মৃত্যু জাল সনদ তৈরি করতেন মিল্টন সমাদ্দার দেশব্যাপী শক্তিশালী বজ্রপাত, ব্যাপক শিলাবৃষ্টি কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস সরকারের সব উন্নয়ন-অগ্রগতি শ্রমিকদের হাত ধরেই: হানিফ শিক্ষকরাই আগামী দিনের স্মার্ট নাগরিক গড়ার কারিগর : শিল্পমন্ত্রী আগামীকাল শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওউ সাক্ষরিত নীলফামারীতে স্কুলছাত্রীর ঝু*লন্ত লা*শ উদ্ধার মহান মে দিবস উপলক্ষে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন সর্বদা; খাদ্যমন্ত্রী শার্শায় ডিবির অভিযানে গ্রেফতার ০১ ও ১ টি মোটরসাইকেল জব্দ টেকনাফে র‌্যাবের অভিযানে চাঞ্চল্যকর রফিক হত্যা মামলার আসামী ও আরসা সন্ত্রাসী গ্রেফতার প্রসঙ্গঃ শ্রমিক দিবস ও শ্রমিকের অধিকার কালিগঞ্জে নির্বাচনী দায়িত্ব প্রদানে ব্যাপক স্বেচ্ছাচারীতার অভিযোগ উখিয়ায় আলাদিন গ্যাস পাম্পের বিরুদ্ধে গ্যাস কম দেওয়ার অভিযোগ উখিয়ার অপ্রতিরোধ্য জনপ্রতিনিধি জাহাঙ্গীর কবির চৌধুরী’র পদত্যাগ! থাইংখালীতে ‘মে দিবস’ উপলক্ষে রাজমিস্ত্রিদের র‍্যালি ও আলোচনা সভা নন্দীগ্রামে নানা আয়োজনে মহান মে দিবস পালিত নন্দীগ্রামে নানা আয়োজনে মহান মে দিবস পালিত টেকনাফ, কক্সবাজারে হালকা বৃষ্টি, কাল থেকে কমতে পারে তাপমাত্রা অপহরণের শিকার মাদ্রাসা ছাত্র সাইফকে উদ্ধার, ৫ অপহরণকারী গ্রেপ্তার

আব্দুল হামিদ (ভাসানী)এর সখ রেডিও শোনা

মোঃ ফরমান উল্লাহ ( Contributor )

প্রকাশের সময়: 21-05-2023 04:07:52 am



◾মোঃ ফরমান উল্লাহ, ভ্রাম্যমান সংবাদদাতা: আমার কর্ম দায়িত্ব পালন করতে বিভিন্ন এলাকায় যেতে হয়। এসব এলাকায় গিয়ে বিভিন্ন রুচি বা সখের মানুষের সাথ পরিচয় হয়। তাদের সখ বা রুচি ভিন্ন ধরনের।


গত পরশু দিন গিয়েছিলাম সুনামগঞ্জ জেলার মধ্যনগর সাবেক ধর্মপাশা উপজেলার দক্ষিণ বংশী কুন্ডা ইউনিয়নের হামিদপুর চৌরাস্তা এলাকায়। প্রচন্ড রোদ, মাত্রাতিরক্ত গরম এবং রাস্তার বেহাল দশায় মোটরসাইলের ঝাকুনিতে শরীরে একটু ক্লান্তিভাব চলে আসে।


বিশ্রামের জন্য সাটার বন্ধ থাকা একটি দোকানের সামনে দাঁড়ালাম। দাঁড়াতেই হাতে রেডিও নিয়ে খালী গায়ে ৭০ উর্ধ্ব এক জন এসে জিজ্ঞাস করলেন বাপু আপনার বাড়ি কোথায়। আমি আমার পরিচয় দিলাম। তিনি দোকানের সাটার খুলে বসতে দিলেন। তাঁর নাম আব্দুল হামিদ(ভাসানী)। এলাকার লোকজন তাঁকে ভাসানী বলেই ডাকেন।


পেশায় তিনি কাঠমিস্ত্রী। নিজেই তিনি কাঠের ফার্নিচার তৈরী করে বিক্রি করেন। দোকানের নামকরণ করেছেন স্মার্ট ফার্নিচার। আমি জিজ্ঞাস করলাম তথ্য প্রযুক্তির আধুনিকতায় আপনি এখনও রেডিও শোনেন। তিনি বললেন ১৯৬৫ সাল থেকে তিনি নিয়মিত রেডিও শোনেন। রেডিও শোনতে তাঁর ভালো লাগে এবং এটার শখও বটে। 


কথায় কথা তিনি জানালেন মাঝে মাঝে লেখালেখি ও করেন। তাঁর বাড়িতে একটি মিনি লাইব্রেরী ও আছে। সেখানে তাঁর লেখা বিভিন্ন পান্ডলিপি সংরক্ষিত আছে। আমাকে তাঁর মিনি লাইব্রেরীটি দেখার দাওয়াত দিলেন। সময়ের স্বল্পতার জন্য মিনি লাইব্রেরীটি আমার দেখা হলো না। মিনি লাইব্রেরীটি না দেখার আক্ষেপ আমার রয়েই গেলো।


তিনি জানালেন, স্বাধীনতা যুদ্ধের সময় ভারতে ক্যাম্পে গিয়ে ছিলেন ট্রেনিং নিয়ে স্বাধীনতা যুদ্ধে অংশ গ্রহণ করতে। বয়স কম হওয়া ভারতীয় সেনা বাহিনির লোকজন তাকে ঘর মে চলে যা বলে বাড়িতে পাঠিয়ে দিলেন। যুদ্ধে আর অংশ গ্রহণ করা হলো না আব্দুল হামিদের। স্বাধীনতা যুদ্ধে অংশ গ্রহণ করতে না পারা যে কতটা আক্ষেপের তা আব্দুল হামিদের কথায় বুঝা গেল।


আমি ছবি তুলতে ইচ্ছা পোষণ করলে তিনি কোন প্রকার দ্বিধাদ্বন্ধ না করে রেডিওটি হাতে নিয়ে স্বাছন্দেই রাজি হয়ে গেলেন। আমিও একটি ছবি তুলে নিলাম।

আরও খবর