সব প্রতিকূলতা মোকাবিলা করে বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত থাকবে : প্রধানমন্ত্রী চবি শিক্ষক সমিতির নির্বাচনে সভাপতি অধ্যাপক ড মাহবুবুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড এবিএম আবু নোমান হিটস্ট্রোকে সারাদেশে ১১ জন নিহত বিমানবন্দরে বিশ্বাস ফাউন্ডেশনের চেয়ারম্যান আটক শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক জ্বালানি তেলের নতুন দাম নির্ধারণ ২ নম্বর সংকেত, রাতেই ৮০ কি.মি বেগে ঝড়ের পূর্বাভাস যে এলাকায় সৈয়দকাঠী মানব কল্যাণ যুব সংগঠনের আয়োজনে তৃষ্ণা নিবারন চেষ্টা কালিগঞ্জ কলেজ মোড় টু বালিয়াডাঙ্গা রোডে অবৈধ ডাম্পারের জন্য অতিষ্ঠ সাধারণ মানুষ কালিগঞ্জ কলেজ মোড় টু বালিয়াডাঙ্গা রোডে অবৈধ ডাম্পারের জন্য অতিষ্ঠ সাধারণ মানুষ শ্যামনগরে বাঘ সংরক্ষণে গণসচেতনায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা সাতক্ষীরার তালায় মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি নির্বাচিত হলেন মুরশীদা পারভীন পাপড়ি সারিয়াকান্দিতে অবৈধভাবে বালু উত্তোলনে জরিমানা সাতক্ষীরায় উপজেলা নির্বাচনে কোনো অনিয়ম হলে চাকরিচ্যুত করে জেলে পাঠানো হবে: ইসি হাবিব টাঙ্গাইলের মধুপুরে প্রথম ধাপে ৮ মে উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত অধ্যাপক আজিজ স্যারের ৩৩ বছরের শিক্ষকতা জীবনের আজ কর্মদিবসের শেষ দিন সুন্দরবনে খালে ভাসছে বাঘের দেহ টেকনাফে তৃতীয় শ্রেণির শিক্ষার্থী অপহরণ ও এনজিও কর্মী নিখোঁজ পেরুতে বাস খাদে পড়ে ২৫ জনের মৃত্যু কে হবেন বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদের চেয়ারম্যান ? জল্পনা কল্পনার শেষ নেই ।

মহেশখালীর উন্নয়নে নতুন কর্তৃপক্ষ হচ্ছে

কক্সবাজারের মহেশখালীর উন্নয়ন সমন্বিতভাবে করতে নতুন কর্তৃপক্ষ গঠন হচ্ছে। এ লক্ষ্যে একটি আইনের খসড়ায় নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।


বুধবার (১৭ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।


মন্ত্রিপরিষদ সচিব জানান, মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০২৪ এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন হয়েছে। এই আইনের আওতায় একটা আলাদা কর্তৃপক্ষ হবে। একটি ১৭ সদস্যের গভর্নিং বোর্ড থাকবে। চেয়াপারসন থাকবেন প্রধানমন্ত্রী।


এই কর্তৃপক্ষের মূল কাজ হবে মাস্টারপ্ল্যান করা। বৈদেশিক বিনিয়োগ, বাজার উন্নত করা। এর আওতায় জমির পরিমাণ হবে ৫৫ হাজার ৯৬৮ একর জমি। ওই কর্তৃপক্ষ প্রতিষ্ঠার হবে ন পরিবেশ সংরক্ষণ করে। এর প্রধান কার্যালয় হবে কক্সবাজার।


মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর ও বিদ্যুৎ কেন্দ্র, এলএনজি টার্মিনাল, সিঙ্গেল পয়েন্ট মুরিংসহ সরকারের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অবকাঠামো রয়েছে এই এলাকায়। মাতারবাড়ি ঘিরে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে সরকার।


এদিকে মধ্যপ্রাচের চলমান পরিস্থিতির দিকে নজর রেখে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলমান যুদ্ধাবস্থা ও সংকট দীর্ঘমেয়াদি হলে সেই আলোকে করণীয় ঠিক করতেও বলেছেন প্রধানমন্ত্রী।


মন্ত্রিপরিষদ সচিব জানান, মধ্যপ্রাচ্যে সংকটের কারণে জ্বালানি তেলসহ পণ্যের দাম বাড়তে পারে। এ জন্য আমাদের আগাম পরিকল্পনা নিতে হবে।


এদিকে, আগের মতোই সুপ্রিম কোর্টের প্রধান ও অন্য বিচারপতিরা যেভাবে বেতন-ভাত ও সুযোগ সুবিধা পান সিইসি ও ইসিরা তাই পাবেন এমন বিধান রেখে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার (পারিতোষিক ও বিশেষাধিকার) আইন-২০২৪ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।


মন্ত্রিপরিষদ সচিব জানান, দীর্ঘদিন ধরে চলমান প্রকল্প দ্রুত বাস্তবায়ন করতে বা কেন বাস্তবায়ন করা যাচ্ছে না, তা মন্ত্রিসভাকে জানাত নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

Tag
আরও খবর