সাময়িক বন্ধ ঢাকা আরিচা মহসড়ক বেরোবিতে ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ একনেকে ১১ প্রকল্প অনুমোদন শাজাহানপুরে অবৈধভাবে মাটি কাটা ও বহন করার অপরাধে মোবাইল কোর্টে অর্থদণ্ড দাগনভূঞা জমজমে সাংবাদিক কল্যাণ সমিতির ইফতার পলাশবাড়ীতে যাত্রীবাহী বাসে পুলিশের অভিযান একশ বোতল ফেন্সিডিলসহ এক জনকে আটক। গোদাগাড়ী পৌর সেচ্ছাসেবক দলের দোয়া ও ইফতার মাহফলি ৭ বছর পর নজরূল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নতুন কমিটি বিয়ের মেহেদির রং শুকিয়ে যাওয়ার আগেই দুর্ঘটনা তরুণের মৃত্যু পাটগ্রামে অবৈধ পাথর ভাঙা মেশিনে ভ্রাম্যমান আদালতের অভিযান, ২৮ হাজার টাকা জরিমানা UITS Civil Engineering Department is going to organize a workshop titled ‘Addressing Complex Engineering Problem through Capstone Project’ লাহুড়িয়া পুলিশের অভিযানে ০১ বছর সাজাপ্রাপ্ত ০১ জন আসামি গ্রেফতার কক্সবাজারে মৎস্য অবতরণ কেন্দ্রে একসঙ্গে কাজ করবে জাইকা ও বিএফডিসি দায়িত্বে অবহেলায় শিশুর মৃত্যু শরীয়তপুরের সেই চিকিৎসককে চান না রৌমারীবাসী সংবর্ধনা অনুষ্ঠানে তোপের মুখে রায়পুরের মেয়র - ভিডিও ভাইরাল শরীরে যে পরিবর্তন আসে প্রেমে পড়লে! শুক্রবার মুসলিম কমিউনিটি মৌলভীবাজার এর আলোচনা সভা ইফতার মাহফিল গাজা হত্যাযজ্ঞে নিশ্চুপ শান্তিতে নোবেলজয়ী ড. ইউনূস ইসরায়েলির পুরস্কার নিয়ে গণহত্যার পক্ষ নিয়েছেন : পররাষ্ট্রমন্ত্রী আদমদীঘিতে সড়ক পারাপার হতে গিয়ে ট্রাকের ধাক্কায় একজন নিহত ইউক্রেনকে এফ-১৬ বিমান সরবরাহকারী দেশ বৈধ লক্ষ্যবস্তুতে পরিণত হবে: পুতিন

দলে পদত্যাগের হিড়িক, ঘরে ‘সংযোগবিচ্ছিন্ন’ ইমরান খান

গত ৯ মে সামরিক স্থাপনায় হামলা ইস্যুতে একের পর এক পদত্যাগ করছেন ইমরান খানের দল পিটিআই’র শীর্ষ নেতারা। অনেকেই দলত্যাগ করেছেন, চিরতরে রাজনীতি ছাড়ার ঘোষণা দিয়েছেন কেউ কেউ। তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা রয়েছেন গ্রেফতার আতঙ্কে। কয়েক হাজার পিটিআই কর্মীকে এরই মধ্যে গ্রেফতার করেছে পুলিশ। আর এমন পরিস্থিতির মধ্যেই নিজ বাড়িতে ‘পুরোপুরি সংযোগবিচ্ছিন্ন’ হয়ে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী। এ অবস্থায় সরকার ও রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠানের সঙ্গে দ্রুত আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন তিনি।


শুক্রবার (২৬ মে) ইউটিউব লাইভে এক ভিডিওবার্তায় ইমরান খান বলেন, আমি সংলাপের আহ্বান জানাই। কারণ বর্তমানে যা হচ্ছে তা কোনো সমাধান নয়।


