মোবাইল কিনে না দেওয়ায় কুড়িগ্রামে মাদ্রাসা ছাত্রীর আত্মহত্যা শাজাহানপুরে কৃষি-প্রযুক্তি মেলার সমাপনী কুতুবদিয়ায় ১৪টি ফিশিং ট্রলারকে জরিমানা কলেজের অধ্যক্ষ 'ভাইস চেয়ারম্যান পদে' প্রার্থী, শিক্ষকেরা 'ভোটগ্রহণ কর্মকর্তা'! কালিগঞ্জের কৃষ্ণনগরে ভূমি সংক্রান্ত বিরোধের প্রতিপক্ষের হামলায় ৩ জন আহত কুতুবদিয়ায় ২৪টি ফিশিং ট্রলারকে জরিমানা,বেহুন্দি জাল জব্দ গোদাগাড়ীতে গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা মিরসরাইয়ে সোশ্যাল ইসলামী ব্যাংক পিএলসি আবুতোরাব উপশাখার উদ্বোধন কলাপাড়া থেকে গলাচিপার শিশু ধ'র্ষণ মামলার প্রধান আসামি গ্রেপ্তার এবার নজরুল পদক পাচ্ছেন যে চার গুণীজন বাঁশখালী উপজেলা পরিষদ নির্বাচনে এমরানুল হকের সমর্থনে ২সহস্রাধিক মানুষের গণজমায়েত কালিগঞ্জে উন্নয়ন কার্যক্রমের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অন্তর্ভুক্তিকরণ বিষয়ক মতবিনিময় অনুষ্ঠিত ডোমারে প্রাইমারী গ্রাজুয়েটদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ আশাশুনি উপজেলা পরিষদ নির্বাচন হবে সারা দেশের একটি মডেল নির্বাচন ----পুলিশ সুপার মুহাম্মদ মতিউর রহমান সিদ্দিকী । সাতক্ষীরায় বাল্যবিবাহর শিকারে বিবাহবিচ্ছেদ ঘটছে সবচেয়ে বেশি ডোমারে তামাকের অপব্যবহার প্রতিরোধে কর্মশালা অনুষ্ঠিত ডোমারে কুইজ ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত চিলমারীর আলমগীর হোসেন পেলেন নজরুল গবেষণায় প্রণোদনা লাখাইয়ে রিবন রুপার মৃত্যু রহস্য উদঘাটন ও বিচারের দাবীতে মানববন্ধন। ইসলামপুর আইএইচটির শিক্ষক অপসারণের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত, ক্লাস বর্জন

আশাশুনি ও শ্যামনগর সীমান্তে বেড়িবাঁধের বালুভর্তি জিও ব্যাগে ফাটল ! হুমকির বালুর বেড়িবাঁধ।যে কোন মূহুতে প্লাবিত হতে পারে বিস্তৃর্ণ এলাকা।

আশাশুনি ও শ্যামনগর সীমান্ত বর্ত্তী নদীরে বেড়িবাঁধের বালুভর্তি জিও বস্তায় ফাটল দেখা দিয়েছে! জোয়ার ভাটার তুফানের আঘাতে আঘাতে নদীগর্ভে চলে যাচ্ছে জিও বস্তার বালু। হুমকির মুখে পড়েছে চোরা বালুর বেড়িবাঁধ। ফলে উদ্বিগ্ন ও আতংকিত হয়ে পড়েছে এলাকাবাসী। শ্যামনগর উপজেলার পদ্মপুকুর ইউনিয়নের বন্যতলা গ্রামের খোলপেটুয়া নদীর বন্যতলা ক্লোজার পয়েন্টের ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধের দ্রশ্যমান হচ্ছে এ চিত্র। শ্যামনগর পদ্মপুকুর ইউনিয়নের বন্যতলা ও আশাশুনির প্রতাপনগর বন্যতলার সিমানায় খোলপেটুয়া নদীর মোহনার ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধটি ২০ মে ২০২০ ঘুর্নিঝড় আম্ফান ও ২৬ মে ২০২১ ঘুর্নিঝড় ইয়াসে উল্লেখ্যিত বেড়িবাঁধ ভেঙ্গে বন্যতলা ও প্রতাপনগর ইউনিয়নের বিস্তির্ণ এলাকাটি প্রায় দুই বছর ধরে খোলপেটুয়া নদীর জোয়ার ভাটায় নিমজ্জিত ছিল। তৎকালীন সময়ে অত্র অঞ্চলের মানুষের সীমাহীন দুর্দশা ও দুর্ভোগের শেষ ছিল না। ঐ সময় সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপে সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের নিয়ন্ত্রণে ঠিকাদারের মাধ্যমে স্থানীয় এলাকাবাসীর সহযোগিতায় ২০২১ সালে ২৭ নভেম্বর উল্লেখ্যিত বন্যতলার ভাঙ্গন ক্লোজার পয়েন্টে আটকাতে সক্ষম হয় সংশ্লিষ্ট ঠিকাদার কর্তৃপক্ষ।  আজও উল্লেখ্যিত ক্লোজার পয়েন্টের বেড়িবাঁধ নির্মাণ কাজটি হস্তান্তর করতে পারেননি সংশ্লিষ্ট ঠিকাদার কতৃপক্ষ। এদিকে আম্ফান ও ইয়াস ট্রাজেডির প্রভাবে খোলপেটুয়া নদীর জোয়ার ভাটায় লোকালয়ে সৃষ্টি হওয়া খালের পানি প্রতিনিয়ত  ক্লোজার পয়েন্টের ভিতর দিয়ে নদীতে প্রবাহিত হচ্ছে। অন্য দিকে ৫০/৬০ ফুটের বালুভর্তি জিও বস্তায় ফাটল দেখা দিয়েছে। এভাবে চলতে থাকলে হঠাৎই  বালুর বাঁধ ভেঙ্গে বন্যতলা ও প্রতাপনগরের বিস্তির্ণ এলাকা খোলপেটুয়া নদীর জোয়ার ভাটায় প্লাবিত হয়ে এলাকা প্লাবিত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্থানীয় সচেতন  ভুক্তভোগী এলাকাবাসী।  এ মৌসুমে প্রাকৃতিক দুর্যোগ আসার শংকা থাকে উপকূলীয় এ অঞ্চলের জন্য। এলাকাবাসী ও সচেতন মনে করেন,  সময় থাকতে জরুরী ভিত্তিতে বালুভর্তি জিও বস্তা রক্ষা সহ ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা জরুরী। পানি উন্নয়ন বোর্ড তথা সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপে কামনা করেছেন স্থানীয় সচেতন এলাকাবাসী।

Tag
আরও খবর