কোটা ইস্যুতে রোববার সুপ্রিম কোর্টে শুনানি, আশা করি সমাধান আসবে কারফিউয়ের সময়সীমা আরো বাড়ল কারফিউ প্রত্যাহার দাবি বিএনপির, আমির খসরু আটক কোটা আন্দোলনে কারফিউয়ের দিনেও ঢাকাতে ১০ জনের মৃত্যু বাংলাদেশের ছাত্রদের প্রতি সংহতি পশ্চিমবঙ্গে কোটা নিয়ে আপিল শুনানি রোববার চট্টগ্রাম ও রাজশাহী শহরের পরিস্থিতি নরসিংদীর কারাগারে হামলার পর পালিয়েছে আট শতাধিক আসামী শনিবার ঢাকায় কারফিউ-র যে চিত্র দেখা যাচ্ছে প্রধানমন্ত্রীর দুই বিদেশ সফর বাতিল বিএনপি নেতা নজরুল ইসলাম খান আটক সরকারের কাছে 'আট দফা দাবি' কোটা সংস্কার আন্দোলনকারীদের: ‘শাটডাউন’ কর্মসূচি চলবে নুরুল হক নুরকে আটক করা হয়েছে নাহিদ ইসলাম এখন কোথায়? হাইকোর্টের রায় বাতিল চাইবে রাষ্ট্রপক্ষ: অ্যাটর্নি জেনারেল শনিবার সহিংসতায় মৃত্যু হয়েছে আরো অন্তত সাত জনের কখন ফিরবে ইন্টারনেট সংযোগ - কেউ জানে না রোববার ও সোমবার সাধারণ ছুটি ঘোষণা কারফিউ দিনে ঢাকায় যে চিত্র দেখা গেছে সাতক্ষীরায় ছাত্রদল নেতার ইন্ধনে থানা ঘেরাওয়ের চেষ্টা!

সুস্থায়ী কৃষি: আমাদের উন্নয়নের ভবিষ্যৎ সংক্রান্ত ডায়ালগ অনুষ্ঠিত

সুস্থায়ী কৃষি: আমাদের উন্নয়নের ভবিষ্যৎ সংক্রান্ত ডায়ালগ অনুষ্ঠিত

রনজিৎ বর্মন শ্যামনগর উপজেলা প্রতিনিধি ঃ প্রকৃতির স্বাভাবিক শক্তিকে ব্যবহার করে , মাটি, জল ও স্থানীয় সম্পদ নষ্ট না করে বরং প্রাকৃতিক শক্তিকে আরও টেকসই করে যে চাষাবাদ বা পশু পালন করা হয় সেটাই সুস্থায়ী কৃষি হিসাবে অভিহিত করা হয়। বর্তমান কৃষির অবস্থা রাসায়নিক নির্ভর এবং এর খরচ উর্দ্ধমুখী। রিসার্চ ইনিসিয়েটিভস বাংলাদেশ (রিইব) আয়োজিত "সুস্থায়ী কৃষি: আমাদের উন্নয়নের ভবিষ্যৎ" সংক্রান্ত ডায়ালগ অনুষ্ঠানে বুধবার (১২জুন) সকাল ১১টায় সাতক্ষীরার শ্যামনগর উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হল রুমে  বক্তারা এসব কথা গুলি বলছিলেন। বক্তারা আরও বলেন সুস্থায়ী কৃষিতে নিরাপদ খাদ্য সরবরাহ করে, জলবায়ু পরিবর্তনের আঘাত মোকাবেলায় সক্ষম, খাদ্য বৈচিত্র্য বাড়ায়, ক্ষুদ্র কৃষকের আয় বৃদ্ধি করে।

অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণি-পেশার গন্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নাজিবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ ডায়ালগে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা নাজমুল হুদা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শারিদ বিন শফিক, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আজিজুল হক, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার  বীর মুক্তিযোদ্ধা দেবী রঞ্জন মন্ডল, প্রধান শিক্ষক নুরুল ইসলাম,বীরমুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, রিইব এর ডকুমেন্টশন এন্ড ট্রেনিং অফিসার নাভিদ আনজুম হাসান প্রমুখ।

অন্যান্যদের মধ্যে অতিথি হিসাবে বক্তব্য রাখেন নকশীকাঁথার পরিচালক চন্দ্রিকা ব্যানার্জী, অবসরপ্রাপ্ত শিক্ষক অসীম রঞ্জন সাহা, চ্যানেল আই কৃষি পদক প্রাপ্ত কৃষক সিরাজুল ইসলাম, পুরস্কার প্রাপ্ত কৃষিবিদ অল্পনা রানী, রিইবের গবেষণা সহকারী চৈতন্য দাস।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ও স্বাগত বক্তব্য রাখেন রিইবের পরিচালক সুরাইয়া বেগম। তিনি তার বক্তব্যে সুস্থায়ী কৃষির গুরুত্ব এবং এর মাধ্যমে স্থানীয় ও জাতীয় অর্থনীতিতে কিভাবে ইতিবাচক পরিবর্তন আনা যায় তা তুলে ধরেন।
 
এছাড়া  বক্তারা তাদের বক্তব্যে সুস্থায়ী কৃষি প্রযুক্তি ও পদ্ধতি নিয়ে আলোচনা করেন এবং কৃষকদের জন্য নানাবিধ পরামর্শ প্রদান করেন।

ছবি- শ্যামনগরে সুস্থায়ী কৃষির ডায়ালগ অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখছেন ইউএনও নাজিবুল আলম।






Tag