লাহোরে জামান পার্কের বাসভবন থেকে তিনি বলেন, দেশ আসন্ন বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে। মূল্যস্ফীতি চূড়ায় পৌঁছানোর কাছাকাছি। কিন্তু ক্ষমতাসীন শাসকরা তা নিয়ে উদ্বিগ্ন নয়। কারণ তারা লুট করা সম্পদ বিদেশে লুকিয়ে রেখেছে।


পৃথকভাবে, আন্তর্জাতিক সংবাদমাধ্যম ফ্রান্স ২৪কে দেওয়া সাক্ষাৎকারে ইমরান খান দাবি করেন, বাড়িতে তাকে পুরোপুরি ‘সংযোগবিচ্ছিন্ন’ করে রাখা হয়েছে। দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে তাকে যোগাযোগ করতে দেওয়া হচ্ছে না। তিনি বলেন, পিটিআইর সমর্থকরা হয় গ্রেফতার হয়েছেন, নাহয় আত্মগোপনে চলে গেছেন।


দু’বার হত্যাচেষ্টার শিকার হওয়ার পর এখনো নিজের প্রাণশঙ্কা করছেন বলে জানিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী। ভিডিওতে ইমরান খান জোর দিয়ে বলেন, সংলাপের আহ্বানকে তার দুর্বলতা মনে করা উচিত হবে না।


ক্ষমতাসীনদের সতর্ক করে ইমরান খান বলেন, তাদের সংযমী হওয়া উচিত। কারণ পিটিআইকে চূর্ণ করার প্রচেষ্টা পাকিস্তানকে ধ্বংস করে দিতে পারে। তিনি বলেন, কোনো রাজনৈতিক দলই শাসকদের কাছ থেকে এমন বর্বর আচরণ প্রত্যক্ষ করেনি।


গত বৃহস্পতিবার ব্রিটিশ সংসদ সদস্যদের (এমপি) সঙ্গে জুম কলে ভিডিও কনফারেন্সে অংশ নেওয়ার কথা ছিল পিটিআই চেয়ারম্যানের। কিন্তু পাকিস্তান সরকারের বাধায় তা সম্ভব হয়নি। এ নিয়ে ক্ষোভপ্রকাশ করেছেন ব্রিটিশ এমপিরা।


ওইদিন ২০ জন ব্রিটিশ এমপি ও নেতার সঙ্গে ভিডিও কনফারেন্সে অংশ নেওয়ার কথা ছিল ইমরান খানের। কিন্তু ভিডিও কল শুরু হওয়ার আগেই তার বাড়ির ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয় পাকিস্তানি কর্তৃপক্ষ। টানা দেড় ঘণ্টা ইন্টারনেট বিচ্ছিন্ন ছিলেন সাবেক প্রধানমন্ত্রী।


হাইন্ডবার্ন এবং হাসলিংডেনের এমপি সারা ব্রিটক্লিফ সেই জুম মিটিং রুমের স্ক্রিনশট টুইটারে শেয়ার করে বলেছেন, ইমরান খান এই মিটিংয়ে যোগ দিতে প্রস্তুত ছিলেন। কিন্তু কোনো ধরনের আগাম ঘোষণা ছাড়াই পাকিস্তানের টেলিকম কর্তৃপক্ষ তার বাড়ির ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়।


এদিকে, ক্ষমতাসীন দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধান সংগঠক মরিয়ম নওয়াজ দাবি করেছেন, ইমরান খানের সময় শেষ। তার দল আর কখনোই মাথা তুলে দাঁড়াতে পারবে না।


ইমরান খান পাকিস্তানের বিভিন্ন স্থানে সামরিক স্থাপনায় হামলার ‘মাস্টারমাইন্ড’ ছিলেন অভিযোগ করে মরিয়ম বলেন, আপনার (ইমরান) সময় শেষ। পরবর্তী নির্বাচনে আর কেউই পিটিআই’র টিকিট পাওয়ার চেষ্টা করবে না। ইমরান খান বা তার ‘সুবিধাদাতাদের’ কাউকেই ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন সরকারদলীয় এ নেতা।

আরও খবর