বইছে তীব্র তাপপ্রবাহ, গরম আরও বাড়ার আভাস ডিপজল ভালো মানুষ, তাকে নিয়ে কোনো ভয় নেই: নিপুণ জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিলো যুক্তরাষ্ট্র চুয়াডাঙ্গায় মরুর উষ্ণতা, জনজীবনে অস্বস্তি জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাশের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক নলছিটির সুগন্ধা নদীতে নিখোঁজ আদিত্য'র খোঁজ মেলেনি ৭ দিনেও শ্যামনগরে কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ দুর্গাপুরে ১৮ থেকে ১৯ ঘন্টা থাকছে না বিদ্যুৎ ঈদগাঁওতে ইজিবাইকের ধাক্কায় শিশুর মৃত্যু টেকনাফের নাফ নদী সীমান্ত দিয়ে বাংলাদেশে আশ্রয় নিল ১৩ বিজিপি সদস্য বন্ধুদের সঙ্গে কক্সবাজার যাওয়ার পথে মৃত্যু, এগিয়ে আসেনি কেউ দুর্গাপুরে চেয়ারম্যান প্রার্থীর দুই সমর্থককে কুপিয়ে জখম নেত্রকোনার দুর্গাপুরে বাকলজোড়া ইউনিয়নের পূর্ব রামনগর গ্রামের ১৮টি পরিবার ২০দিন ধরে বাড়ির চলাচলের রাস্তা আটক করে গৃহবন্দী করে রাখার অভিযোগ উঠেছে প্রতিপক্ষ রতন তালুকদারের বিরুদ্ধে। নেত্রকোনার দুর্গাপুর উপজেলায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর এক স্কুলছাত্রীকে (১৪) ধর্ষণচেষ্টার অভিযোগে করা মামলায় ইব্রাহিম (৩৫) নামের অভিযুক্ত যুবককে গ্রেফতার করেছে পুলিশ। জলবায়ু পরিবর্তন, বিপর্যস্ত আশাশুনির উপকূল ইরানের বিরুদ্ধে ইসরায়েল হামলা শুরু করেছে : মার্কিন গণমাধ্যম হাতিয়ায় ট্রাকসহ ২টন কফি পাউডার চালক-হেলপার আটক ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে গলা কাটা মরদেহ উদ্ধার সুন্দরবন টেক্সটাইল মিলস্ দীর্ঘদিন বন্ধ থাকায় মরিচা পড়ে নষ্ট হচ্ছে কয়েক কোটি টাকার যন্ত্রপাতি মোটরসাইকেল- পিকআপ ভ্যান মুখোমুখি সংঘর্ষে মেডিকেল অফিসারের মৃত্যু

নতুন মার্কিন ভিসা নীতিতে অগ্নিসংযোগ বন্ধ হবে : মোমেনের আশাবাদ

◾বাসস ডেস্ক:  পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আজ আশা প্রকাশ করে বলেছেন, নতুন মার্কিন ভিসা নীতি আসন্ন সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশে অগ্নিসংযোগ ও সহিংসতা বন্ধ করবে। নগরীতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে একটি অনুষ্ঠানে যোগদান শেষে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা অগ্নিসংযোগ বন্ধ করতে চাই... যদি এটি (মার্কিন ভিসা নীতি) অগ্নিসংযোগের ঘটনা বন্ধ করে, তা হবে একটি আশীর্বাদ।’ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অগ্নিসংযোগের সঙ্গে জড়িত রাজনৈতিক দলগুলোর নেতাদের সতর্ক থাকতে হবে। কারন আপনি জানেন (অগ্নিসংযোগ) কারা এটা করে। তাই নেতৃত্বকে সতর্ক থাকতে হবে।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, নতুন ভিসা নীতি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই, কারণ এটি বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতিকে সমর্থন করে। এরপর মোমেন বলেন, ‘কারা (যুক্তরাষ্ট্রের) ভিসা নেয় ? কিছু ধনী ব্যক্তি এবং সরকারি কর্মকর্তারা (এটা নেন)। যারা আমার রাজনৈতিক এজেন্ট এবং যারা ভোটের সময় কাজ করবেন, তারা ভিসা নিতে যাবেন না।’ তিনি বলেন, কিছু রাজনীতিবিদ, বড় ব্যবসায়ী বা সুশীল সমাজের প্রতিনিধি, যাদের ছেলে-মেয়েরা বিদেশে পড়াশোনা করে এবং সেখানে বসবাস করে, তারা ভিসা নেয়। নতুন ভিসা নীতির ফলে মানি লন্ডারিং কমে আসবে বলেও আশা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।

২০২৪ সালের জানুয়ারির শুরুতে অনুষ্ঠেয় নির্বাচনে অস্থিরতা বাড়ার আশঙ্কায় বুধবার যুক্তরাষ্ট্র বলেছে, গণতান্ত্রিক নির্বাচনকে ক্ষতিগ্রস্ত করে এমন বাংলাদেশিদের ভিসা সীমিত করা হবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, এই নীতির ফলে বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণœ করার জন্য দায়ী বা জড়িত বলে মনে করা যে কোনো বাংলাদেশি ব্যক্তির ভিসা ইস্যুতে নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে যুক্তরাষ্ট্র।

মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতির প্রতিক্রিয়া সংক্রান্ত এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার টেকসই অঙ্গীকারের পাশে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায় দৃঢ়ভাবে দাঁড়িয়েছে বলে, বাংলাদেশ সরকার এর প্রশংসা করে। পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দেশের গণতান্ত্রিক প্রক্রিয়া সমুন্নত রাখতে সব পর্যায়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সরকারের দ্ব্যর্থহীন অঙ্গীকারের বৃহত্তর প্রেক্ষাপটে বাংলাদেশ এই ঘোষণাকে দেখতে চায়।

আরও খবর