দেশব্যাপী শক্তিশালী বজ্রপাত, ব্যাপক শিলাবৃষ্টি কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস সরকারের সব উন্নয়ন-অগ্রগতি শ্রমিকদের হাত ধরেই: হানিফ শিক্ষকরাই আগামী দিনের স্মার্ট নাগরিক গড়ার কারিগর : শিল্পমন্ত্রী আগামীকাল শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওউ সাক্ষরিত নীলফামারীতে স্কুলছাত্রীর ঝু*লন্ত লা*শ উদ্ধার মহান মে দিবস উপলক্ষে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন সর্বদা; খাদ্যমন্ত্রী শার্শায় ডিবির অভিযানে গ্রেফতার ০১ ও ১ টি মোটরসাইকেল জব্দ টেকনাফে র‌্যাবের অভিযানে চাঞ্চল্যকর রফিক হত্যা মামলার আসামী ও আরসা সন্ত্রাসী গ্রেফতার প্রসঙ্গঃ শ্রমিক দিবস ও শ্রমিকের অধিকার কালিগঞ্জে নির্বাচনী দায়িত্ব প্রদানে ব্যাপক স্বেচ্ছাচারীতার অভিযোগ উখিয়ায় আলাদিন গ্যাস পাম্পের বিরুদ্ধে গ্যাস কম দেওয়ার অভিযোগ উখিয়ার অপ্রতিরোধ্য জনপ্রতিনিধি জাহাঙ্গীর কবির চৌধুরী’র পদত্যাগ! থাইংখালীতে ‘মে দিবস’ উপলক্ষে রাজমিস্ত্রিদের র‍্যালি ও আলোচনা সভা নন্দীগ্রামে নানা আয়োজনে মহান মে দিবস পালিত নন্দীগ্রামে নানা আয়োজনে মহান মে দিবস পালিত টেকনাফ, কক্সবাজারে হালকা বৃষ্টি, কাল থেকে কমতে পারে তাপমাত্রা অপহরণের শিকার মাদ্রাসা ছাত্র সাইফকে উদ্ধার, ৫ অপহরণকারী গ্রেপ্তার লক্ষ্মীপুরের অজপাড়া গাঁয়ে কেয়ার স্পেশালাইজড হাসপাতালের ফ্রি চিকিৎসা সেবা

নিরাপত্তাঝুঁকিতে আইফোন, আইপ্যাড ও অ্যাপল ওয়াচ ব্যবহারকারীরা


অ্যাপলের তৈরি আইওএস, আইপ্যাডওএস, ম্যাকওএস ও ওয়াচওএসের বেশ কয়েকটি সংস্করণে ভয়ংকর নিরাপত্তাত্রুটির সন্ধান পাওয়া গেছে। এ ত্রুটি কাজে লাগিয়ে হ্যাকাররা দূর থেকে কোড যুক্ত করে আইফোন, আইপ্যাড, অ্যাপল ওয়াচ ও ম্যাক কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে পারে। শুধু তা–ই নয় চাইলে ফিশিংয়ের মতো সাইবার হামলাও চালাতে পারে বলে সবাইকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের সাইবারসিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি (সিসা)।সাইবারসিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সির তথ্যমতে, অ্যাপলের তৈরি সব অপারেটিং সিস্টেমেই নিরাপত্তাত্রুটির সন্ধান পাওয়া গেছে। ক্ষতির মাত্রা বিবেচনায় এটিকে ‘ভয়ংকর’ হিসেবে বিবেচনা করা হচ্ছে। 


এর ফলে আইফোন, আইপ্যাড, অ্যাপল ওয়াচ ও ম্যাক কম্পিউটার ব্যবহারকারীরা নিরাপত্তাহীনতায় রয়েছেন। ‘সিভিই-২০২২-৪৮৬১৮’ নামের এ নিরাপত্তাত্রুটি কাজে লাগিয়ে হ্যাকাররা চাইলেই ব্যবহারকারীদের যন্ত্র থেকে গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে বিভিন্ন ধরনের অপরাধ করতে পারে। তাই সতর্ক হতে হবে ব্যবহারকারীদের।


জানা গেছে, নিরাপত্তাত্রুটির কারণে ‘আইওএস ১৬.২’ ও ‘আইপ্যাড ১৬.২’ ওএসের আগের সব সংস্করণে চলা আইফোন ও আইপ্যাড যেকোনো সময় সাইবার হামলার কবলে পড়তে পারে। শুধু তা–ই নয়, ‘ম্যাকওএস ভেনচুরা ১৩.১’, ‘ওয়াচওএস ৯.২’ অপারেটিং সিস্টেমের আগের সব সংস্করণ ব্যবহারকারীরও নিরাপত্তাহীনতায় রয়েছেন।

Tag
আরও খবর





663222d3312c8-010524050907.webp
দক্ষিণ চীনে সড়ক ধসে ১৯ জন নিহত

৭ ঘন্টা ০ মিনিট আগে



6632048970fa2-010524025953.webp
জ্বালানি তেলের দাম বাড়লো

৯ ঘন্টা ৯ মিনিট আগে