শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ, মানতে হবে যেসব নির্দেশনা আমাদের কাছে সব প্রার্থী সমান: ইসি রাশেদা গলাচিপায় ডায়রিয়ায় মৃত ২ প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন'র বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত বড়লেখায় রক্তদান যুবসমাজ ফাউন্ডেশনের আয়োজনে কুইজ প্রতিযোগিতা সম্পন্ন এ্যাড. তামিম হোসেন সোহাগ এর আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান পদ প্রার্থীর মতবিনিময় সভা অনুষ্ঠিত জাতীয় পার্টি সেনবাগ উপজেলা শাখার ইউনিয়ন প্রতিনিধির মতবিনিময় সভা অনুষ্ঠিত শেরপুরে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করলেন নবাগত পুলিশ সুপার আকরামুল হোসেন পিপিএম ৮০ কিমি বেগে ঝড়ের আভাস গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের কুলিয়ারচরে টিকেট কালোবাজারী সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ ভোলায় দুই সন্তানের জননীর আত্মহত্যা। দেবিদ্বারে অসহায় পথ শিশুদের সেবামূলক সংঘঠনের ২য় প্রতিষ্ঠা বার্ষিকী বীরমুক্তিযোদ্ধা অমরেন্দ্র লাল এর প্রয়ান,রাষ্ট্রীয় মর্যাদায় অন্তেষ্টিক্রিয়া সম্পন্ন। সুন্দরগঞ্জে যুবলীগ নেতা আজমের ওপর হামলা, আতাউর নামে এক আসামী গ্রেফতার। ভোলায় ইয়েস বাংলাদেশের আয়োজনে কমিউনিটি স্কোরকার্ড বিষয়ক দ্বি-বার্ষিক পরামর্শ সভা আক্কেলেুর ডালে ঝুলছিল কৃষকের লাশ রামুতে গাড়িযোগে পাচারকালে ২০ হাজার ইয়াবাসহ ২ যুবক আটক উখিয়া উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী চাচা – ভাতিজা বেলকুচিতে বোমা বিস্ফোরণ মামলার আসামি আবু তালেব গ্রেফতার

ইতালি সিজনাল ভিসা ও কিছু কথা!


আমাদের অনেকের জন্য ই ইউরোপ হচ্ছে স্বপ্নের সিঁড়ি । সেই সিঁড়ি তে উঠার জন্য এবার ইতালি সরকার একটা ভাল ব্যবস্থা করে দিয়েছে! সেটা হচ্ছে তিন ধাপে তারা ইতালি তে ৮৪ হাজার করে ভিসা দিবে অর্থাৎ ৮৪*৩=২৫২,০০০ প্রবাসি এই সুযোগ পাবেন । এর প্রথম ধাপে ২৭ মার্চ তারা ক্লিক ডে ঘোষণা করে এবং ১লা মে থেকে নুলা ওস্তা দেয়া শুরু করে। আমি এ পর্যন্ত নিজের অভিজ্ঞতা থেকে ভ্যালিড যে ইনফরমেশন গুলো যোগাড় করতে পেরেছি তা আপনাদের সাথে শেয়ার করছি। আশা করি কাজে লাগবেঃ

১। যারা ২৭ তারিখ ৯ঃ০২ঃ০০ মিনিটের মধ্যে আবেদন সাবমিট করতে পেরেছে তাদের বেশিরভাগের নুলা ওস্তা হয়েছে।

২। যাদের ৯ টা ২ মিনিটের পরে আবেদন জমা হয়েছে তাদের নুলা ওস্তা পাওয়ার হার অনেক কম ছিল। বলতে পারেন হাজারে ২-৪ জনের হইছে।

৩। আমার জানামতে এখন ৯ঃ১৫ মিনিট চলছে। এর মধ্যে কেউ কেউ নুলা ওস্তা পেয়েছেন। তবে এই হার অনেক কম কারণ শুরুর দিনেই বেশিরভাগ নুলা ওস্তা উঠে গেছে।

৪। নুলা অস্তা পাওয়ার পর যারা অরিজিনাল নুলা ওস্তাসহ ভিএফএস এ পাসপোর্ট জমা করেছেন, তারা তিন দিন এর মধ্যেই মেসেজ পেয়েছেন ও ভিসা কালেক্ট করতে পেরেছেন।

৫। ভিএফএস এর এপয়েন্টমেন্ট একটা কম্পিউটারাইজড প্রসেস, এখানে কেউ কেউ যদি বলেন, তিনি আগে এপয়েন্টমেন্ট নিয়ে দিতে পারবেন, তাদের বিশ্বাস করবেন না। এখন সেপ্টেম্বরের শেষের দিকে এপয়েন্টমেন্ট কোটা খালি আছে।

৬। ঢাকায় গোল্ডেন টিউলিপে ভিএফএসের কোন ভিআইপি সার্ভিস নেই, তাই পাসপোর্ট জমা দেয়ার আগে আপনার ইতালির ডি ফর্ম নিজেই ফিলআপ করে নিয়ে যেতে হবে।

৭। একটা কথা বহুল প্রচলিত, পাসপোর্ট জমা দেয়ার এক সপ্তাহের মধ্যে আপনি ভিসা না পেলে ধরে নিতে হবে আপনার দেয়া নুলা ওস্তা নকল ছিল এবং এই জন্য এম্বেসি এই ধরণের পাসপোর্ট অনেক দিন আটকে রাখে যাতে সেইম পেপার দিয়ে আবার আপনি জমা দিতে না পারেন।

৮। পাসপোর্ট জমা দেয়ার সময় আপনার কাছ থেকে ভিএফএস ১৫ হাজার ৬ শ ৭০ টাকা চার্জ হিসেবে নিবে এবং আপনাকে একটা রিসিট দিবে যেখানে রেফারেন্স নাম্বার দেয়া থাকবে। সেই রেফারেন্স নাম্বার দিয়ে আপনি আপনার ভিসার আপডেট নিতে পারবেন, অনেক সময় মোবাইলে মেসেজ আসে না কারিগরি কারণে অথবা ভুল নাম্বার দেয়ার কারণে, তখন তাদের ওয়েবসাইট থেকে চেক করে আপনি পাসপোর্ট কালেক্ট করতে পারবেন।

৯। পরবর্তী ক্লিক ডে আগামী ৪/৫ মাস পর ঘোষণা হতে পারে বলে শুনছি। আজকের খবর অনুযায়ী অক্টোবরে ঘোষণা আসতে পারে 

Tag
আরও খবর
THE KISSES | ANNA FERRIERO

১০৩ দিন ৭ ঘন্টা ২৮ মিনিট আগে




ইতালি সিজনাল ভিসা ও কিছু কথা!

৩১৩ দিন ১০ ঘন্টা ২৯ মিনিট আগে