হাফিজের চোখে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিতে খেলবে যে ৪ দল মোদি ফের ক্ষমতায় গেলে দেশের সংবিধানই থাকবে না: মমতা ডিবি কার্যালয় থেকে বের হয়ে যা বললেন মামুনুল হক এবার এক লাফে যত বাড়ানো হলো স্বর্ণের দাম নওয়াপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয়, শতভাগ পাস, শিক্ষার্থীদের সংবর্ধনা বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত। জামালপুর জেনারেল হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত নাফনদী থেকে দুই কাঁকড়া শিকারীকে অপহরণ করেছে আরসা আবহাওয়া অধিদপ্তর যা জানাল সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘রেমাল’ নিয়ে বিশ্বকাপে টাইগাররা কে কোথায় ব্যাটিং করবেন, জানিয়ে দিলেন পাপন কোম্পানীগঞ্জে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ সাংবাদিক প্রবেশের বিষয় স্পষ্ট করলো বাংলাদেশ ব্যাংক কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী নতুন কারিকুলামে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে স্কুল কমিটি ও অভিভাবকদের মতবিনিময় কুড়িগ্রামে বিশ্ব উচ্চরক্তচাপ দিবস পালিত কক্সবাজার পিটিআইয়ে প্রশিক্ষণরত শিক্ষিকার মৃত্যু গলাচিপা উপজেলা নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ১৫ জন ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হবে। পাঁচবিবি উপজেলা প্রেসক্লাবের সভাপতি রুহুল আমিন সম্পাদক জুয়েল শেখ নির্বাচিত ঈশ্বরগঞ্জে বিশ্ব উচ্চ রক্তচাপ উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা সিরাজগঞ্জ পৌরসভার কর্মচারী ইউনিয়নের সভাপতি হান্নান খান, সম্পাদক আল আমিন

ঢাবিতে পবিত্র শবেবরাত উপলক্ষে ইসলামী সংগীতের আসর

ঢাকা বিশ্ববিদ্যালয়


ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় আরবি বিভাগের শিক্ষার্থীদের সংগঠন আরবি সাহিত্য পরিষদের পক্ষ থেকে পবিত্র শবেবরাত উপলক্ষে ইসলামী সংগীতের আসর আয়োজন করা হয়।

আজকে (রবিবার) বিকাল চারটায় কলাভবনের সামনে ঐতিহাসিক বটতলায় এই সংগীতের আসর অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠান নিয়ে আয়োজক কমিটির সভাপতি আশিক বিল্লাহ বলেন, আলহামদুলিল্লাহ আরাবিক লিটারারি সোসাইটির উদ্যোগে আমরা আজকে শবে বরাত উদযাপন উপলক্ষে একটা সংগীত আসোর, মিলাদ ও দুয়া পাঠ আয়োজন করেছি। পূর্বে আমরা ডিপার্টমেন্টাল ছোট ছোট আয়োজন করেছি, এরই ধারাবাহিকতায় আজকের আয়োজন।  আজকের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণ আমাদের জন্য উৎসাহপ্রদ। মুসলিম শিক্ষার্থীর এ ইসলামী সংস্কৃতির ক্ষুধা মিটানোর উদ্যোগ খুবই কম; আমাদের এত এত উৎসব, সেগুলোর কত কত আনুষ্ঠিকতা। গ্রাম, গঞ্জ ও শহরে বিস্তৃত, অথচ এখানে কিছুই দেখি না। আসলে যা কিছুটা হয়, সেখানেও শিক্ষার্থীদের অংশগ্রহণ খুব আশাব্যঞ্জক থাকে না। তবে ক্ষুধাটা এখন প্রকট হয়েছে, বিভিন্ন ডেপ্ট ও ক্লাব থেকে এমন উদ্যোগ নিলে আমরা সবাই শতস্ফুর্ত অংশ নিবো ইনশা আল্লাহ।
আয়োজক কমিটির আরেকজন সাইফ মুহাম্মদ আলাউদ্দিন জানায়,
ধর্মীয় গোঁড়ামি, মাজহাব কিংবা মতবাদের অতি ছাড়াছাড়ি ও অতি বাড়াবাড়ির ফলে আমরা হারাতে বসেছি আমাদের শত বছরের মুসলিম সাংস্কৃতিক ঐতিহ্য। ফলে সে সাংস্কৃতিক চর্চাগুলোর স্থান দখল করে নিয়েছে হিন্দুয়ানী ও সমাজবিধ্বংসী পাশ্চাত্য সংস্কৃতি। জাতি, প্রজন্ম ও সমাজকে রক্ষা করার জন্য আমাদেরকে সেই হারানো সাংস্কৃতিক ঐতিহ্য গুলো ফিরিয়ে আনতে হবে সম্পূর্ণ মধ্যমপন্থার মানদণ্ডে।

আরবি বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী ইউসুফ আব্দুল্লাহ জানায়, পবিত্র শবে বরাত উপলক্ষে সুললিত কণ্ঠে কোরআনুল কারীম তেলাওয়াত, হামদে বারী তায়ালা, নাতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামসহ দিল জুড়ানো ইসলামী নাশীদ ও সংগীত পরিবেশন করা হয়। মজলিসের শেষ মুহূর্তে সমবেত কন্ঠে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের শানে দুরূদ পাঠ করা হয় । এবং সবশেষে উপস্থিত ছাত্রদের মাঝে হালুয়া-রুটি ও জিলাপি বিতরণের মধ্য দিয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে এই জলসার সমাপ্তি ঘটে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি সাহিত্য পরিষদের এমন ব্যাতিক্রমী আয়োজনে ৬০০রও বেশি শিক্ষার্থীর সমাগম ঘটে। উপস্থিত শিক্ষার্থীরা জানিয়েছেন , ভবিষ্যতেও যেন ইসলামী সাংস্কৃতির সাথে  সংশ্লিষ্ট এসব প্রোগ্রাম আরো মহাসমারোহে আয়োজন করা হয়।

উল্লেখ্য যে শাবান মাসের ১৫ তারিখ পবিত্র শবেবরাত অনুষ্ঠিত হয়।  এই দিনে মুসলিমরা হালুয়া রুটি, মাংস-রুটিসহ বিভিন্ন হরেকরকমের আয়োজন হয়। এছাড়াও নফল নামাজ, নফল রোজা, কুরআন তিলাওয়াতসহ অনেক রকমের ইবাদত করেন৷ এদিনটা প্রতিটি মুসলমানের কাছে অনেক গুরুত্বপূর্ণ।  

আরও খবর