হাফিজের চোখে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিতে খেলবে যে ৪ দল মোদি ফের ক্ষমতায় গেলে দেশের সংবিধানই থাকবে না: মমতা ডিবি কার্যালয় থেকে বের হয়ে যা বললেন মামুনুল হক এবার এক লাফে যত বাড়ানো হলো স্বর্ণের দাম নওয়াপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয়, শতভাগ পাস, শিক্ষার্থীদের সংবর্ধনা বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত। জামালপুর জেনারেল হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত নাফনদী থেকে দুই কাঁকড়া শিকারীকে অপহরণ করেছে আরসা আবহাওয়া অধিদপ্তর যা জানাল সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘রেমাল’ নিয়ে বিশ্বকাপে টাইগাররা কে কোথায় ব্যাটিং করবেন, জানিয়ে দিলেন পাপন কোম্পানীগঞ্জে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ সাংবাদিক প্রবেশের বিষয় স্পষ্ট করলো বাংলাদেশ ব্যাংক কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী নতুন কারিকুলামে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে স্কুল কমিটি ও অভিভাবকদের মতবিনিময় কুড়িগ্রামে বিশ্ব উচ্চরক্তচাপ দিবস পালিত কক্সবাজার পিটিআইয়ে প্রশিক্ষণরত শিক্ষিকার মৃত্যু গলাচিপা উপজেলা নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ১৫ জন ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হবে। পাঁচবিবি উপজেলা প্রেসক্লাবের সভাপতি রুহুল আমিন সম্পাদক জুয়েল শেখ নির্বাচিত ঈশ্বরগঞ্জে বিশ্ব উচ্চ রক্তচাপ উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা সিরাজগঞ্জ পৌরসভার কর্মচারী ইউনিয়নের সভাপতি হান্নান খান, সম্পাদক আল আমিন

প্রচার মাইকের শব্দ দূষণে অতিষ্ঠ মেহেরপুরবাসী।

প্রচার মাইকের শব্দ দূষণে অতিষ্ঠ হয়ে পড়েছে মেহেরপুর জেলাবাসী।প্রতিদিন কাক ডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত চলে বিকট আওয়াজের প্রচার মাইক।


মেহেরপুর জেলা শহরছাড়াও জেলার সদর, গাংনী ও মুজিবনগর উপজেলার বিভিন্ন গ্রামগঞ্জে অসংখ্য প্রচার মাইক বের হয়। যা গ্রাম গঞ্জে মাটি বহনকারী গাড়ির মতো দাঁপিয়ে বেড়ায় এ গ্রাম থেকে ও গ্রামে।


এসব প্রচার মাইকের মধ্যে রয়েছে ডাক্তারদের বিজ্ঞাপন, ডায়াগনস্টিক সেন্টারের বিজ্ঞাপন, বিদ্যালয়ের বিজ্ঞাপন, পোল্ট্রি ও বয়লার মুরগি বিক্রয়ের বিজ্ঞাপন, সিট কাপড়, জুতা, স্যান্ডেল, মোটরসাইকেল, টিভি ফ্রিজ বিক্রির বিজ্ঞাপন, হালখাতায় অংশ গ্রহণ, পশুর গোশত বিক্রি, লোহা লাড়কি ক্রয়, বাদাম বিক্রি, হারানো পশু খুঁজে পেতে ও সবজিসহ জিরা পাঁচ ফোড়ন বিক্রয়ের বিজ্ঞাপন। 


এছাড়াও গ্রাম গঞ্জের চা, কফি শপের উচ্চ শব্দে বাজানো ও তরুণদের শখের ও নাচের জন্য টিভি, সাউন্ড বক্সের শব্দ দূষণ তো রয়েছেই।


এসব প্রচার মাইকের শব্দ দূষণে মেহেরপুর জেলাবাসী অতিষ্ঠ হয়ে উঠেছেন। শহর ও গ্রামের বাজারের ব্যবসায়ীরা, ক্রেতা বিক্রেতারা চরমভাবে অস্বস্তি ও অশান্তিতে রয়েছে বিকট আওয়াজে প্রচার মাইকের যন্ত্রণায়।


তাছাড়া শিক্ষার্থী, শিশু ও বয়স্ক নারী-পুরুষসহ সকল বয়সী মানুষ খুবই যন্ত্রণার মধ্যে রয়েছে এমন বিকট আওয়াজের কারণে। এমনিতেই অধিকাংশ সময় বিদ্যুৎ না থাকায় প্রচন্ড গরমে মানুষের হাসফাস অবস্থা। এর মধ্যে বিকট আওয়াজে মাইকের শব্দ দূষণে অসহ্য যন্ত্রনায় পড়েছে জেলার মানুষগুলো।


পরিস্থিতি এমন যে সারাক্ষণই দু'একটা মাইক কানের পাশে বাঁজতেই থাকে। মসজিদে নামাজ পড়াও দুষ্কর হয়ে পড়েছে। কখন আযান আর কখন নামাজের সময় সেদিকেও হুশ থাকে না এসব মাইক চালকদের। কেবলমাত্র রাত ১২ টা হতে ভোর ৫ টা পর্যন্ত মানুষের কান ও ব্রেন নিরাপদে থাকে। বিশেষজ্ঞদের মতে এ ধরনের শব্দ দূষণে মানুষের কানের চরম ক্ষতি হওয়াসহ স্মৃতিশক্তি লোপ পায়।


ইউরোপিয়ান হার্ট জার্নালে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, শব্দ দূষণে স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। বিশেষ করে ৬৫ কিংবা এর চেয়ে বেশি বয়সীদের ক্ষেত্রে এ ঝুঁকি আরও বেশি। গবেষণায় বলা হয়েছে ৫০ হাজারেরও বেশি লোকের উপর এক জরিপ শেষে দেখা গেছে, ১০ ডেসিবেল শব্দের জন্য স্ট্রোকের ঝুঁকি বাড়ে ১৪ শতাংশ। এ ঝুঁকি গড়ে সব বয়সীদের ক্ষেত্রেই প্রযোজ্য। কিন্তু ৬৫ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে প্রতি ১০ ডেসিবেল শব্দে স্ট্রোকের ঝুঁকি ২৭ শতাংশ বাড়ে। সরকার শব্দ দূষণ রোধে ২০০৬ সালে একটি প্রজ্ঞাপন জারি করে। এতে বলা হয়েছিল, কোন ব্যক্তি শব্দ দূষণের অপরাধে দোষী সাব্যস্ত হলে ১ মাস এবং সর্বোচ্চ ৬ মাসের কারাদণ্ড এবং ৫ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত অর্থদণ্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন।


এমতবস্থায় মেহেরপুর জেলাবাসী ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে শব্দ দূষণ বন্ধের জোর দাবী জানিয়েছেন। যাতে করে প্রচন্ড তাপদাহ আর গরমের পরও অন্তত: শব্দ দূষণের যন্ত্রণা থেকে বাঁচতে পারে।

আরও খবর