামে বিশ্ব উচ্চরক্তচাপ দিবস পালিত কক্সবাজার পিটিআইয়ে প্রশিক্ষণরত শিক্ষিকার মৃত্যু গলাচিপা উপজেলা নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ১৫ জন ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হবে। পাঁচবিবি উপজেলা প্রেসক্লাবের সভাপতি রুহুল আমিন সম্পাদক জুয়েল শেখ নির্বাচিত ঈশ্বরগঞ্জে বিশ্ব উচ্চ রক্তচাপ উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা সিরাজগঞ্জ পৌরসভার কর্মচারী ইউনিয়নের সভাপতি হান্নান খান, সম্পাদক আল আমিন

যতদিন সিম বন্ধ থাকলে মালিকানা চলে যায়

admin - দেশচিত্র নিউজ ডেস্ক

প্রকাশের সময়: 05-05-2024 07:39:03 pm

অনেকেই জানেন না মোবাইল ফোনের সিম দীর্ঘদিন ব্যবহার না করলে এর মালিকানা চলে যায়। অর্থাৎ আপনি যদি দীর্ঘদিন সিমে রিচার্জ না করেন, ব্যবহার না করেন তবে এর মালিকানা হারাবেন। জানুন সিম কতদিন অবহৃত থাকলে এর মালিকানা অন্যের হাতে চলে যাবে। 


বিটিআরসি সূত্রে জানা গেছে, নতুন নিয়ম অনুযায়ী টানা ১৫ মাস বা ৪৫০ দিন একটি সিম ব্যবহার না করা হলে সেটির মালিকানা ধরে রাখতে বাড়তি ৩০ দিন সময় পাবেন গ্রাহক। অর্থাৎ ৪৮০ দিনের মধ্যে বন্ধ থাকা সিমটি চালু না করা হলে সেটির মালিকানা আর গ্রাহকের থাকবে না। এ সময়ের মধ্যে সিম সচল না করা হলে সংশ্লিষ্ট মুঠোফোন অপারেটর সেটি নতুন করে আবার বিক্রি করতে পারবে।




একটি সিম টানা ৪৫০ দিন বন্ধ থাকলে সেটি চালু করতে মুঠোফোন অপারেটররা গ্রাহককে একটি নোটিশ বা সময়সীমা বেঁধে দেয়। সেই সময়সীমার মেয়াদ ৯০ দিন ছিল, সেটি কমিয়ে এখন ৩০ দিন করা হয়েছে। এই সময়ের মধ্যে সিমটি সচল না করা হলে সেটির মালিকানা আর গ্রাহকের থাকবে না।


দেশে মোবাইল অপারেটর সেবাদানকারী প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে— গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও টেলিটক। এই কোম্পানিগুলো বিটিআরসির নিয়ম অনুযায়ী তাদের কার্যক্রম পরিচালনা করে। অর্থাৎ দেশে সিমের ব্যবহার সংক্রান্ত সবকিছুই নিয়ন্ত্রণ করে বিটিআরসি।

আরও খবর





663ddcc6a9233-100524023726.webp
বাজার দখলে এবার যা নিয়ে আসছে Nokia

৮ দিন ১৩ ঘন্টা ১৫ মিনিট আগে


663c308894139-090524081016.webp
গুগল ড্রাইভের জায়গা খালি করার কৌশল

৯ দিন ১৯ ঘন্টা ৪২ মিনিট আগে


663b88f7cce22-080524081519.webp
এবার ৬জি উদ্ভাবন, যার গতি ৫জির চেয়ে ২০ গুণ

১০ দিন ৭ ঘন্টা ৩৭ মিনিট আগে